জম্মু ও কাশ্মীরের মানুষকে 'আয়ুষ্মান ভারত' উপহার নরেন্দ্র মোদীর - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


জম্মু ও কাশ্মীরের মানুষকে 'আয়ুষ্মান ভারত' উপহার নরেন্দ্র মোদীর

Share This

জম্মু ও কাশ্মীরের মানুষকে আয়ুষ্মান ভারত উপহার নরেন্দ্র মোদীর
নরেন্দ্র মোদী (ফাইল চিত্র)


আজ খবর (বাংলা),  নতুন দিল্লী, ভারত, ২৬/১২/২০২০ : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে জম্মু ও কাশ্মীরে সমস্ত নাগরিকদের জন্য আয়ুষ্মান ভারত পিএম-জেএওয়াই সেহত পরিষেবার সূচনা করেছেন। অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ, ডাঃ হর্ষ বর্ধন, ডঃ জীতেন্দ্র সিং এবং জম্মু কাশ্মীরের উপরাজ্যপাল মনোজ সিনহা উপস্থিত ছিলেন। এদিন প্রধানমন্ত্রী উপত্যকার বিভিন্ন সুবিধাভোগীদের সঙ্গে আলাপচারিতায় মিলিত হন। জম্মু-কাশ্মীরের সঙ্গে শ্রী অটল বিহারী বাজপেয়ী যে বিশেষ বন্ধন ছিল সেকথা স্মরণ করে তিনি বলেন "প্রাক্তন প্রধানমন্ত্রীর ‘ইনসানিয়ত জামহুরিয়াত এবং কাশ্মীরিয়াত’ এই অনুশাসনের নীতি সর্বদা আমাদের পথ দেখায়।" 

 
জম্মু ও কাশ্মীরের আয়ুষ্মান ভারত পিএম-জেএওয়াই সেহত প্রকল্পের বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, "এই প্রকল্পের আওতায় বিনামূল্যে ৫ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসা করানোর সুযোগ রয়েছে। এতে সাধারণ মানুষের জীবন ধারণের মানোন্নয়ন ঘটবে। এখন এই অঞ্চলের প্রায় ৬ লক্ষ পরিবার আয়ুষ্মান ভারত প্রকল্পের সুবিধা পান। সেহত প্রকল্পের পর প্রায় ২১ লক্ষ পরিবার এই একই সুবিধা পাবেন। তিনি আরও বলেন, এই প্রকল্পের আরও একটি সুবিধা হল শুধুমাত্র  জম্মু ও কাশ্মীরের সরকারি এবং বেসরকারী হাসপাতালের চিকিৎসা করানোর সুযোগের মধ্যে সীমাবদ্ধ নেই। বরং এই প্রকল্পের আওতায় দেশের হাজারো হাসপাতাল থেকে চিকিৎসার সুবিধা পাওয়া যাবে।" 
 
প্রধানমন্ত্রী আয়ুষ্মান যোজনার প্রসারকে ঐতিহাসিক বলে উল্লেখ করেন এবং জম্মু-কাশ্মীরের জনগণের উন্নয়নের জন্য এই "পদক্ষেপ গ্রহণ করতে পেরে সন্তোষ প্রকাশ করেন। শ্রী মোদী বলেন, "জম্মু ও কাশ্মীরের জনগণের উন্নয়ন তাঁর সরকারের অন্যতম প্রধান লক্ষ্য।" প্রধানমন্ত্রী জানান, ‘তা নারীর ক্ষমতায়ণই হোক বা যুব সমাজের সুযোগ-সুবিধা প্রদান কিংবা দলিতদের উত্থান, শোষিত ও বঞ্চিত অথবা জনগণের সাংবিধানিক ও মৌলিক অধিকারের প্রশ্নই হোক না কেন আমাদের সরকার জনগণের কল্যাণে একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করেছে।’

প্রধানমন্ত্রী গণতন্ত্রকে শক্তিশালী করার জন্য জনগণকে অভিনন্দন জানান। তিনি বলেন, "জেলা উন্নয়ন পরিষদের নির্বাচনের একটি নতুন অধ্যায় রচনা হয়েছে।" শীত ও করোনার পরেও ভোটকেন্দ্রে ভোটারদের পৌঁছানোর জন্য তিনি জনগণের প্রশংসা করেন। শ্রী মোদী বলেন, "জম্মু-কাশ্মীরের প্রতিটি ভোটারের মুখে উন্নয়নের প্রত্যাশা রয়েছে" । তিনি বলেন, "জম্মু-কাশ্মীরের প্রত্যেক ভোটদাতার দৃষ্টিতে উন্নত ভবিষ্যতের বিশ্বাস দেখা গেছে।" জম্মু-কাশ্মীরের এই নির্বাচন দেশে গণতন্ত্রের ভিতকে আরও শক্তিশালী করে তুলেছে বলেও প্রধানমন্ত্রী জানান। পাশাপাশি প্রধানমন্ত্রী উল্লেখ করেন যে, "সুপ্রিম কোর্টের নির্দেশ সত্ত্বেও পুদুচারীতে পঞ্চায়েত এবং পুরসভার নির্বাচন হচ্ছেনা। এটি বাস্তব সত্য যে নির্বাচিতদের মেয়াদ ২০১১ সালেই শেষ হয়ে গেছে। তা সত্ত্বেও এখানে নির্বাচন থেমে রয়েছে।"
 
প্রধানমন্ত্রী বলেন, "অতিমারীর সময়ে জম্মু-কাশ্মীরে প্রায় ১৮ লক্ষ এলপিজি সিলিন্ডার বিতরণ করা হয়েছে। স্বচ্ছ ভারত অভিযানের আওতায় জম্মু-কাশ্মীরে ১০ লক্ষেরও বেশি শৌচাগার নির্মাণ করা হয়েছে। এর উদ্দেশ্য শুধুমাত্র শৌচালয় নির্মাণের মধ্যেই সীমাবদ্ধ থাকেনি, সাধারণ মানুষের স্বাস্থ্যের উন্নয়নে পদক্ষেপও গ্রহণ করা হয়েছে।" গ্রামীণ সড়কের সংযোগ স্থাপনের সঙ্গে সঙ্গে জম্মু-কাশ্মীরে আগামী ২-৩ বছরের মধ্যে প্রতিটি বাড়িতে পাইপ লাইনের মাধ্যমে জলের সংযোগ পৌঁছে দেওয়ার প্রয়াস চালানো হচ্ছে বলেও প্রধানমন্ত্রী জানান।
 
শ্রী মোদী বলেন, "জম্মু-কাশ্মীরে আইআইটি এবং আইআইএম প্রতিস্থাপন করার ফলে এখানকার ছাত্রছাত্রীদের উচ্চশিক্ষা ক্ষেত্রে গুণগত মান বৃদ্ধিতে সাহায্য করবে।" তিনি বলেন,  "দুটি এআইআইএমএস এবং দুটি ক্যান্সার প্রতিষ্ঠান গড়ে তোলা হয়েছে জম্মু-কাশ্মীরে। প্যারামেডিক্যাল শিক্ষার্থীরাও এই প্রতিষ্ঠানে প্রশিক্ষণ নিতে পারবে।"
 
প্রধানমন্ত্রী বলেন, "জম্মু-কাশ্মীরের যুবরা সহজেই ঋণ পাচ্ছেন এবং তারা শান্তির পথে এগিয়ে চলেছেন। বহু বছর ধরে জম্মু-কাশ্মীরে বসবাসকারী মানুষরা সেখানকার বাসিন্দার শংসাপত্র পাচ্ছেন। সাধারণ বিভাগের অর্থনৈতিকভাবে দূর্বল শ্রেণীর লোকেরা যারা পার্বত্য এলাকায় এবং সীমান্ত অঞ্চলে বসবাস করছেন তারাও সংরক্ষণের সুযোগ পাচ্ছেন।"
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages