ছোট ছোট পশুদের প্রাণ বাঁচাতে উত্তরাখণ্ডে তৈরি হল প্রথম ইকো ফ্রেন্ডলি সেতু - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ছোট ছোট পশুদের প্রাণ বাঁচাতে উত্তরাখণ্ডে তৈরি হল প্রথম ইকো ফ্রেন্ডলি সেতু

Share This

ছোট ছোট পশুদের প্রাণ বাঁচাতে উত্তরাখণ্ডে তৈরি হল প্রথম ইকো ফ্রেন্ডলি সেতু


আজ খবর (বাংলা), দেরাদুন, উত্তরাখন্ড, ০১/১২/২০২০ : উত্তরাখণ্ডের রামনগর ফরেস্ট ডিভিশন তৈরি করল রাজ্যের প্রথম ইকো ফ্রেন্ডলি সেতু, যে সেতু দিয়ে নির্বিঘ্নে পার হয়ে যেতে পারবে ছোট ছোট পশুরা।

উত্তরাখণ্ডের কালডুঙ্গি জাতীয় সড়ক চলে গিয়েছে গভীর অরণ্যের বুক চিরে। প্রতি বছর এই সড়কের ওপর রাস্তা পার করতে গিয়ে গাড়ির চাকায় পিষ্ট হয়ে প্রাণ যায় অরণ্যের ছোট ছোট পশুদের। তাই তাদের প্রাণ রক্ষা করার জন্যেই রামনগর ফরেস্ট ডিভিশন একটা ইকো ফ্রেন্ডলি সেতু বানিয়ে দিল। যে সেতু ধরে সাপ, খরগোশ, গোসাপ  বা এইরকম ছোট ছোট পশুরা অনায়াসে পথ পার করে একদিক থেকে আর একদিকে চলে যেতে পারবে। 


ইকো ফ্রেন্ডলি এই সেতুর দৈর্ঘ্য ৯০ ফুট এবং চওড়ায় ৫ ফুট। সেতুটি তৈরি করা হয়েছে বাঁশ, দড়ি ও ঘাস দিয়ে। যাতে সহজেই এই সেতু ধরেই রাস্তা পারাপার করতে পশুদের কোনোরকম .অসুবিধা না হয়। ভারতের প্রায় সব অরণ্যের মধ্যে দিয়েই চলে গিয়েছে সড়কপথ আর সেইসব সড়কপথ ধরে দ্রুতবেগে চলে যায় গাড়ি। এই ধরনের ইকো ফ্রেন্ডলি সেতু যদি বাধ্যতামূলকভাবে অন্যান্য অরণ্যেও করে দেওয়া হয়, তাহলে প্রতি বছর প্রচুর পরিমাণে বন্য পশুর প্রাণ বাঁচবে, রক্ষা পাবে দেশের অরণ্য সম্পদ।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages