আগামীকাল প্রধানমন্ত্রী দেশের নতুন ফ্রেইট করিডরের উদ্বোধন করবেন - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


আগামীকাল প্রধানমন্ত্রী দেশের নতুন ফ্রেইট করিডরের উদ্বোধন করবেন

Share This

আগামীকাল প্রধানমন্ত্রী দেশের নতুন ফ্রেইট করিডরের উদ্বোধন করবেন


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ২৮/১২/২০২০ : প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ২৯শে ডিসেম্বর বেলা ১১টার সময় ভিডিও কনফারেন্সের মাধ্যমে ইস্টার্ন ডেডিকেটেড ফ্রেইট করিডরের (ইডিএফসি) নিউ ভাউপুর-নিউ খুরজা শাখার উদ্বোধন করবেন । এই অনুষ্ঠানে তিনি প্রয়াগরাজে ইডিএফসি-র পরিচালন নিয়ন্ত্রণ কেন্দ্রেরও উদ্বোধন করবেন। অনুষ্ঠানে উত্তর প্রদেশের রাজ্যপাল শ্রীমতি আনন্দীবেন প্যাটেল, রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং কেন্দ্রীয় মন্ত্রী শ্রী পিযুষ গোয়েল উপস্থিত থাকবেন । 

ইডিএফসি-র নিউ ভাউপুর-নিউ খুরজা শাখা ৩৫১ কিলোমিটার দীর্ঘ । এটি উত্তরপ্রদেশে অবস্থিত। এর নির্মাণে ব্যয় হয়েছে পাঁচ হাজার সাতশো পঞ্চাশ কোটি টাকা। নতুন এই শাখাটি কানপুর দেহাত জেলার পুখরিয়ান অঞ্চলের অ্যালুমিনিয়াম শিল্প, আউরিয়া জেলায় দুগ্ধ শিল্প , এটাওয়া জেলায় বস্ত্র শিল্প এবং ব্লক প্রিন্টিং শিল্প, ফিরোজাবাদ জেলার কাচশিল্প, বুলন্দশহর জেলায় খুরজাতে মাটির তৈরি নানা সামগ্রী শিল্প, হাথ্রাস জেলায় হিং উৎপাদন এবং আলীগড় জেলায় তালা ও হার্ডওয়ার এর জিনিসপত্র সহ স্থানীয় শিল্পের ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে । ভারতীয় রেলের কানপুর দিল্লি মেন লাইনে এই শাখার ফলে ট্রেনে চলাচলের উপর চাপ কমবে এবং ভারতীয় রেল আরো দ্রুতগতিতে ট্রেন চালাতে পারবে ।

ইডিএফসি-র পুরো নিয়ন্ত্রণ হবে প্রয়াগরাজ অত্যাধুনিক পরিচালন নিয়ন্ত্রণ কক্ষটি থেকে। এই কেন্দ্র বিশ্বের সব থেকে বৃহৎ পরিচালন নিয়ন্ত্রণ কেন্দ্র হবে। এর মধ্যে অত্যাধুনিক সব ব্যবস্থাপনা এবং যান্ত্রিক সুবিধা থাকবে। নবনির্মিত এই ভবন পরিবেশবান্ধব ভবন হিসেবে গড়ে তোলা হয়েছে, গৃহ-চারের সব রীতি অনুযায়ী এটি তৈরি করা হয়েছে এবং ‘সুগম্য ভারত অভিযান’-এর সমস্ত নিয়ম এখানে মেনে চলা হয়েছে।

ইস্টার্ন ডেডিকেটেড ফ্রেইট করিডরের (ইডিএফসি) সম্পর্কে-

১৮৫৬ কিলোমিটার দীর্ঘ ইডিএফসি শুরু হয়েছে পাঞ্জাবের লুধিয়ানার কাছে সাহনেওয়ালে। পাঞ্জাব, হরিয়ানা উত্তরপ্রদেশ, বিহার এবং ঝাড়খন্ড হয়ে পশ্চিমবঙ্গের ডানকুনিতে এই করিডোর শেষ হচ্ছে। ডেডিকেটেড ফ্রেইট করিডর কর্পোরেশন অফ ইন্ডিয়া- ডিএফসিসিআইএল এটি নির্মাণ করেছে। ডিএফসিসিআইএল-এর মূল কাজ হলো এই ধরনের করিডর তৈরি করা এবং সেগুলিকে পরিচালন করা। এই সংস্থাটি ১৫০৪ কিলোমিটার দীর্ঘ পশ্চিমাঞ্চলের জন্য নির্ধারিত পণ্য পরিবহন করিডর অর্থাৎ ওয়েস্টার্ন ডেডিকেটেড করিডর নির্মাণ করছে, যেটি উত্তরপ্রদেশের দাদরি থেকে শুরু হয়েছে, শেষ হবে মুম্বাইয়ে জওহরলাল নেহেরু বন্দরে। এই করিডর উত্তরপ্রদেশ হরিয়ানা রাজস্থান গুজরাট এবং মহারাষ্ট্রের মধ্য দিয়ে যাবে ।


Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages