বিশ্বে প্রতি মাসে ৭ জনেরও বেশি সাংবাদিককে হত্যা করা হচ্ছে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


বিশ্বে প্রতি মাসে ৭ জনেরও বেশি সাংবাদিককে হত্যা করা হচ্ছে

Share This

বিশ্বে প্রতি মাসে ৭ জনেরও বেশি সাংবাদিককে হত্যা করা হচ্ছে


আজ খবর (বাংলা), ইসলামাবাদ, পাকিস্তান, ১২/১২/ ২০২০ :  পাকিস্তান বেশ বিপজ্জনক দেশ হয়ে উঠেছে সাংবাদিকদের জন্যে।  ১৯৯০ সালের পর থেকে আজ পর্যন্ত পাকিস্তানে  মোট ১৩৮ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে বলে জানা গিয়েছে। 

The International federation of Journalists (IFJ) দুনিয়ার পাঁচটি দেশের নাম সম্বলিত একটি তালিকা প্রকাশ করেছে White paper Of Global Journalism প্রবন্ধে। সেই তালিকার চতুর্থ স্থানে নাম রয়েছে পাকিস্তানের। ওই প্রবন্ধে উদ্ধৃত করে বলা হয়েছে, পাকিস্তান এমন একটা দেশ যেখানে সাংবাদিকতা করা বেশ বিপজ্জনক। এই তালিকায় বলা হয়েছে ১৯৯০ সাল থেকে এখনো পর্যন্ত মোট ১৩৮ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে পাকিস্তানে। যা থেকে বোঝা যায়, পাকিস্তানের মত দেশে গণতন্ত্র বলে কিছু নেই;  সংবাদ মাধ্যমকে সে দেশে কোনো গুরুত্ত্ব দেওয়া হয় না।

এই তালিকা যাই বলুক না কেন, পাকিস্তানের ডন  পত্রিকা কিন্তু আরও একটা হিসেবে দিয়েছে। ডন পত্রিকা জানিয়েছে, ১৯৯০ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত গোটা বিশ্বে কর্তব্যরত অবস্থায় মোট ২,৬৫৮ জন সাংবাদিক প্রাণ হারিয়েছেন। তার মানে বিশ্বে প্রায় প্রতি বছর ৮৮ জনেরও বেশি সাংবাদিক প্রাণ হারাচ্ছেন, অর্থাৎ প্রতি মাসে গড়ে ৭ জনের বেশি  সাংবাদিক মারা যাচ্ছেন। এই হিসেবটা বেশ দুঃখজনক। 

ওই তালিকায় অবশ্য সবচেয়ে শীর্ষে রয়েছে ইরাক। গত ৩০ বছরে সেখানে প্রাণ হারিয়েছেন ৩৪০ জন, দ্বিতীয় স্থানে আছে মেক্সিকো, সেখানে ১৭৮ জন, তৃতীয় স্থানে আছে ফিলিপিন্স, সেখানেও ১৭৮ জন, চতুর্থ স্থানে আছে পাকিস্তান, সেখানে ১৩৮ জন এবং পঞ্চম স্থানে আছে \সোমালিয়া। তারপরের স্থান গুলিতে রয়েছে সিরিয়া, ক্যামেরুন, হন্ডুরাস, প্যারাগুয়ে, রাশিয়া, সুইডেন ও ইয়েমেনের নাম। দেখা যাচ্ছে, এশিয়া মহাদেশের মধ্যেই সবচেয়ে বেশি সাংবাদিকদের মৃত্যুর ঘটনা ঘটে চলেছে। 

পাকিস্তানের মত দেশে এই মুহূর্তে বহু সাংবাদিকককে জেলে কাটাতে হচ্ছে, যাঁদের বিচার দীর্ঘ দিন ধরেই বাকি রয়ে গিয়েছে। প্রাণের ঝুঁকি নিয়ে শীত  গ্রীষ্ম বর্ষা বারো মাস সাধারণ মানুষকে খবর জোগানোর নিরালস পরিশ্রম করে চলেছেন যে সব মানুষগুলো, যাঁরা সামান্য পারিশ্রমিকের বদলে মানুষের জ্ঞান ভান্ডারকে পরিপূর্ন করে তোলার কাজ করে চলেছেন, সেই সাংবাদিকদেরকেই প্রাণ দিয়ে আসতে হচ্ছে কর্তব্যের খাতিরে। অথবা জেলের অন্ধকার কুঠরিতে কাটাতে হচ্ছে বছরের পর বছর।


Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages