প্রযুক্তির মাধ্যমেই ভারত একদিন সমগ্র বিশ্বকে নেতৃত্ব দেবে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


প্রযুক্তির মাধ্যমেই ভারত একদিন সমগ্র বিশ্বকে নেতৃত্ব দেবে

Share This

প্রযুক্তির মাধ্যমেই ভারত একদিন সমগ্র বিশ্বকে নেতৃত্ব দেবে


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ২৮/১১/২০২০ :  প্রযুক্তির মাধ্যমেই ভারত একদিন সমগ্র বিশ্বকে নেতৃত্ব দেবে। কেন্দ্রের মুখ্য বিজ্ঞান উপদেষ্টা অধ্যাপক কে বিজয় রাঘবন গ্লোবাল ইনোভেশন অ্যান্ড টেকনোলজি অ্যালায়েন্স (জিআইটিএ)-এর নবম প্রতিষ্ঠা দিবসে একটি আলোচনা চক্রে জানিয়েছেন প্রযুক্তির মাধ্যমে ভারত আন্তর্জাতিক ক্ষেত্রে নেতৃত্ব দানের ক্ষমতা অর্জন করবে এবং আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধিতে সাহায্য করবে। তিনি আত্মনির্ভর হয়ে ওঠার ক্ষেত্রে বিভিন্ন চ্যালেঞ্জের বিষয়গুলি নিয়েও আলোচনা করেছেন। 

আন্তর্জাতিক স্তরে সরবরাহ শৃঙ্খলের নিরিখে ভারতকে আত্মনির্ভর হতে হবে। নীতি, পরিচালন এবং বাস্তবায়নের ওপর গুরুত্ব দিয়ে অধ্যাপক বিজয় রাঘবন বলেছেন, এই তিনটি বিষয়ে একসঙ্গে কাজ করলে বিভিন্ন ক্ষেত্রে গতি আসবে। বিজ্ঞান ও প্রযুক্তিকে রাজনীতি, অর্থনীতি সমাজতত্ত্বের সঙ্গে সমান গুরুত্ব দিতে হবে। তিনি বলেছেন, কোভিড-১৯ মহামারীর ফলে আমাদের গবেষণাগার, গবেষণা এবং উন্নয়নে ব্যবহৃত বিভিন্ন পরীক্ষাগার, শিল্পসংস্থা ও সমাজের মধ্যে এক অভূতপূর্ব সহযোগিতার পরিবেশ তৈরি হয়েছে।

কোভিড-১৯এর জন্য টিকার বন্টন ও টিকাকরণের বিষয়ে তাঁকে প্রশ্ন করা হলে অধ্যাপক বিজয় রাঘবন জানিয়েছেন, একটি বিশেষজ্ঞ গোষ্ঠী এই বিষয়টি নিয়ে কাজ করছে। যেভাবে দেশে নির্বাচন অনুষ্ঠিত হয়, সর্বজনীন টিকাকরণ প্রক্রিয়ার ব্যবস্থা করা হয়, সেইভাবেই এই প্রক্রিয়াটিও সম্পন্ন করা হবে।

জিআইটিএ-র প্রতিষ্ঠা দিবসে ‘বিশ্বের প্রেক্ষাপটে রাষ্ট্রগুলির সহযোগিতামূলক আবহে আত্মনির্ভর হয়ে ওঠা’- শীর্ষক এক আলোচনা চক্রে তাইওয়ান, দক্ষিণ কোরিয়া, কানাডা, সুইডেন, ফিনল্যান্ড ও ইতালির বক্তারা অংশ নিয়েছেন। তাঁরা এককভাবে কাজ করার পরিবর্তে যৌথভাবে কাজের মাধ্যমে উদ্ভাবনে গতি আনা, আন্তর্জাতিক স্তরে উদ্ভাবনমূলক কাজে সহযোগিতা গড়ে তোলা, স্থানীয় ক্ষমতাকে কাজে লাগানো, প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ, প্রযুক্তি হস্তান্তর এবং এ সংক্রান্ত চুক্তির বিষয়ে আলোচনা করেছেন।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages