জাতীয় সঙ্গীত বদলানো উচিত হবে না : অধীর চৌধুরী - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


জাতীয় সঙ্গীত বদলানো উচিত হবে না : অধীর চৌধুরী

Share This

জাতীয় সঙ্গীত বদলানো উচিত হবে না : অধীর চৌধুরী


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ১৪/১২/২০২০ : ভারতের জাতীয় সংগীতে ব্যবহৃত একটি শব্দ সরিয়ে নেওয়ার আর্জি জানিয়ে বিজেপি নেতা সুব্রম্ভন্যম স্বামীর চিঠিকে তীব্র আপত্তি জানিয়ে প্রধানমন্ত্রীকে পাল্টা চিঠি দিলেন কংগ্রেস নেতা তথা সাংসদ অধীর রঞ্জন চৌধুরী।

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর রচিত ভারতের জাতীয় সঙ্গীত 'জন গন মন অধিনায়ক' গানটিতে ব্যবহার করা হয়েছিল 'সিন্ধ'  শব্দটি, কিন্তু 'সি' জায়গাটি এখন আর ভারতের নয়,  অবস্থিত। তাই এই 'সিন্ধ' শব্দটি বাদ দিয়ে নেতাজি সুভাষ  চন্দ্র বসুর তৈরি এবং গাওয়া 'শুভ সুখ চ্যায়ন' গানটিকে জাতীয় সঙ্গীত হিসেবে চিহ্নিত করার আবেদন জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখে আবেদন জানিয়েছিলেন রাজ্য সভার সদস্য তথা বিজেপি নেতা সুব্রম্ভন্যম  স্বামী। 

আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে স্বামীর এই চিঠির পাল্টা চিঠি দিলেন কংগ্রেস নেতা সাংসদ অধীর রঞ্জন চৌধুরী। তিনি চিঠিতে এই বিষয়টিকে সুব্রম্ভন্যম স্বামীর 'ক্ষুদ্র' মানসিকতার পরিচয় হিসেবে ব্যাখ্যা করেছেন। অধীর চৌধুরী তাঁর চিঠিতে বলেছেন, "জন গন মন অধিনায়ক সম্বন্ধে সুব্রম্ভান্যম স্বামীর জ্ঞান অত্যন্ত কম বলেই মনে হয়েছে। তিনি কবিগুরুর লেখার ওপর কলম চালাতে চাইছেন ? এই ধরনের মানসিকতা অত্যন্ত দূঃখজনক। ভারতের জাতীয় সংগীতের সাথে দেশের কোটি কোটি মানুষের আবেগ জড়িয়ে আছে, জাতীয় সঙ্গীত বদলানোর প্রচেষ্টা ভারতের সৌহার্দ্য এবং সম্প্রীতিকে আঘাত হানবে। তাই এই ধরনের প্রচেষ্টা করা উচিত হবে না।"

প্রসঙ্গত উল্লেখ্য, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর 'জন গন মন অধিনায়ক জয় হে' গানটি লিখেছিলেন ১৯১১ সালে, এবং স্বাধীনতার পর ১৯৫০ সালের ২৪শে জানুয়ারী এই গানটি দেশের জাতীয় সঙ্গীত হিসেবে চিহ্নিত করা হয়েছিল সংসদে। নেতাজি সুভাষ চন্দ্র বসু যে গানটি রচনা করেছিলেন, তার মূল সুর রবীন্দ্রনাথের সুরের আদলেই গাওয়া হয়েছিল। তিনি ইন্ডিয়ান ন্যাশনাল আর্মির (INA) জন্যে এই গান রচনা করেছিলেন। 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages