ভারতকে সমর্থন করে চীনকে একহাত নিল আমেরিকা - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ভারতকে সমর্থন করে চীনকে একহাত নিল আমেরিকা

Share This

ভারতকে সমর্থন করে চীনকে একহাত নিল আমেরিকা


আজ খবর (বাংলা), ওয়াশিংটন, মার্কিন যুক্তরাষ্ট্র, ০২/১২/২০২০ : নতুন বাইডেন সরকার গঠন হওয়ার পর এই প্রথম ভারতকে সমর্থন করে চীনকে একহাত নিল মার্কিন প্রশাসন। গত জুন মাসে লাদাখের গ্যালওয়ান উপত্যকায় ভারতীয় সেনার সাথে চীনা সেনার সংঘাতকে চীনের সুচতুর পরিকল্পনা হিসেবে বর্ণনা করল মার্কিন যুক্তরাষ্ট্র।

মার্কিন যুক্তরাষ্ট্রের তরফ থেকে জানানো  হয়েছে, 'বছরের পর বছর ধরে চীন অতি চতুরভাবে পরিকল্পনা করে তাদের  প্রতিবেশী দেশগুলির ওপর প্রভাব বিস্তার করে এবং চাপ সৃষ্টি করে। চীনের এই প্রতিবেশী দেশগুলির তালিকায় জাপান থেকে শুরু করে ভারতের মত দেশ রয়েছে। মার্কিন-চীন অর্থনৈতিক ও নিরাপত্তা পর্যবেক্ষণ রিপোর্টে (USCC ) মার্কিন যুক্তরাষ্ট্র জানিয়েছে,জানিয়েছে, "গত জুন মাসে ভারতের সাথে চীনের সীমান্ত সংঘাত ঘটনার পিছনে চীনা প্রশাসনের সুচতুর পরিকল্পনা থেকে থাকতে পারে।" 

 ওই রিপোর্টে পরিস্কারভাবে বা;লা হয়েছে, "গত জুন মাসে লাদাখের প্রকৃত  নিয়ন্ত্রণ রেখায় চীনের পিএলএ সেনার সাথে ভারতীয় সেনাদের যে সংঘাত হয়েছিল, তার সূত্রপাত মে মাস থেকেই শুরু হয়ে গিয়েছিল। ভারত চীন সীমান্তে প্রকৃত  নিয়ন্ত্রণ রেখায় একবার নয়, একাধিক জায়গায়  একাধিকবার দুই দেশের সেনাবাহিনীর মধ্যে সংঘাত  হয়েছিল, যার ফল স্বরূপ ভারতীয় সেনার ২০ জন এবং  চীনের সেনাদের মধ্যে বেশ কয়েকজনের (সংখ্যা বলা হয় নি) মৃত্যু হয়েছিল। যদিও চীনের সাথে ভারতীয় সেনাদের সংঘাত চলে আসছে ১৯৭৫ সাল থেকেই।"

চীন বছরের পর বছর দক্ষিণ এশিয়ার প্রতিবেশী  দেশগুলির বিরুদ্ধে  উস্কানিমূলক কাজ চালিয়ে যায়। শুধু তাই  নয়, চীন এই কাজ করে তাদের প্রশাসনের বিভিন্ন  স্তর  থেকেই।  যা  এসে থামে সীমান্ত  সংঘাতে, যেখানে হস্তক্ষেপ করে চীনের আধা সামরিক বাহিনী অথবা সেনাবাহিনী। এর ফলেই দক্ষিণ এশিয়ার প্রতিবেশী দেশের সাথে সংঘাতে জড়িয়ে পড়ছে চীন। আর এভাবেই প্রতিবেশী দেশগুলিকে শত্রু বানিয়ে ফেলছে চীন।. 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages