উৎপাদন বৃদ্ধি পেলেও ফিরলো না জুটমিলের শ্রমিকদের ভাগ্য - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


উৎপাদন বৃদ্ধি পেলেও ফিরলো না জুটমিলের শ্রমিকদের ভাগ্য

Share This

উৎপাদন বৃদ্ধি পেলেও ফিরলো না জুটমিলের শ্রমিকদের ভাগ্য


আজ খবর (বাংলা), কামারহাটি, পশ্চিমবঙ্গ, ১৩/১২/২০২০ : উৎপাদন বৃদ্ধি পেলেও ফিরলো না জুটমিলের শ্রমিকদের ভাগ্য, আশায় আশায় দিন গোনাই সার হল। 

কামারহাটি গ্রাম রোডে কামারহাটি জুট মিল শ্রমিকদের উপরে মিল্ কর্তৃপক্ষের তরফ থেকে উৎপাদন পরিমাণ দিনের পর দিন বাড়িয়ে দেওয়ার প্রতিবাদে শ্রমিকদের বিক্ষোভ হয়েছে। যদি উৎপাদন বন্ধ হয়ে যায়, তার জেরে কামারহাটি জুট মিলের বিম ডিপার্টমেন্টে তিনটে শিফটে কাজ করে প্রায় দেড়শ জনের বেশি শ্রমিক এবং কামারহাটি জুট মিলে শ্রমিক সংখ্যা প্রায় তিন হাজারের উপর। বিম ডিপার্টমেন্টে প্রথমে কাপড় উৎপাদনের সংখ্যা ছিল 40 থেকে 50 তা ক্রমশ বাড়তে বাড়তে 90 তে গিয়ে ঠেকে। 

এখন কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের উপরে অনবরত চাপ দিচ্ছে।  ক্লার্তৃপক্ষ ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে, একশ কুড়িটি করে বিম উৎপাদন করতে হবে এবং শ্রমিকদের অভিযোগ চায়না মেশিন বসানোর পর থেকে শ্রমিকদের উপরে ক্রমশঃ কাজের চাপ বাড়াচ্ছে কারখানা কর্তৃপক্ষ, এক একজন শ্রমিককে ছটি চায়না মেশিন চালাতে হয়। এইভাবে শ্রমিকদের উপরে বিভিন্ন ডিপার্টমেন্টে মালিক কর্তৃপক্ষ উৎপাদনের চাপ বাড়াবার চেষ্টা করে চলেছে। এই নিয়ে দীর্ঘদিন ধরেই শ্রমিকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয় গত কয়েকদিন ধরে।  বিম ডিপার্টমেন্টের শ্রমিকরা মালিকদের চাপে রীতিমত ক্ষিপ্ত হয়ে উঠছিল। 

এদিন সকাল থেকেই এই বিক্ষোভ বাড়তে থাকে কারখানায়।  বিক্ষোভের জেরে প্রথমে ডিপার্টমেন্টের শ্রমিকরা উৎপাদন বন্ধ করেন। তারপরে কারখানার সমস্ত ডিপারমেন্ট বন্ধ হয়ে যায়। কিন্তু অদ্ভুতভাবে কারখানা কর্তৃপক্ষ এখনো পর্যন্ত কোনো নোটিশ জারি করেনি।  এখন অপেক্ষায় থাকতে হবে যে, কারখানা কর্তৃপক্ষ কি নোটিশ জারি করে।  যার উপরে নির্ভর করছে তিন হাজারের উপর শ্রমিকের ভবিষ্যৎ। উৎপাদন  করেও ওই কারখানার শ্রমিকরা রয়ে গেলেন অন্ধকারে। কর্তৃপক্ষের সিদ্ধান্তের ওপর ঝুলে রইল তাঁদের ভাগ্য।

রিপোর্ট : বলরাম বসু 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages