শিক্ষার প্রসারে ভারত ও ইউ কে গাঁটছড়া বাঁধল, উপকৃত হবে দুই দেশই - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


শিক্ষার প্রসারে ভারত ও ইউ কে গাঁটছড়া বাঁধল, উপকৃত হবে দুই দেশই

Share This

শিক্ষার প্রসারে ভারত ও ইউ কে গাঁটছড়া বাঁধল, উপকৃত হবে দুই দেশই


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ১৬/১২/২০২০ : ভারত এবং ব্রিটেন শিক্ষা ক্ষেত্রে সহযোগিতা আরও জোরদার করবে। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশান্তের সঙ্গে বৃটেনের বিদেশ সচিব মহামান্য ডমিনিক রবের আজ দ্বিপাক্ষিক বৈঠকে দুটি দেশ শিক্ষাব্যবস্থা এবং গবেষণায় পারস্পরিক সহযোগিতা আরো গভীর করার বিষয়ে সম্মত হয়েছেন। ওই বৈঠকে শিক্ষা মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী শ্রী সঞ্জয় ধোত্রে, উচ্চ শিক্ষা দপ্তরের সচিব শ্রী অমিত খারে ছাড়াও শিক্ষামন্ত্রকর পদস্থ আধিকারিকরা উপস্থিত ছিলেন।

বৃটেনের বিদেশ সচিব ডমিনিক রব ভারতের জাতীয় শিক্ষানীতি-২০২০র প্রশংসা করে বলেন, এই নীতির ফলে দু'দেশের মধ্যে শিক্ষা ব্যবস্থা আরও উমুক্ত হবে এবং তার গুরুত্ব যথেষ্ট বৃদ্ধি পাবে, ফলস্বরূপ শিক্ষার্থীরা উপকৃত হবেন। ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর ২০১৮ সালের ব্রিটেনের সফরের কথা উল্লেখ করে ডমিনিক রব বলেন, প্রধানমন্ত্রী তাঁর বক্তব্যে ভারত ও ব্রিটেন এর মধ্যে শিক্ষা বিস্তারকে একটি জীবন্ত সেতু হিসেবে উল্লেখ করেছিলেন। তিনি বলেছিলেন ভারতীয় ছাত্র সম্প্রদায়ের অবদান তাঁর দেশের পক্ষে অত্যন্ত মূল্যবান। 

বৃটেনের বিদেশ মন্ত্রী জানান, ভারতীয় শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্থে ব্রিটেনের তাদের ভিসা ও অভিবাসন সংক্রান্ত বিধি গুলিতে বেশ কিছু পরিবর্তন করেছে।

আজকের এই দ্বিপাক্ষিক বৈঠকে দু'দেশের মধ্যে

একটি যৌথ টাস্কফোর্স গঠনের কথা বলা হয়েছে। যেখানে দুটি দেশের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলির প্রতিনিধিরা থাকবেন।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পক্রিয়াল নিশাঙ্ক জানান, এই টাস্কফোর্স শিক্ষাগত যোগ্যতার পারস্পরিক স্বীকৃতি অর্জনের প্রক্রিয়াটিকে আরও ত্বরান্বিত করবে। এটি উচ্চশিক্ষার আন্তর্জাতিকীকরনের জন্য ভারতের অবস্থানকে সমর্থন করবে। তিনি বলেন, জাতীয় শিক্ষা নীতির ফলে প্রধানমন্ত্রীর দৃষ্টিভঙ্গির সাথে সম্পর্কিত বিষয়গুলি প্রাধান্য পাবে।

শ্রী পোখরিয়াল বলেন যে, ভারত ও ব্রিটেনের মধ্যে সম্পর্ক যথেষ্ট ইতিবাচক। এই চুক্তির ফলে শিক্ষা এবং গবেষণার ক্ষেত্রে পারস্পরিক বিশ্বাস অটুট থাকবে বলে তিনি মনে করেন।


Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages