খাদ্য প্রক্রিয়াকরণ প্রকল্পে কেন্দ্র ২৩৪.৬৮ কোটি টাকা অনুদান দিচ্ছে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


খাদ্য প্রক্রিয়াকরণ প্রকল্পে কেন্দ্র ২৩৪.৬৮ কোটি টাকা অনুদান দিচ্ছে

Share This

খাদ্য প্রক্রিয়াকরণ প্রকল্পে কেন্দ্র ২৩৪.৬৮ কোটি টাকা অনুদান দিচ্ছে
খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প মন্ত্রী নরেন্দ্র সিং তোমর 


আজ খবর (বাংলা), নতুন দিল্লী,  ভারত,২৫/১১/২০২০ : কেন্দ্রীয় খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প মন্ত্রী নরেন্দ্র সিং তোমর আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে আন্ত: মন্ত্রিগোষ্ঠী অনুমোদন কমিটি, আইএমএসি-র বৈঠকে পৌরোহিত্য করেন। ওই বৈঠকে প্রধানমন্ত্রী কিষান সম্পদ যোজনার অধীন অ্যাগ্রো প্রসেসিং ক্লাস্টারে বিভিন্ন প্রকল্প এবং পরিকাঠামোগত উন্নয়নের অনুমোদন নিয়ে আলোচনা করা হয়।

বৈঠকে আইএমএসসি মোট ২৩৪ দশমিক ৬৮ কোটি টাকার মোট সাতটি প্রকল্পের অনুমোদন দেয়। এরমধ্যে সহায়তা অনুদান বাবদ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল মেঘালয়, গুজরাট, মধ্যপ্রদেশ, কর্ণাটক ও মহারাষ্ট্রের জন্য ৬০ দশমিক ৮৭ কোটি টাকা রয়েছে। এই প্রকল্প গুলিতে ১৭৩ দশমিক ৮১ কোটি টাকার বেসরকারি বিনিয়োগ হলে সেখানে ৭৭৫০ জনের কর্মসংস্থানের সুযোগ হবে আশা প্রকাশ করা হয়েছে।

সারাদেশে অ্যাগ্রো প্রসেসিং ক্লাস্টারে পরিকাঠামোগত উন্নয়ন সৃষ্টির লক্ষ্যে ২০১৭ সালের ৩ মার্চ প্রধানমন্ত্রী কিষান সম্পদ যোজনার মাধ্যমে একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছিল। এই প্রকল্পের উদ্দেশ্য ছিল খাদ্য প্রক্রিয়াকরণ ইউনিট গড়ে তোলার জন্য উদ্যোগ পতিদের উৎসাহ দিতে আধুনিক পরিকাঠামোর সুযোগ করে দেওয়া। সেক্ষেত্রে খাদ্যের অপচয় যেমন কমবে তেমনি কৃষকরাও আর্থিক দিক থেকে লাভবান হবেন।

আন্ত: মন্ত্রিগোষ্ঠী অনুমোদন কমিটির বৈঠকে যেসব প্রকল্প গুলির অনুমোদন দেওয়া হয়েছে সেগুলি হচ্ছে-

মেঘালয়ের মেসার্স মেঘা এগ্রো পার্ক, গুজরাটের মেসার্স যশ ইন্ডাস্ট্রিস, মধ্যপ্রদেশের মেসার্স প্রসূন ফুডস প্রাইভেট লিমিটেড, কর্নাটকের মেসার্স হিরিয়ুর ফুডপার্ক প্রাইভেট লিমিটেড, মহারাষ্ট্রের মেসার্স দিবংশ এগ্রোএন্ড ফুড পার্ক ও মেসার্স রেডিয়েন্ট এগ্রো এবং মেসার্স প্রভীন মাশালিওয়ালা। প্রকল্প বাবদ মোট ব্যয় ধরা হয়েছে ২৩৪ দশমিক ৬৮ কোটি টাকা। 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages