এবার ৪৫০ কিলোমিটার দূরের লক্ষে সফলভাবে আঘাত হানতে পারবে 'ব্রম্ভজ' মিসাইল - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


এবার ৪৫০ কিলোমিটার দূরের লক্ষে সফলভাবে আঘাত হানতে পারবে 'ব্রম্ভজ' মিসাইল

Share This

এবার ৪৫০ কিলোমিটার দূরের লক্ষে সফলভাবে আঘাত হানতে পারবে ব্রম্ভজ মিসাইল


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ১৫/১২/২০২০ : ভারত আজ ফের একবার দূরপাল্লার অত্যাধুনিক  মিসাইল ব্রম্ভাজ-এর সফল পরীক্ষা করল। সেইসঙ্গে ব্রম্ভজ মিসাইলের শক্তি আরও বাড়ানোর চেষ্টা করে গেল।

ভারতীয় নৌবাহিনী আজ আর এস চেন্নাই যুদ্ধজাহাজ থেকে গভীর সমুদ্রে নির্দিষ্ট লক্ষে সফলভাবে আঘাত হানার জন্যে ব্রম্ভজ সুপার সনিক মিসাইল উৎক্ষেপণ করল। কিন্তু এর আগে এই ব্রম্ভজ ৪০০ কিলোমিটার দূরে সফলভাবে আঘাত হানার ক্ষমতা রাখলেও আজ যে মিসাইল নৌ বাহিনী উৎক্ষেপণ করল সেই ৩৮ এক্সটেন্ডেড মিসাইল ৪০০র বেশি দূরত্বে নির্দিষ্ট লক্ষে হানতে সক্ষম হল। প্রযুক্তিগত দিক থেকে ডিআরডিও ব্রম্ভজ  মিসাইলের পাল্লা বাড়িয়ে  ৪৫০ কিলোমিটার করতে চেয়েছে। অর্থাৎ ৪৫০ কিলোমিটার দূরের লক্ষে সফলভাবে আঘাত হানতে সক্ষম হবে ভারতের ৩৮ এক্সটেন্ডেড ব্রম্ভজ মিসাইল। 

নতুন শক্তি সম্পন্ন ব্রম্ভজ মিসাইল নির্মাণ করার  জন্যে কেন্দ্র সরকারের থেকে ১,৮০০ কোটি টাকা চাওয়া হয়েছে। আশা করা যাচ্ছে, খুব শীঘ্রই সেই টাকা চলে আসবে। কেননা এই ধরনের অত্যাধুনিক মিসাইল বিশ্বের বিভিন্ন দেশ থেকে ইতিমধ্যেই প্রশংসা কুড়িয়েছে। ৪৫০ কিলোমিটার পাল্লার এই মিসাইল তৈরি করে ফেলতে পারলে ভারত বিভিন্ন দেশে তা রপ্তানি করতে পারবে বলে জানা গিয়েছে। ৯০এর দশকের শেষ দিকে রাশিয়া এবং ভারত যৌথভাবে বানিয়েছিল এই ব্রম্ভজ মিসাইল। মূল প্রযুক্তি ছিল রাশিয়ার, কিন্তু তারপর থেকে ক্রমাগত ব্রম্ভজ মিসাইলের শক্তি বাড়িয়ে নিয়ে যেতে সফল হয়েছে ভারত।

ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, গোটা বিশ্বেই ভারতের তৈরি মিসাইল এবং অন্যান্য যুদ্ধাস্ত্রের চাহিদা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। সুতরাং ভারত একদিন বিশ্বের অন্যতম সেরা যুদ্ধাস্ত্র রপ্তানীকারক দেশ হয়ে উঠতে পারে, সে ব্যাপারে কোনো সন্দেহ নেই। ৩৮ এক্সটেন্ডেড ব্রম্ভজ মিসাইল উৎক্ষেপণ করার জন্যে যে বিশেষ প্রযুক্তি সম্পন্ন যুদ্ধ জাহাজগুলি দরকার হয়, সেই ধরনের জাহাজ এবং প্রযুক্তি নির্মাণ করার কাজ চলছে বিশাখাপত্তনমে।



Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages