ইএম বাইপাসের ওপর গাছ বাঁচাতে এগিয়ে এল কলকাতা পুলিশ - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ইএম বাইপাসের ওপর গাছ বাঁচাতে এগিয়ে এল কলকাতা পুলিশ

Share This

ইএম বাইপাসের ওপর গাছ বাঁচাতে এগিয়ে এল কলকাতা পুলিশ
ইস্টার্ন মেট্রোপলিটান বাইপাসের ওপর কিছু গাছের এমনই  করুণ অবস্থা 


আজ খবর (বাংলা), কলকাতা, পশ্চিমবঙ্গ, ২২/১১/২০২০ : কলকাতার ইস্টার্ন মেট্রোপলিটান বাইপাস অঞ্চলের গাছ বাঁচাতে এবার এগিয়ে এল কলকাতা পুলিশ। এই গাছগুলির রক্ষণাবেক্ষণ এবার থেকে কলকাতা পুলিশ করবে।

কলকাতার ইস্টার্ন মেট্রোপলিটান বাইপাসের ওপর কাদাপাড়া  ক্রসিং থেকে চিংড়িঘাটা পর্যন্ত দেড় কিলোমিটার রাস্তায় যে সব গাছগুলি রয়েছে তার রক্ষনাবেক্ষন করার জন্যে এগিয়ে এল কলকাতা পুলিশ (বেলেঘাটা ট্রাফিক গার্ড)। কেএমডিএকে সঙ্গে নিয়ে এই অঞ্চলে সাইটিয়া এবং ফক্সটেল পাম সমেত মোট চার প্রজাতির গাছ লাগিয়েছিল বন দপ্তর। এই গাছগুলির  রক্ষণাবেক্ষণের জন্যেই পুলিশ সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। যাতে এই গাছগুলির সঠিকভাবে রক্ষণাবেক্ষণ .করা হয়। শুধু তাই নয় আশেপাশের বিভিন্ন বাসিন্দাদের সাথেও পুলিশ কথা বলছে যাতে তাঁরাও আশেপাশের গাছগুলির রক্ষনাবেক্ষণের জন্যে সচেষ্ট এবং উৎসাহিত হন।  গাছগুলিকে বাঁচানোর জন্যে পুলিশ কথা বলছে বিভিন্ন বোটানিস্টদের সাথেও।

বন দপ্তরের এক অফিসার জানিয়েছেন, "ইস্টার্ন মেট্রোপলিটান বাইপাসের ওপর যে গাছগুলি লাগানো হয়েছিল, সেগুলির শিকড় খুব সরু, সেগুলিকে খুব কম রক্ষণাবেক্ষণ করতে হয়, খুব কম জল লাগে, কিন্তু মাটির নিচ্ছে একটু জায়গা দিতে হয়, যাতে শিকড়গুলি চারপাশে ছড়াতে পারে। তাতেই গাছগুলি বেঁচে যাবে আর বড়ও হবে।" কিন্তু ইস্টার্ন মেট্রোপলিটান বাইপাসের মত রাস্তায় যে পরিমাণ কার্বন মনোক্সাইড ছড়ায় অসংখ্য গাড়িগুলি থেকে এবং যে পরিমাণ বাতাস দূষিত হয়, তাতে স্বাভাবিকভাবেই গাছগুলির ক্ষতি হয়। তবু তার মধ্যে কিছুটা রক্ষাণাবেক্ষণ হলে গাছগুলি ভালভাবে বাড়তে পারবে এবং বেঁচে থাকবে। কলকাতার মত শহরে গাছের খুব প্রয়োজন, সেই কথাটা অনুভব করেই কলকাতা পুলিশ গাছগুলির প্রতি স্নেহের পরশ দিতে এগিয়ে এসেছে। তাঁরা চাইছেন সাধারণ মানুষও এগিয়ে আসুন। তাহলেই তিলোত্তমা ফের একবার সবুজ হয়ে উঠবে।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages