বৃহস্পতি ও শনি গ্রহদুটিকে গ্রামাঞ্চল থেকে দেখা গেল, কলকাতা থেকে নয় - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


বৃহস্পতি ও শনি গ্রহদুটিকে গ্রামাঞ্চল থেকে দেখা গেল, কলকাতা থেকে নয়

Share This

বৃহস্পতি ও শনি গ্রহদুটিকে গ্রামাঞ্চল থেকে দেখা গেল, কলকাতা থেকে নয়


আজ খবর (বাংলা), কলকাতা, পশ্চিমবঙ্গ, ২১/১২/২০২০ : সন্ধ্যের আকাশে বেশ কিছু জায়গা থেকে দেখা গেলেও কলকাতার আকাশে  গেল না বৃহস্পতি ও শনি গ্রহকে। 

আজ আকাশের দক্ষিণ-পশ্চিম কোনে কিছুক্ষণের জন্যে দেখতে পাওয়ার কথা ছিল নবগ্রহের সবচেয়ে বড় গ্রহ বৃহস্পতি এবং বৃহস্পতির পরে সবচেয়ে বড় গ্রহ শনিকে। এই দুই গ্রহ কাছাকাছি আসছে, যদিও কাছাকাছি বলতে দুজনের মধ্যে দূরত্ব ছিল ৭১ কোটি কিলোমিটারের মত। কিন্তু পৃথিবীর যে অবস্থান সেই সময় তৈরি হয়েছিল, সেই অবস্থানে কিছুক্ষণ সময়ের জন্যে এই দুই গ্রহকে খালি চোখে দেখতে পাওয়ার কথা বিজ্ঞানীরা জানিয়েছিলেন। 

এমন দুর্লভ দৃশ্য দেখার সৌভাগ্য ঘটেছিল ৪০০ বছর পর। বলা হয়েছিল সূর্যাস্তের পর সন্ধ্যে ৬:৪৫ মিনিট পর্যন্ত আকাশের দক্ষিণ পশ্চিম কোনে একেবারে দিগন্তের কাছাকাছি খালি চোখেই দেখতে পাওয়া যাবে বৃহস্পতি ও শনি গ্রহদুটিকে। টেলিস্কোপে আরও ভাল করে দেখতে পাওয়ার কথা, এমনকি টেলিস্কোপে দেখলে শনি  গ্রহটির কয়েকটি উপগ্রহকেও দেখতে পাওয়া যাবে এমনটাই বলা হয়েছিল। কিন্তু কলকাতার আকাশে দূষণ এত বেশি যে আকাশে চাঁদ ছাড়া আর কিছুই দেখতে পাওয়া গেল না। তবে গ্রামাঞ্চল থেকে (যেখানে কুয়াশা ছিল না) এই দুর্লভ দৃশ্য দেখা গিয়েছে বলে জানা গিয়েছে।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages