রাজস্ব ঘাটতি পূরণে কেৱল ও পশ্চিমবঙ্গ ঋণ নিচ্ছে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


রাজস্ব ঘাটতি পূরণে কেৱল ও পশ্চিমবঙ্গ ঋণ নিচ্ছে

Share This

রাজস্ব ঘাটতি পূরণে কেৱল ও পশ্চিমবঙ্গ ঋণ নিচ্ছে


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ২৬/১১/২০২০ : রাজস্ব ঘাটতি পূরণের জন্যে কেরল  আর পশ্চিমবঙ্গ এবার ঋণ  নেওয়ার পথে হাঁটতে শুরু করেছে।

কেরল ও পশ্চিমবঙ্গ সরকার জানিয়েছে জিএসটি বাবদ রাজস্ব ঘাটতি পূরণে তারা প্রথম বিকল্পটি গ্রহণ করছে। এর ফলে, ২৫টি রাজ্য এই বিকল্প গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। দিল্লি, জম্মু-কাশ্মীর ও পুদুচেরি - এই তিনটি কেন্দ্রশাসিত অঞ্চল, যাদের বিধানসভা রয়েছে, তারাও এই বিকল্প গ্রহণের সিদ্ধান্ত আগেই নিয়েছিল। 

জিএসটি বাবদ রাজস্ব আদায়ের ক্ষেত্রে ঘাটতি দেখা দিলে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি প্রথম বিকল্পটি বাছাই করতে পারে। এক্ষেত্রে কেন্দ্রের একটি বিশেষ ঋণ গ্রহণের পদ্ধতি তারা ব্যবহার করবে। এর মাধ্যমে ২৩শে অক্টোবর থেকে কেন্দ্র রাজ্যগুলির জন্য যে ২৪ হাজার কোটি টাকা ঋণ নিয়েছে সেগুলি সংশ্লিষ্ট রাজ্য চারটি কিস্তিতে নেবে। প্রথম বিকল্পটি যেসব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি বাছাই করেছিল,  তারা ২৩শে অক্টোবর, দোসরা নভেম্বর, ৯ই নভেম্বর এবং ২৩শে নভেম্বর নিয়েছিল। আর এখন পশ্চিমবঙ্গ ও কেরল এই ব্যবস্থায় পরবর্তী পর্যায়ে ঋণ নেবে। 
 
জিএসটি-র ঘাটতি পূরণের রাজ্যগুলি নিঃশর্তভাবে তাদের মোট অভ্যন্তরীণ উৎপাদনের ০.৫ শতাংশ ঋণ নিতে পারবে যেটি কেন্দ্রের ১৭ই মে আত্মনির্ভর ভারত অভিযানের ২ শতাংশ বেশি ঋণ নেওয়ার অতিরিক্ত। এই ব্যবস্থায় ১.১ লক্ষ কোটি টাকার ঋণ নেওয়ার সুযোগ রয়েছে।  কেরল সেই রাজ্যের মোট অভ্যন্তরীণ উৎপাদনের ০.৫ শতাংশ অর্থাৎ, ৪,৫২২ কোটি টাকা ঋণ নেবে। পশ্চিমবঙ্গের ক্ষেত্রে এর পরিমাণ ৬,৭৮৫ কোটি টাকা। 
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages