বিচার ও বিবাদ নিস্পত্তি এবার থেকে কি অনলাইনেই করবে আদালতগুলি ? - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


বিচার ও বিবাদ নিস্পত্তি এবার থেকে কি অনলাইনেই করবে আদালতগুলি ?

Share This

 

বিচার ও বিবাদ নিস্পত্তি এবার থেকে কি অনলাইনেই করবে আদালতগুলি ?

আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ০৯/১২/২০২০ : সকলের জন্য যথাযথ  ন্যায়বিচারের ব্যবস্থা করতে নীতি আয়োগ পাটনা হাইকোর্টের সঙ্গে একটি বৈঠকের আয়োজন করেছে। করোনা মহামারীর পরবর্তী সময়ে প্রযুক্তি, আইন ও উদ্ভাবনকে একযোগে ব্যবহারের মধ্য দিয়ে এই প্রক্রিয়াটি বাস্তবায়িত হবে। 

৭ই ডিসেম্বর অনলাইনের মাধ্যমে বিবাদের নিষ্পত্তি (অনলাইন ডিসপিউট রিসোলিউশন-ওডিআর)-র প্রথম বৈঠকটিতে সুপ্রিম কোর্টের বিচারপতি নবীন সিনহা পাটনা হাইকোর্টের প্রধান বিচারপতি সঞ্চয় কারুল, বিহার রাজ্য আইন পরিষেবা কর্তৃপক্ষের চেয়ারম্যান, বিচারপতি হেমন্ত শ্রীবাস্তব, হাইকোর্ট লিগাল সার্ভিসেস কমিটির চেয়ারম্যান বিচারপতি অশ্বিনী কুমার সিং, নীতি আয়োগের মুখ্য কার্যনির্বাহী আধিকারিক শ্রী অমিতাভ কান্ত সহ বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন। অনলাইনের মাধ্যমে এই বৈঠকটিতে কিভাবে সকলকে সমতা বজায় রেখে ফলপ্রসু বিচার দেওয়া যায় সেই বিষয় নিয়েই আলোচনা হয়েছে।  

ওডিআর-এর মাধ্যমে ছোট এবং মাঝারি মামলাগুলি ডিজিটাল প্রযুক্তির সাহায্যে বিকল্প পদ্ধতিতে- আলাপ আলোচনা ও সালিশির সাহায্যে কিভাবে করা যায় তা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। আদালতগুলির ডিজিটাইজড প্রক্রিয়ার মাধ্যমে বিচার প্রক্রিয়াকে আরও ফলপ্রসু এবং নির্ঝঞ্ঝাট করার জন্য ওডিআর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে উপস্থিত সকলে মনে করে।    

নীতি আয়োগের মুখ্য কার্যনির্বাহী আধিকারিক অমিতাভ কান্ত বলেছেন, মহামারী পরবর্তী সময়ে প্রযুক্তি ব্যবহার করে কিভাবে সুবিচার নিশ্চিত করা যায় এই ঐতিহাসিক আলোচনায় সেদিকটি উঠে এসেছে। আমাদের আদালতগুলি প্রযুক্তিকে গ্রহণ করার জন্য যে প্রগতিশীল ও উদ্ভাবনী উদ্যোগ নিয়েছে সেটি এর মাধ্যমে প্রতিফলিত হচ্ছে।

পাটনা হাইকোর্টের প্রধান বিচারপতি সঞ্জয় কারোল জানিয়েছেন সকলে যাতে বিচার পান তা নিশ্চিত করার জন্য এ বছরের মার্চ মাস থেকে হাইকোর্টের সব আধিকারিকরা বিশেষভাবে উদ্যোগী হয়েছেন। বহু বকেয়া মামলা এবং প্রতিদিন নতুন নতুন মামলার নিষ্পত্তির ক্ষেত্রে নীতি আয়োগের সঙ্গে এই আদালত একযোগে কাজ করবে।

সুপ্রিম কোর্টের বিচারপতি নবীন সিনহা বিশেষ অতিথির ভাষণে বলেছেন, উদ্ভাবন এবং প্রযুক্তি বিচার প্রক্রিয়ার অবিচ্ছেদ্য এক অঙ্গ হয়ে উঠেছে। প্রযুক্তিকে ব্যবহার করার ক্ষেত্রে পাটনা হাইকোর্ট প্রথম সারিতে রয়েছে। সকলে যাতে নিউ নর্মাল ব্যবস্থার সঙ্গে যুক্ত হতে পারেন তার জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া হবে।

হাইকোর্টের বিশেষ আধিকারিক শ্রী দেশ গৌরব শেখরি ভারতে ওডিআর-এর বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেছেন। অনুষ্ঠানে অবসরপ্রাপ্ত বিচারপতি শ্রী এ কে সিক্রি, ‘জলদি’ সংস্থার প্রধান শ্রীমতি দীপিকা কিনহাল ভারতের নাগরিকদের জন্য ওডিআর কতটা ফলপ্রসূ তা নিয়ে আলোচনা করেছেন।

বিভিন্ন বক্তা ওডিআর-এর যথেষ্ট সম্ভাবনার দিক নিয়ে অনুষ্ঠানে  আলোচনা করেছেন। এই বিষয় নিয়ে পরবর্তী বৈঠক শীঘ্রই হবে।  

 


Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages