তড়িদাহত হয়ে আসামে অন্তঃসত্ত্বা হাতির মর্মান্তিক মৃত্যু - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


তড়িদাহত হয়ে আসামে অন্তঃসত্ত্বা হাতির মর্মান্তিক মৃত্যু

Share This

তড়িদাহত হয়ে আসামে অন্তঃসত্ত্বা হাতির মর্মান্তিক মৃত্যু


আজ খবর (বাংলা), গুয়াহাটি, আসাম, ১৮/১২/২০২০ : বৈদ্যুতিক তারের সংস্পর্শে এসে ফের এক পূর্ণবয়স্ক হস্তিনীর মর্মান্তিক মৃত্যু হল আসামে। বন  দপ্তরের কর্মীরা জানিয়েছেন  হস্তিনীটি  অন্তসত্বা ছিল।

হাতিমৃত্যুর এই ঘটনাটি ঘটেছে আসামের চিরাং জেলার শিকাঝোড়া গ্রামে। বনের খুব কাছাকাছি অবস্থিত গ্রামটি। হস্তিনীটি অরণ্যের ধারের ওই গ্রামের খুব কাহ্হাকছি চলে এসেছিল এবং গ্রামের সীমান্তে লাগিয়ে রাখা বিদ্যুতের তারের সংগসর্ষে চলে এসে তড়িদাহত হয়েছিল বলে জানা গিয়েছে। তড়িদাহত হয়ে নিমেষে ছিটকে পড়ে যায় সে। এর কিছুক্ষণ পরেই মারা যায় হাতিটি। 

আমাদের দেশে অরণ্যের গাঁ ঘেঁষে অসংখ্য গ্রাম গড়ে উঠেছে। বহু ক্ষেত্রে অরণ্য কেটে গ্রাম বা জনপদ গড়ে উঠেছে, এতে  অরণ্যের পরিসর ক্রমেই ছোট হয়ে এসেছে, যার ফলে দ্রুত খাবারের ভান্ডার কমতে শুরু করেছে অরণ্যে ভিতরে। এই কারনে খাবারের সন্ধানে বন্য পশুরা অরণ্য ছেড়ে বেরিয়ে পড়ছে। তারা  গ্রামগুলোতে হানা দিচ্ছে খাবারের জন্যে। যার ফলে মানুষ ও বন্য পশুর মধ্যে বাড়ছে সংঘাত। বেশিরভাগ ক্ষেত্রেই প্রাণ যাচ্ছে পশুদের।

আসাম বন্ দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে গত আগস্ট মাস থেকে এই অঞ্চলে মোট ৬টি হাতির মৃত্যু হল বিদ্যুৎস্পৃষ্ট হয়ে। এবার যে হাতিটির মৃত্যু হল তার বয়স প্রায় ২০ বছর, সে অন্তঃসত্ত্বা ছিল। এই বিষয়টি নিয়ে বন দপ্তর বিদ্যুৎদপ্তরের সাথে কথা বার্তা বলেছে এবং স্থানীয়দের মধ্যে লিফলেট বিলি করে সতর্ক করে বলেছে এই ধরনের ঘটনা ঘটার আগেই যাতে বন দপ্তরকে খবর দেওয়া হয়। বন দপ্তরের বক্তব্য, তাদের কাছে যদি আগাম খবর থাকত যে গ্রামের কাছাকাছি হাতি এসে পড়েছে, তাহলে তারা হাতিটিকে ফের অরণ্যের দিকে তাড়িয়ে নিয়ে যেতে পারত।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages