'নতুন অভিযানে ফেলুদা', শোকে মুহ্যমান রাজনীতি জগৎও - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


'নতুন অভিযানে ফেলুদা', শোকে মুহ্যমান রাজনীতি জগৎও

Share This

'নতুন অভিযানে ফেলুদা', শোকে মুহ্যমান রাজনীতি জগৎও


আজ খবর (বাংলা), কলকাতা, পশ্চিমবঙ্গ, ১৫/১১/২০২০ :  বাংলা সিনেমার অবিস্মরণীয় অভিনেতা সৌমিত্র চ্যাটার্জির প্রয়াণে আজ দেশের রাজনৈতিক নেতার নেত্রীরাও শোক বার্তা দিলেন।

সৌমিত্র চ্যাটার্জি বামপন্থী রাজনৈতিক মনোভাবাপন্ন ছিলেন। বিভিন্ন বামপন্থী আন্দোলনে রাস্তায় নেমেও তাঁকে আন্দোলন করতে দেখা গিয়েছে। জীবনের শেষ দিন পর্যন্ত তিনি মনের মধ্যে বামপন্থা অবলম্বন করে রেখেছিলেন। তবে কোনোদিন তিনি সক্রিয়ভাবে রাজনীতি করেন নি।. দেশ বা রাজ্যের বিভিন্ন  পরিস্থিতি নিয়ে কখনো সেভাবে বলিষ্ঠ রাজনৈতিক মন্তব্য করতেও শোনা যায় নি। আজ তাঁর প্রয়ানে রাজ্যের বামপন্থী  নেতারাও তাঁকে একজন মহান অভিনেতার মৃত্যু বলে সম্বোধন করেছেন। শোক প্রকাশ করেছেন বাম নেতা বিকাশ ভটাচার্য্য, সুজন চক্রবর্তী ছাড়াও অন্যান্যরা। 

আজ বেলা সওয়া বারোটা নাগাদ সৌমিত্রবাবুর প্রয়াণের পরেই রাজ্যের মুখ্যমন্ত্রী শোকবার্তা দিয়ে বলেছিলেন, "বাংলার তথা ভারতের চলচ্চিত্র জগতের কিংবদন্তি নায়ক সৌমিত্র চট্টোপাধ্যায় আমাদের ছেড়ে চলে যাওয়ায় বাংলার সকল মানুষের হয়ে আমি আমাদের গভীর মর্মবেদনা প্রকাশ করছি। যে প্রতিভাবান মানুষদের জন্যে বিশ্বের দরবারে আমরা প্রতিনিধিত্ব পেয়েছি, সৌমিত্র চট্টোপাধ্যায় তাঁদের মধ্যে অগ্রগণ্য ছিলেন।"


দেশের রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ তাঁর শোকবার্তায় লিখেছেন, "সৌমিত্র চট্টোপাধ্যায় তাঁর অভিনয়গুনেই বহু আন্তর্জাতিক পুরস্কার এবং দেশের সন্মান পেয়েছিলেন। তিনি দাদাসাহেব ফালকে এবং লিজিয়ন ডি  অনার  এবং পদ্মভূষণ পেয়েছিলেন। ভারতীয় সিনেমা আজ এক লিজেন্ডকে হারাল। সত্যজিৎ রায়ের অপুকে  কেউ ভুলতে পারবে না; তাঁর আত্মার শান্তি কামনা করি এবং তাঁর পরিবার ও অনুরাগীদের সমবেদনা জানাই।" আজ দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও সৌমিত্রবাবুর প্রয়ানে শোকবার্তায় বলেছেন, "সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রয়াণ পশ্চিমবঙ্গ সহ ভারতের  পরিমণ্ডলে এক অপূরণীয় ক্ষতি। তাঁর কাজের মধ্যে বাঙালির চেতনা, ভাবাবেগ, ও নৈতিকতার প্রতিফলন  পাওয়া যায়। শ্রী চট্টোপাধ্যায়ের পরিবার ও অনুরাগীদের সমবেদনা জানাই। ওঁ শান্তি।" 

দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ তাঁর শোকবার্তায় লিখেছেন, "কিংবদন্তি অভিনেতা সৌমিত্রবাবুর প্রয়ানের খবর শুনে মর্মাহত হয়েছি। সৌমিত্রবাবু ছিলেন একজন আদর্শ অভিনেতা, যিনি বাংলা সিনেমাকে নতুন উচ্চতায় নিয়ে  গিয়েছিলেন। ভারতের রুপোলি পর্দা এক দুর্মূল্য রত্নকে আজ হারিয়ে ফেলল। তাঁর পরিবার ও অনুরাগীদের সমবেদনা জানাই। ওঁ শান্তি, শান্তি শান্তি।"

আজ রাজ্যের রাজ্যপাল জগদীপ ধনকারও শোক জানিয়েছেন সৌমিত্রবাবুর মহাপ্রয়াণে। সৌমিত্র চট্টোপাধ্যের মহান কীর্তিকে কুর্নিশ জানিয়েছেন তিনি। এদিকে বিজেপি নেতারও সৌমিত্রবাবুর প্রয়ানে শোকবার্তা দিয়েছেন। বিজেপি নেতা স্বপন দাসগুপ্ত, অর্জুন সিং, কৈলাস বিজয়বর্গীয়, অনুপম হাজরা, লকেট চ্যাটার্জি, সুকান্ত মজুমদার, গজেন্দ্র সিং শেখাওয়াত এবং বিজেপি সভাপতি জগৎ প্রসাদ নাড্ডা শোকবার্তা পাঠিয়েছেন।


বিজেপি নেতা জয় প্রকাশ মজুমদার সৌমিত্রবাবুর সাথে নিজের একটি ফটো শেয়ার করে  লিখেছেন, "কৃষ্ণনগরের পুলু, আপামর মানুষের কাছে সৌমিত্র চট্টোপাধ্যায় অথবা ফেলুদা নতুন অভিযানে অনেক দূরের রাস্তায় পাড়ি দিলেন কিন্তু রয়ে গেলেন আমাদের মনের সোনার কেল্লায় চিরস্থায়ী হয়ে।"

আজ বেলভিউ নার্সিং হোম থেকে সৌমিত্রবাবুর মরদেহ নিয়ে যাওয়া হয়েছিল গলফ গ্রিনে তাঁর বাসভবনে, তাঁর স্ত্রী সেখানে অপেক্ষা করছিলেন. সেখান থেকে তাঁকে নিয়ে যাওয়া হয় টেকনিশিয়ান্স স্টুডিওতে। সেখানে বাংলার অভিনয় জগতের কলাকুশলীরা তাঁকে শেষ শ্রদ্ধা জানান।  সেখান থেকে তাঁর মরদেহ নিয়ে যাওয়া হয়  রবীন্দ্র সদনে,  সেখানে সাধারণ মানুষ তাঁকে শেষ শ্রদ্ধা জানাবেন। তারপর কেওড়াতলা মহাশ্মশানে কিংবদন্তী নায়ককে গান স্যালুটের মাধ্যমে শেষ বিদায় রাজ্য সরকার আর তার পরেই হবে তাঁর শেষকৃত্য। গোটা বিষয়টি তদারকি করছেন তৃণমূল নেতা অরূপ  বিশ্বাস। করোনা অসংক্ৰমণের কথা রেখেই সৌমিত্রবাবুর মরদেহ নিয়ে সেভাবে শোভাযাত্রা করা গেল না। সৌমিত্রবাবুর বাড়িতে গিয়ে আজ শেষ সন্মান জানিয়ে এসেছেন রাজ্যের কংগ্রেস নেতারাও। কংগ্রেস নেতা রাহুল গান্ধী তাঁর শোকবার্তায় লিখেছেন, "দাদাসাহেব পুরস্কার প্রাপ্ত সুমিত্র চট্টোপাধ্যায়ের প্রয়াণের খবর শুনে মন খারাপ লাগছে। তিনি ছিলেন সেই মানুষ, যিনি বছরের পর বছর দেশের সম্মানকে বিশ্বের সামনে উঁচুতে ধরে রেখেছিলেন। তাঁর পরিবার ও অনুরাগীদের জানাই আমার সমবেদনা।"

কালী পূজার পরের দিনেই আজ নক্ষত্রপতন হয়েছে বাংলায়। বাঙালির হৃদয়ে  চিরস্থায়ী আশ্রয় দিয়ে বিদায় নিয়েছেন বাংলার অপরাজিত অপু। আজ বাঙ্গালীর মন খারাপ। মন না চাইলেও ভারাক্রান্ত হৃদয়ে আজ চিরবিদায় জানাতেই  হচ্ছে সকলের প্রিয় ফেলুদাকে।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages