রিমোট কন্ট্রোলে দূর থেকে চিকিৎসার সরকারি যন্ত্র হায়দ্রাবাদের হাসপাতালে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


রিমোট কন্ট্রোলে দূর থেকে চিকিৎসার সরকারি যন্ত্র হায়দ্রাবাদের হাসপাতালে

Share This

রিমোট কন্ট্রোলে দূর থেকে চিকিৎসার সরকারি যন্ত্র হায়দ্রাবাদের হাসপাতালে


আজ খবর (বাংলা),  হায়দ্রাবাদ,  তেলেঙ্গানা,  ১৩/১২/২০২০ :  হায়দ্রাবাদের  ইএসআইসি হাসপাতালকে রিমোট কন্ট্রোলের দ্বারা দূর থেকে চিকিৎসা করার অত্যাধুনিক যন্ত্র দিল কেন্দ্র সরকার। 

কেন্দ্রীয় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী (স্বাধীন দায়িত্বপ্রাপ্ত) শ্রী সন্তোষ কুমার গাঙ্গয়ার এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শ্রী জি.কিষান রেড্ডি যৌথ ভাবে গতকাল হায়দ্রাবাদের ইএসআইসি মেডিকেল কলেজে নতুন পরিষেবার সূচনা করেছেন। একই সঙ্গে কর্তৃপক্ষের হাতে বেশকিছু নতুন সরঞ্জামও তুলে দেওয়া হয়েছে।

যে সমস্ত পরিষেবা এবং সরঞ্জাম তুলে দেওয়া হল তার মধ্যে রয়েছে:

১) কোভিড আক্রান্তদের দ্রুত নমুনা পরীক্ষার জন্য আরটিপিসিআর কেয়ার ভ্রাম্যমান কেন্দ্র।

২)দূর নিয়ন্ত্রিত স্বাস্থ্য নজরদারি সিস্টেম- কোভিড আক্রান্ত বা আক্রান্ত নয় এমন সমস্ত রোগীদের এই কোভিড বিইইপি পরিষেবার মাধ্যমে হৃত স্পন্দন হার,রক্তচাপ,দেহের তাপমাত্রা,শ্বাসপ্রশ্বাসের হার,শরীরে অক্সিজেনের পরিমাণ ইত্যাদি সহজেই দূর থেকে পরিলক্ষণ করা যায়।এই সমন্বিত সরঞ্জামটি সম্পূর্ণভাবে দেশীয় প্রযুক্তিতে নির্মিত।এই সরঞ্জামের মাধ্যমে একই সঙ্গে একাধিক শারীরিক পরিমাপ লক্ষ্য রাখা সম্ভব। রুগি শুধুমাত্র এটি পরিধান করবে এবং যাবতীয় তথ্য স্বয়ংক্রিয় ভাবে এপে সংরক্ষিত হয়ে যাবে। চিকিৎসক দূর থেকেই রক্তচাপ মাপতে পারবেন।

৩) সদ্যোজাত শিশুদের জন্য কোভিড মুক্ত ইনকিউবেটার।সম্পূর্ণ দেশীয় প্রযুক্তির মাধ্যমে বর্তমান ইনকিউবেটার গুলিকে উন্নত করা হয়েছে।

৪) ৫০ টি ডায়লিসিস শয্যা সহ হাসপাতালে ২৪ ঘন্টার ডায়লিসিস পরিষেবা: এই হাসপাতালের সঙ্গে যুক্ত রয়েছেন প্রায় ৬০০ ডায়লিসিস প্রয়োজন এমন রোগী,এই সব রোগীদের আগে বেসরকারি হাসপাতালে ডায়লিসিসের জন্য পাঠিয়ে দেওয়া হতো। অতিমারীকালে এই রোগীদের অন্যত্র পাঠানোয় সার্স-কভ-২ এর সংক্রমণের ঝুঁকি থেকে যায়। তাই এই হাসপাতালেই ডায়লিসিস পরিষেবা চালু হওয়ায়,হায়দ্রাবাদের সমস্ত ইএসআইসি বীমাকৃত ব্যক্তিরা,এই পরিষেবার সুযোগ পাবেন এই হাসপাতালেই।

কোভিড রোগীর পাশাপাশি  সমস্ত বীমাকৃত ব্যক্তিদের উন্নত পরিষেবার ব্যবস্থা করায় শ্রমমন্ত্রী, হায়দ্রাবাদের সনাতনগর ইএসআইসি মেডিকেল কলেজের এই উদ্যোগের প্রশংসা করেন। এখনও পর্যন্ত এই মেডিকেল কলেজ হাসপাতালে ৫০ হাজারেরও বেশি কোভিড  নমুনা পরীক্ষা হয়েছে।

হায়দ্রাবাদ সনাতনগর ইএসআইসি মেডিকেল কলেজের ডিন ডা: শ্রীনিবাস, বিশিষ্টজনদের, ঐ হাসপাতালে আর কি ধরনের পরিষেবা প্রদান করা হয় তার বিস্তারিত তথ্য তুলে ধরেন।

 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages