দুর্ঘটনার সময় নিজে থেকেই বিদ্যুৎ বন্ধ হবে বিদ্যুৎবাহী তারে, নতুন প্রযুক্তি ভারতের - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


দুর্ঘটনার সময় নিজে থেকেই বিদ্যুৎ বন্ধ হবে বিদ্যুৎবাহী তারে, নতুন প্রযুক্তি ভারতের

Share This

দুর্ঘটনার সময় নিজে থেকেই বিদ্যুৎ বন্ধ হবে বিদ্যুৎবাহী তারে, নতুন প্রযুক্তি ভারতের


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ১৪/১১/২০২০ : বিজ্ঞান ও শিল্প গবেষণা পর্ষদের (সিএসআইআর) চেন্নাই ভিত্তিক স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ সেন্টার (এসইআরসি) সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে আপৎকালীন পরিস্থিতিতে বিদ্যুৎবাহী তারে বিদ্যুৎ সরবরাহ সম্পূর্ণরূপে বন্ধ করে দেওয়ার একটি ব্যবস্থা উদ্ভাবন করেছে। ইতিমধ্যেই সিএসআইআর – এসইআরসি প্রতিষ্ঠান আপৎকালীন পরিস্থিতিতে বিদ্যুৎ সরবরাহ সম্পূর্ণ বন্ধ করে দেওয়ার এই প্রযুক্তিটির লাইসেন্স সংগ্রহের জন্য আমেদাবাদের মেসার্স অ্যাডভাইট ইনফ্রাটেক সংস্থার সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে। 

বর্তমানে আপৎকালীন পরিস্থিতিতে বিদ্যুৎবাহী তারে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেওয়ার যাবতীয় প্রযুক্তি আমদানী করতে হয়। এমনকি এধরণের প্রযুক্তি উদ্ভাবক সংস্থাও সারা বিশ্বে খুব অল্প। এছাড়াও এধরণের প্রযুক্তি সংগ্রহ তুলনামূলকভাবে ব্যয় সাপেক্ষ। ভারতে উদ্ভাবিত এই প্রযুক্তিটি আমদানী চাহিদা কমাবে এবং আমদানীকৃত প্রযুক্তির খরচ ৪০ শতাংশ পর্যন্ত হ্রাস পাবে। বিদ্যুৎ পরিবাহী তারে আপৎকালীন পরিস্থিতিতে বিদ্যুৎ সরবরাহ সম্পূর্ণরূপে বন্ধ করে দেওয়ার এই প্রযুক্তিটির ভারত সহ সার্ক ও আফ্রিকার দেশগুলিতে বিশেষ চাহিদা রয়েছে। তাই সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে উদ্ভাবিত এই ব্যবস্থাটি আত্মনির্ভর ভারত গঠন এবং মেক-ইন-ইন্ডিয়া কর্মসূচীর আরো প্রসারে একটি বড় উদ্যোগ। 
 
বিদ্যুৎ পরিবাহী তারে আপৎকালীন পরিস্থিতিতে সরবরাহ সম্পূর্ণরূপে বন্ধ করে দেওয়ার এই পদ্ধতি (ইআরএস) একটি হালকা ওজন বিশিষ্ট মডিউলার সিস্টেম যা ঘূর্ণীঝড়, ভূমিকম্প বা মনুষ্যসৃষ্ট আপৎকালীন পরিস্থিতিতে বিদ্যুৎ পরিবাহী টাওয়ারগুলি ক্ষতিগ্রস্থ বা ধ্বংস হলে সেখানে স্বয়ংক্রিয়ভাবে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যাবে। এমনকি এই ইআরএস ব্যবস্থার মাধ্যমে ২ -৩ দিনের মধ্যেই দুর্যোগ পীড়িত এলাকায় পুনরায় বিদ্যুৎ পৌঁছে দেওয়া সম্ভব হবে। অবশ্য স্থায়ীভাবে বিদ্যুৎ সরবরাহে কয়েক সপ্তাহ সময় লাগার প্রেক্ষিতেই ইআরএস ব্যবস্থা অত্যন্ত কার্যকর হয়ে উঠতে পারে। উল্লেখ করা যেতে পারে বিদ্যুৎ পরিবাহী তারে সরবরাহে বিঘ্ন ঘটলে তা মানুষের জীবনে ব্যাপক প্রভাব পড়ে এবং বিদ্যুৎ সংস্থাগুলির ব্যাপক আর্থিক ক্ষতি হয়। বিদ্যুৎ পরিবহণের সঙ্গে যেহেতু ক্ষয়ক্ষতি বা অপচয়ের বিষয়টি সরাসরি যুক্ত তাই জরুরী ভিত্তিতে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা পুনরায় চালু করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই ইএসআর পদ্ধতি এমনভাবে উদ্ভাবন করা হয়েছে, যার সাহায্যে ৩৩ থেকে ৮০০ কিলোভোল্ট পর্যন্ত বিদ্যুৎ পরিবাহী তারে আপৎকালীন পরিস্থিতিতে বিদ্যুৎ সরবরাহ বন্ধ এবং অল্প সময়ের মধ্যে তা পুনরায় চালু করার ক্ষেত্রে অত্যন্ত উপযোগী। এমনকি এই ব্যবস্থা বিপর্যয় প্রতিরোধী সমাজ গড়ে তুলতেও অত্যন্ত কার্যকর ভূমিকা নিতে পারে। 
 
চুক্তিপত্রে স্বাক্ষর করেন সিএসআইআর – এর চেন্নাই ভিত্তিক এসইআরসি প্রতিষ্ঠানের অধিকর্তা অধ্যাপক সন্তোষ কাপুরিয়া এবং নতুন দিল্লির সেন্ট্রাল ইলেক্টিসিটি অথোরিটির মুখ্যবাস্তুকার শ্রী এস কে রায় মহাপাত্র।
 
আমেদাবাদের মেসার্স অ্যাডভাইট ইনফ্রাটেক সংস্থার সঙ্গে ইআরএস প্রযুক্তির  সম্পর্কিত লাইসেন্সের জন্য চুক্তিপত্র স্বাক্ষর অনুষ্ঠানে সিএসআইআর – এর অধীন চেন্নাইয়ের এসইআরসি প্রতিষ্ঠানের অধিকর্তা অধ্যাপক সন্তোষ কাপুরিয়া এবং নতুন দিল্লির সেন্ট্রাল ইলেক্টিসিটি অথোরিটির মুখ্যবাস্তুকার শ্রী এস কে রায় মহাপাত্র প্রমুখ উপস্থিত ছিলেন। 
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages