ভারত সহ ৪ শক্তিধর দেশের নৌবাহিনীর যৌথ মহড়া বঙ্গোপসাগরে, চাপে চীন, পাকিস্তান - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ভারত সহ ৪ শক্তিধর দেশের নৌবাহিনীর যৌথ মহড়া বঙ্গোপসাগরে, চাপে চীন, পাকিস্তান

Share This

ভারত সহ ৪ শক্তিধর দেশের নৌবাহিনীর যৌথ মহড়া বঙ্গোপসাগরে, চাপে চীন, পাকিস্তান


আজ খবর (বাংলা), নতুন দিল্লী,  ভারত, ০৬/১১/২০২০ :  ভারত, আমেরিকা, জাপান ও অস্ট্রেলিয়া এই চার দেশের প্রথম পর্যায়ের নৌসেনার যৌথ মহড়া আজ শেষ হল বঙ্গোপসাগরে। 

বিশ্বের চার মহাশক্তিধর দেশের নৌ সেনার যৌথ মহড়া শুরু হয়েছিল ৩রা নভেম্বর। বঙ্গোপসাগরের ওপর চতুস্কোনের  এক বৃহদ অংশে ভারত,  আমেরিকা, জাপান ও অস্ট্রেলিয়ার নৌ বাহিনী একসাথে যৌথ মহড়া সেরে রাখল। এই যৌথ মহড়ায় চার দেশেরই অত্যাধুনিক অস্ত্রশস্ত্র ও প্রযুক্তির ব্যবহার হয়েছে, এবং এই যৌথ মহড়ায় চারটি  দেশই সমৃদ্ধ এবং উপকৃত হয়েছে। এই চার দেশের নৌবাহিনীর একে অপরের প্রতি পারস্পরিক সমঝোতা অনেকটাই বেড়েছে বলে মনে করা হচ্ছে। 

মোট ২৪ দফায় এই যৌথ মহড়া করা হবে। যার মধ্যে প্রথম দফার মহড়া হয়ে গেল বঙ্গোপসাগরে। দ্বিতীয় মহড়া  করা হবে এই মাসেই এবং সেটি হবে আরব সাগরে। এভাবেই দফায় দফায় চার দেশের নৌ বাহিনী মহড়া দিতে থাকবে গোটা বিশ্ব জুড়ে। এই মহড়ায় অংশগ্রহণ করে ভারতীয় নৌবাহিনী যে বিশেষ অভিজ্ঞতা অর্জন করবে তা নিশ্চিত করে বলা যায়, তবে সবচেয়ে বড় কথা হল, এই চার দেশের যৌথ মহড়া চীন ও পাকিস্তানকে যথেষ্ট চাপে রাখবে।

চার দেশের প্রথম দফার নৌ বাহিনীর যৌথ মহড়ায় আমেরিকার মিসাইল বিধ্বংসী জন এস ম্যাক্কেন যুদ্ধ জাহাজ, হার ম্যাজেস্টিজ অস্ট্রেলিয়ান যুদ্ধ জাহাজ বাল্লারাট সহ এম এইচ ৬০ হেলিকপ্টার, জাপানের বিধ্বংসী যুদ্ধজাহাজ ওনামী সহ এসএইচ হেলিকপ্টার এবং ভারতের অত্যাধুনিক যুদ্ধজাহাজগুলিকে মহড়া দিতে দেখা গিয়েছে। পাকিস্তান, চীন, তুরস্ক বা উত্তর কোরিয়া তো বটেই, আজ বিশ্বের বিভিন্ন দেশ এই চার মহাশক্তিধর দেশের যৌথ নৌবাহিনীর মহড়ার ওপর কড়া  নজর রেখেছে।  

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages