রাজ্য পেতে চলেছে প্রথম গভীর সমুদ্র বন্দর : মমতা - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


রাজ্য পেতে চলেছে প্রথম গভীর সমুদ্র বন্দর : মমতা

Share This

রাজ্য পেতে চলেছে প্রথম গভীর সমুদ্র বন্দর : মমতা


আজ খবর (বাংলা), কলকাতা, পশ্চিমবঙ্গ, ২৪/১২/২০২০ :  আজ নবান্নে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাজপুর বন্দর নিয়ে সুখবর শোনালেন। 

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আজ জানালেন "পশ্চিমবঙ্গ পেতে চলেছে প্রথম গভীর সমুদ্রের বন্দর। এই বন্দর তৈরি হবে তাজপুরে। মোট ৪,০০০ কোটি টাকা খরচ হতে পারে এই বন্দর নির্মাণ করতে গিয়ে। তাজপুরের গভীর সমুদ্রের বন্দর নির্মাণ করার জন্যে রাজ্য সরকার আন্তর্জাতিক টেন্ডারের বিজ্ঞাপন দিতে চলেছে। এই বন্দরকে ঘিরে ১৫,০০০ কোটি টাকার বিনিয়োগ আসতে  চলেছে। এই বন্দর পশ্চিমবঙ্গের কাছে বেশ গুরুত্ত্বপূর্ন হয়ে উঠতে চলেছে।"

মমতা বলেন, "তাজপুর বন্দর তৈরি হয়ে গেলে লৌহ ও ইস্পাতের রপ্তানি বৃদ্ধি পাবে রাজ্য থেকে। গোটা ভারতের ১৩% লৌহ ও ইস্পাত রপ্তানি পশ্চিমবঙ্গ থেকেই হয়। তাজপুর বন্দর তৈরি হয়ে গেলে আরও অনেক বেশি পরিমাণে লৌহ ও ইস্পাত পশ্চিমবঙ্গ থেকে রপ্তানি করা যাবে।  পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, বর্ধমানের লৌহ-ইস্পাত রপ্তানিতে যুক্ত ব্যবসায়ীরা উপকৃত হবেন। তবে শুধুই লৌহ ইস্পাতই নয়, সি ফুড রপ্তানিও বৃদ্ধি পাবে, এর ফলে প্রচুর পরিমাণে কর্ম সংস্থান বাড়বে আমাদের রাজ্যে।. নতুন নতুন কাজের ক্ষেত্রগুলো খুলে যাবে।"

এছাড়া মমতা আরও বলেন, "উত্তরবঙ্গের হাসিমারা এবং হুগলির সিঙ্গুরে এগ্রো ইন্ডাস্ট্রিয়াল পার্ক তৈরি করা হচ্ছে। সিঙ্গুরের স্টেশনের কাছেই ২ নম্বর জাতীয় সড়কের ধারে ১১ একর জায়গা নিয়ে স্মল স্কেল ইন্ডাস্ট্রি এই পার্ক গড়ে তুলছে। এই পার্ক থেকে ব্যবসায়ীরা ১০ থেকে ৩০ কাঠা পর্যন্ত জমি পেতে পারবেন। তবে বড় জমি চাইলে আলাদা করে আবেদন করতে হবে। এছাড়াও পানাগড়ে ৪০০ কোটি টাকা বিনিয়োগে তৈরি হতে চলেছে ফুড পার্ক। আমি হিডকোকে বলেছি আইটি ইন্ডাস্ট্রির জন্যে সিলিকন ভ্যালির প্রয়োজনে তাদের জানলা যেন খোলা রাখে। এছাড়া শিলিগুড়ির কাছে বাগডোগরায় বিমানবন্দর সম্প্রসারণের জন্যে যে জমির দরকার ছিল, তা দিয়ে দেওয়া হয়েছে।"

--------------------------------------------------------------------------------------------------------------------------

আজ খবর , আপডেট :  আগামী ২৭ তারিখে মমতা বন্দ্যোপাধ্যায় নন্দীগ্রামের তেখালিতে জনসভা করবেন। আগামী ২৯ তারিখে তিনি বোলপুরে মিছিলে অংশগ্রহণ করবেন. বোলপুরে গিয়ে তিনি প্রশ্ন তুলবেন কেন বিজেপি নেতারা রবীন্দ্রনাথ ঠাকুর ও অমর্ত্য সেনের মত বাংলার গৌরবকে অসম্মান করছেন ? কেন বোলপুরে পৌষ মেলা বন্ধ করা হল ? এছাড়াও মমতা আজ জানিয়েছেন বিশ্বভারতীর ১০০ বছর পূর্তি নিয়ে প্রধানমন্ত্রীর অনুষ্ঠানে আজ তাঁকে কোনোভাবেই আমন্ত্রণ জানানো হয় নি।তৃণমূলের তরফ থেকে জানানো হয়েছে মুখ্যমন্ত্রীকে আমত্রন পত্র পাঠানো হয়েছিল অনেক দেরিতে। যদিও বিশ্বভারতীর পক্ষ থেকে জানানো হয়েছে আমন্ত্রণ পত্র পাঠানো হয়েছিল ডিসেম্বরের ৪ তারিখে।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages