চাইনিজ লাইট বর্জন, কাশ্মীরের ক্ষুদেরা মাটির প্রদীপ তৈরি করছে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


চাইনিজ লাইট বর্জন, কাশ্মীরের ক্ষুদেরা মাটির প্রদীপ তৈরি করছে

Share This

চাইনিজ লাইট বর্জন, কাশ্মীরের ক্ষুদেরা মাটির প্রদীপ তৈরি করছে


আজ খবর (বাংলা), শ্রীনগর, জম্মু ও কাশ্মীর, ১৩/১১/২০২০ : জম্মু ও কাশ্মীরের ছোট বাচ্ছারা মাটির প্রদীপ তৈরি  বাড়িতে এবং সেগুলিকে বিক্রি করছে, সেই সঙ্গে চাইনিজ লাইট পুরোপুরি বর্জন করেছে।

কাশ্মীর উপত্যাকার ছোট ছোট শিশুরা বাড়িতে বসে মাটির প্রদীপ তৈরি করছে এবং সেগুলিকে বিক্রি করছে দীপাবলির জন্যে। এ বছর তারা চীনা লাইট বর্জন করেছে। এই শিশুদের মধ্যে বেশিরভাগই হল এক সার্ভিসম্যাণ্ডের পরিবারের শিশু। তাদের মধ্যে রাজভান্ত  সিং নামে এক ক্ষুদে জানাল, "আমরা চীনের কোনো জিনিস কিনলে সেই টাকা চীন পায় আর আমাদের দেশের বিরুদ্ধেই সেই টাকা তারা ব্যবহার করে, আমাদের দেশের ক্ষতি করে. তাই আমরা কেউ চাইনিজ জিনিস কিনব না. আমরা এখন মাটির প্রদীপ বাড়িতে তৈরি করে বিক্রি করছি।" 

"আমরা তো প্রত্যেক বছর চাইনিজ লাইট কিনে ঘর সাজাই। কিন্তু আমাদের দেশের মৃৎশিল্পীদের দিকেও তাকানো উচিত। সেই কারণে আমরা ঠিক করেছি এ বছর আমরা শুধুমাত্র মাটির তৈরি দিয়া দিয়েই নিজেদের ঘর সাজাব দেওয়ালির জন্যে। এতে আমাদের দেশও বাঁচবে।" জানাল আর এক ক্ষুদে। জম্মু ও কাশ্মীরে ক্ষুদেরা যে শুধুই মাটির প্রদীপ বিক্রি করছে তাই নয়, তার সাথে সাথে তারা প্ল্যাকার্ডে লিখে এই ব্যাপারে প্রচারও চালাচ্ছে। তারা লিখেছে, "আর চাইনিজ লাইট নয়, এবার থেকে মাটির প্রদীপ।" বিক্রিও বেশ ভালোই হচ্ছে। 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages