লাদাখের গ্যালোয়ান উপত্যকায় গড়ে উঠছে শহীদ জওয়ানদের স্মৃতিতে বিশাল উদ্যান - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


লাদাখের গ্যালোয়ান উপত্যকায় গড়ে উঠছে শহীদ জওয়ানদের স্মৃতিতে বিশাল উদ্যান

Share This

লাদাখের গ্যালোয়ান উপত্যকায় গড়ে উঠছে শহীদ জওয়ানদের স্মৃতিতে বিশাল উদ্যান


আজ খবর (বাংলা), লাদাখ, ভারত, ২৩/১২/২০২০ : ভারতের লাদাখ সীমান্তে গালওয়ান উপত্যকায় যেখানে ভারতীয় বীর  সেনা জওয়ানরা  চীনা সেনাদের সাথে সংঘাতে জড়িয়ে শহীদ হয়েছিলেন, তার কাছেই অপূর্ব এক বাগিচা তৈরি করছেন আইটিবিপির জওয়ানরা।

ভারত চীন সীমান্তে দুই দেশের সেনা জওয়ানদের মধ্যে সংঘাত সৃষ্টি হয়েছিল। সেই সংঘাতে ভারতীয় সেনা জওয়ানরা ব্যাপকভাবে লড়াই করেছিলেন এবং সাহসিকতা ও বীরত্বের পরিচয় দিয়েছিলেন। সেই সংঘাতে ভারতের ২০ জন জওয়ান শহীদ হয়েছিলেন এবং চীনের অন্তত ৫০ জন জওয়ান মারা গিয়েছিলেন (যদিও চীন সরকারিভাবে মৃতের সংখ্যা স্বীকার করে না)। এই সংঘাত হয়েছিল গালওয়ান উপত্যকায়, আর যে জায়গায় এই সংঘাত হয়েছিল তার কাছাকাছি জায়গায় ইন্দো টিবেট বর্ডার পুলিশের জওয়ানরা একটি সুন্দর বাগিচা তৈরি করছেন। এই বাগিচা সম্পূর্ণ হয়ে গেলে উৎসর্গ করা হবে ভারতের সেইসব বীর শহীদ সেনা জওয়ানদের প্রতি যাঁরা সেদিন চীনা সেনাদের সাথে লড়াই করতে গিয়ে প্রাণ হারিয়েছিলেন। দেশের জন্যে চূড়ান্ত আত্মবলিদান দিয়েছিলেন। 

আইটিবিপি জওয়ানরা জানিয়েছেন, "লাদাখ এমনিতেই শুস্ক একটি জায়গা, যেখানে গাছপালা কিছু হয় না। তা সত্ত্বেও এই বাগিচা আমরা তৈরি করছি স্থানীয় কিছু চারাগাছ এনে;  যে চারা গুলো লাদাখের মাইনাস ৩০ ডিগ্রি তাপমাত্রাতেও বেঁচে থাকতে পারবে। ইতিমধ্যেই এই বাগিচায় ১০০০ চারা গাছ লাগানো হয়ে গিয়েছে। আগামী বছরেও কাজ চলবে। পাহাড়ের গায়ে অনেকটা জায়গা নিয়ে বাগিচা তৈরি করা হচ্ছে ।  এখানকার অনেকটা জায়গা সবুজ দেখাবে। বাগিচা তৈরি হয়ে গেলে আমরা এই সুন্দর উদ্যান দেশের বীর  শহীদ সেনা জওয়ানদের উদ্দেশ্যে উৎসর্গ করব।" ঠিক হয়েছে উদ্যানের গায়ে একটি বড় বোর্ডে লেখা থাকবে "গালওয়ান কে বলবান'। ছোট বোর্ডটি লাগানো হয়েছে।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages