জিএসটি-র ঘাটতি মেটাতে রাজ্যগুলিকে ৬ হাজার কোটি টাকার ঋণের অর্থ দেওয়া হয়েছে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


জিএসটি-র ঘাটতি মেটাতে রাজ্যগুলিকে ৬ হাজার কোটি টাকার ঋণের অর্থ দেওয়া হয়েছে

Share This
জিএসটি-র ঘাটতি মেটাতে রাজ্যগুলিকে ৬ হাজার কোটি টাকার ঋণের অর্থ দেওয়া হয়েছে


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ১৫/১২/২০২০ : জিএসটি-র ঘাটতি মেটাতে রাজ্যগুলিকে সপ্তম সপ্তাহের কিস্তির ৬ হাজার কোটি টাকার ঋণের অর্থ দেওয়া হয়েছে। এরমধ্যে ২৩টি রাজ্যকে ৫৫১৬.৬ কোটি টাকা দেওয়া হয়েছে। দিল্লী, জম্মু-কাশ্মীর ও পুদুচেরী- এই তিনটি কেন্দ্রশাসিত অঞ্চল, যাদের বিধানসভা রয়েছে এবং যারা জিএসটি পরিষদের সদস্য তাদের ৪৮৩.৪ কোটি টাকা দেওয়া হয়েছে। অরুণাচলপ্রদেশ, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড এবং সিকিমের জিএসটি ঘাটতি নেই।

কেন্দ্র অক্টোবর মাসে জিএসটি-র ১.১ লক্ষ কোটি টাকার রাজস্ব ঘাটতি মেটাতে বিশেষ ঋণদান প্রকল্পের ব্যবস্থা করেছে। এর মাধ্যমে কেন্দ্র, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির জন্য অর্থ ধার হিসেবে নেবে। ইতিমধ্যে ৭টি পর্যায়ে ঋণ দেওয়া হয়েছে- ২৩শে অক্টোবর, দোশরা নভেম্বর, ৯ই নভেম্বর, ২৩শে নভেম্বর, পয়লা ডিসেম্বর, ৭ই ডিসেম্বর ও ১৪ই ডিসেম্বর। রাজ্যগুলির জন্য এই সপ্তাহে সপ্তম কিস্তির অর্থ দেওয়া হল। এই ঋণের সুদের হার ৫.১৩৪৮ শতাংশ। কেন্দ্র এ পর্যন্ত এই ব্যবস্থাপনায় ৪.৭৭১২ শতাংশ হারে সুদে  মোট ৪২ হাজার কোটি টাকা ঋণ নিয়েছে।  
 
এই বিশেষ ঋণের প্রকল্পের পাশাপাশি জিএসটি-র ঘাটতি মেটাতে কেন্দ্র রাজ্যগুলিকে তাদের মোট অভ্যন্তরীণ উৎপাদনের ০.৫ শতাংশ হারে ঋণ নেওয়ার অনুমতি দিয়েছে। এই ব্যবস্থাপনাকে অপশন-১ বলা হচ্ছে। সমস্ত রাজ্যগুলি অপশন-১ ব্যবস্থা থেকে ঋণ নেওয়ার আগ্রহ প্রকাশ করেছে। এরফলে ২৮টি রাজ্য তাদের মোট অভ্যন্তরীণ উপাদনের ০.৫ শতাংশ হারে ১,০৬,৮৩০ কোটি টাকা ঋণ নেবার অনুমতি পেয়েছে। এর মধ্যে পশ্চিমবঙ্গ অপশন-১ থেকে ৬৭৮৭ কোটি টাকা এবং বিশেষ ঋণদান ব্যবস্থা থেকে ৭৩৪.৬৮ কোটি টাকা, ত্রিপুরা অপশন-১ থেকে ২৯৭ কোটি টাকা এবং বিশেষ ঋণদান ব্যবস্থা থেকে ১০৩.৫ কোটি টাকা ও আসাম অপশন-১ থেকে ১৮৬৯ কোটি টাকা ও বিশেষ ঋণদান ব্যবস্থা থেকে ৪৫৪.৩৬ কোটি টাকা  ঋণ নিয়েছে।   

  

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages