ভারতের কৃষক আন্দোলনকে সমর্থন কানাডার - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ভারতের কৃষক আন্দোলনকে সমর্থন কানাডার

Share This

ভারতের কৃষক আন্দোলনকে সমর্থন কানাডার
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডিও 


আজ খবর (বাংলা) , ওটাওয়া , কানাডা, ০১/১২/২০২০ : এবার আন্তর্জাতিক স্পর্শ পেল ভারতের কৃষক আন্দোলন। আজ কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডিও  ভারতের কৃষক আন্দোলন নিয়ে বিবৃতি দিয়েছেন।

একটি ফেসবুক ভিডিও বার্তায় কানাডার সাংসদ বার্দিশ চাগ্গার গুরু নানকের ৫৫১ তম  জন্মদিবস সম্পর্কে বক্তব্য রাখার একটি অনুষ্ঠানের আয়োজন করেছিলেন। সেখানে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডিও বক্তব্য রাখতে গিয়ে পাঞ্জাব ও দিল্লীর কৃষক আন্দোলনের প্রসঙ্গ উথ্থাপন করেন এবং শান্তিপূর্ণভাবে কৃষকদের অধিকার রক্ষার  বিষয়ে জোর দেন। কার্যত তিনি ভারতের কৃষক আন্দোলনকে সমর্থন করেছেন তবে শান্তিপূর্ণ প্রকৃয়ায়। 

জাস্টিন ট্রুডিও বলেন, "ভারত থেকে যে কৃষক আন্দোলনের খবর পাওয়া যাচ্ছে, আমি অবশ্যই সেই ব্যাপারে কথা বলতে চাই; আমি মনে করি কৃষকদের অধিকার সুরক্ষিত রাখা উচিত। তবে কৃষক আন্দোলন হওয়া উচিত একেবারে শান্তিপূর্ণভাবে। এই মুহূর্তে ভারত থেকে যে খবর আমার কাছে এসে পৌঁছেছে, তাতে আমি যথেষ্ট উদ্বিগ্ন বোধ করছি।"

এই মুহূর্তে ভারতে রাজনৈতিক বাতাবরণ পুরোদস্তুর সরগরম হয়ে রয়েছে কৃষক আন্দোলন নিয়ে। কেন্দ্র সরকার যে নতুন কৃষি আইন নিয়ে এসেছে, সেই আইনের বিরোধিতা করে পথে নেমে আন্দোলন করছেন পাঞ্জাব ও হরিয়ানার কৃষকরা। দেশের বেশ কিছু রাজনৈতিক দল সেই কৃষক আন্দোলনকে সমর্থন জানিয়েছে। কেন্দ্র সরকারের তরফ থেকে কৃষকদের সাথে কথা বলে সমাধানসূত্র বের করার প্রচেষ্টা করা হতে পারে আগামী ৩ তারিখে বলে সূত্র মারফত জানা গিয়েছে। তবে কৃষকদের সাথে ঠিক কোথায় এবং কখন বৈঠক হবে সে বিষয়ে কিছু জানা যায় নি।

ভারতের এই আভ্যন্তরীন বিষয়ে কানাডার নাক গলানো খুব একটা ভালভাবে নেয়নি দিল্লীর সাউথ ব্লক। ভারত আজ স্পষ্ট জানিয়ে দিয়েছে, ভারতের আভ্যন্তরীন কোনো রাজনৈতিক বিষয়ে কানাডার এই কূটনৈতিক স্তরের মন্তব্য আদৌ অভিপ্রেত নয়। সেক্ষেত্রেই কানাডার প্রধানমন্ত্রীর বক্তব্যকে ভারত স্বাগত জানাচ্ছে না।



Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages