খবর গোপন সূত্রে, সীমান্তে অস্ত্রভান্ডার বাড়াতে চলেছে ভারত - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


খবর গোপন সূত্রে, সীমান্তে অস্ত্রভান্ডার বাড়াতে চলেছে ভারত

Share This

খবর গোপন সূত্রে, সীমান্তে অস্ত্রভান্ডার বাড়াতে চলেছে ভারত
পূর্ব লাদাখ সীমান্তে প্রহরারত ভারতীয় জওয়ান 


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ১৩/১২/২০২০ :  চীনের সাথে সংঘাত চলার মাঝেই ভারত এবার প্রতিরক্ষার জন্যে বড়সড় সিদ্ধান্ত নিল।  ভারত শত্রুদেশের সাথে লাগাতার যুদ্ধের জন্যে জরুরি অবস্থায় সীমান্তে ১৫ দিনের যুদ্ধের জন্যে অস্ত্রশস্ত্র ও সরঞ্জাম মজুত রাখার সিদ্ধান্ত নিয়েছে।

ভারতীয় সেনাবাহিনী আগে ১০-১ লেভেলে অস্ত্রশস্ত্র মজুত রাখছিল, কিন্তু এবার থেকে সীমান্তে ১৫-১ লেভেলে অস্ত্র মজুত রাখার সিদ্ধান্ত নেওয়া হল। আজ এই খবর সেনাসূত্রে সংবাদ সংস্থা এএনআই পেয়েছে। কিন্তু কি এমন ব্যাপার হল যে হঠাৎ করে এমন একটা সিদ্ধান্ত নিতে হল ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রককে ? যেটা জানা যাচ্ছে, সেনাবাহিনীর কাছে এমন কিছু খবর এসে পৌঁছেছে, যা দিয়ে বোঝা যাচ্ছে লাদাখ সীমান্তের ওপারে চীন এমন কিছু পরিকল্পনা করছে, যাতে ভারতীয় সীমান্তে আরও বেশিদিনের অন্য অস্ত্রশস্ত্র মজুদ রাখার পরিস্থিতি তৈরি হতে পারে।

কয়েক বছর আগেও একটা সময় ছিল,  যখন ভারত সীমান্ত অঞ্চলে টানা ৪০ দিন লাগাতার যুদ্ধ চালানোর মত অস্ত্রশস্ত্র মজুত রাখত, কিন্তু পরবর্তীকালে অন্যান্য দেশের সাথে কূটনৈতিক অবস্থান বদলাতে থাকায় সীমান্তে অস্ত্রভান্ডার কমিয়ে আনা হয়েছিল। কিন্তু বর্তমান পরিস্থিতিতে ফের একবার সীমান্তে আরও অস্ত্র মজুত রাখার প্রয়োজন হয়ে পড়েছে বলে মনে করছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রক। এর আগে যখন উরিতে সার্জিকাল স্ট্রাইক চালানো হয়েছিল, সেই সময়ও প্রতিরক্ষা মন্ত্রক বুঝতে পেরেছিল পাক সীমান্তে আরও অস্ত্র শস্ত্রের মজুত থাকা দরকার ছিল। যাই হোক, এখন ভারত যে নতুন করে অস্ত্র ভান্ডার মজুত করতে চাইছে সীমান্ত অঞ্চলে তা, পাকিস্তান এবং চীন দুই দেশের কথা মাথায় রেখেই। 



এর আগে বাড়তি অস্ত্রভান্ডার মজুত করার জন্যে প্রতিরক্ষা দপ্তর তাদের বাজেট ১০০ কোটি টাকা থেকে বাড়িয়ে ৫০০ কোটি টাকা করেছিল, এবং সেটা ছিল আর্মি, এয়ার ফোর্স এবং নেভি তিন দপ্তরের বাজেট মিলিয়ে। কিন্তু এবার প্রতিরক্ষা মন্ত্রক অতিরিক্ত অস্ত্রভান্ডারের জন্যে অতিরিক্ত যে বাজেট নিয়ে নামতে চলেছে, তা ৫০ হাজার কোটি টাকা ছাড়িয়ে যেতে পারে। অতিরিক্ত অস্ত্রভান্ডার জরুরিভাবে নিয়ে আসা হবে স্থানীয়ভাবে, আবার বিদেশ থেকেও নিয়ে আসা হবে। এই মুহূর্তে ভারতের হাতে যা অস্ত্রসস্ত্র আছে তা যথেষ্ট, তবু আরও কিছু অত্যাধুনিক অস্ত্রশস্ত্র এবং সরঞ্জাম বিদেশ থেকেও নিয়ে আসা হবে বলে মনে করা হচ্ছে। 

এই মুহূর্তে পূর্ব লাদাখ এবং পাকিস্তান সীমান্তে তুষারপাত চলছে, গোটা এলাকা বরফের পুরু চাদরের নিচে ঢাকা পড়েছে। শীতকালীন এই পরিস্থিতিতে প্রতিরক্ষার সবরকম আয়োজন ভারত অনেক আগে থেকেই করে রেখেছিল, কিন্তু আর কয়েক মাস পারে হিমালয় উপত্যাকার বরফ গলে গেলেও চীন এবং পাকিস্তানের সাথে সম্পর্কের বরফ যে গলবে না, তা আগে থেকেই ধরে নিয়ে আগামী গ্রীষ্মের জন্যেও সব রকম প্রতিরক্ষার আয়োজন এখন থেকেই সেরে রাখে চাইছে ভারত। তাই জন্যেই সীমান্ত অঞ্চলে আরও অস্ত্রভান্ডারের প্রয়োজন হয়ে পড়েছে।

কৃতজ্ঞতা : ANI

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages