ভারতের উপজাতিদের তৈরি পণ্যের বিক্রি বাড়ছে ব্যাপকহারে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ভারতের উপজাতিদের তৈরি পণ্যের বিক্রি বাড়ছে ব্যাপকহারে

Share This

ভারতের উপজাতিদের তৈরি পণ্যের বিক্রি বাড়ছে ব্যাপকহারে


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ১৭/১১/২০২০ :  এবার ভারতীয় উপজাতি মানুষদের তৈরি পণ্যের বিক্রি বাড়াচ্ছে ট্রাইফেড। উপজাতিদের তৈরি সুন্দর সুন্দর হস্তশিল্পও ছড়িয়ে পড়ছে সর্বত্র। 

সাম্প্রতিক সপ্তাহে নতুন ধরণের পণ্য মূলত রোগ প্রতিরোধক পণ্য এবং বনাঞ্চলে টাটকা পণ্য ও জৈবিক পণ্য বিক্রির ওপর বিশেষ জোর দিয়েছে ট্রাইফেড। উপজাতি ভিত্তিক ভারতীয় পণ্য বিক্রির জন্য ট্রাইফেড তাদের পণ্য তালিকায় এই নতুন নতুন পণ্য সামগ্রীকে যুক্ত করেছে। এক্ষেত্রে জগদলপুর সেন্ট্রাল জেলের বন্দিদের তৈরি করা পণ্য সামগ্রীকে এর আওতাভুক্ত করা হয়েছে।

ট্রাইফেডের কার্যনির্বাহী অধিকর্তা প্রবীর কৃষ্ণ জানান, উপজাতি ভিত্তিক ভারতীয় পন্য বা ট্রাইবেস ইন্ডিয়া দেশের উপজাতিদের মানোন্নয়নে একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে। ছত্তিশগড়ের জগদলপুরে কেন্দ্রীয় কারাগারের বন্দিদের সহযোগিতায় আদিবাসীদের হাতে তৈরি শিল্পকর্মগুলিকে বাজারে নিয়ে আসা হয়েছে। এতে তারা আরও বেশি স্বাবলম্বী হতে পারবে। আত্মনির্ভর ভারত গঠনের জন্য এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলেও তিনি জানান। ট্রাইবেস ইন্ডিয়া তাদের তালিকাভুক্ত পণ্যে আওতায় এই নতুন পণ্যগুলিকে অন্তর্ভুক্ত করেছে। 

এদিন ট্রাইবেস ইন্ডিয়া নতুন তালিকাভুক্ত পণ্যের সূচনা করে। এই তালিকায়  ছত্তিশগড়ের জগদলপুরের কারাগারে আদিবাসী বন্দিদের হাতে তৈরি লক্ষ্মী, গণেশ, দুর্গার মূর্তি রয়েছে।  এই মূর্তিগুলি উপহার সমগ্রী হিসেবে ব্যবহার করা যেতে পারে। এর মাধ্যমে কারাগারে উপজাতি বন্দিদের স্বাবলম্বী হতে বিশেষ সাহায্য করবে। ট্রাইবেস ইন্ডিয়া এই ধরণের হস্তশিল্প কলাকে বিশ্বের দরবারে পৌঁছে দিতে একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে। দেশের ১২৫টি ট্রাইবেস ইন্ডিয়ার বিক্রয় কেন্দ্রে এইসমস্ত নতুন পণ্য বিক্রি করা হচ্ছে। ভোকাল ফর লোকাল এই মন্ত্রকে অঙ্গীকার করে উপজাতিদের জীবনের মানোন্নয়নে, জীবন ও জীবিকা নির্বাহের পথ দেখাতে ট্রাইবেস ইন্ডিয়া এগিয়ে এসেছে। তাদের ই-মার্কেট প্লেসে উপজাতিদের তৈরি করা হস্তশিল্প কলাকে তুলে ধরা হচ্ছে। এর মাধ্যমে সুস্থায়ী ও প্রাচীন ঐতিহ্যশালী ভারতের এক নির্দশনই উঠে এসেছে। 

*

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages