এবার আয়ুর্বেদ বা আয়ুশক্ষেত্রকেও চাঙ্গা করে তুলবে কেন্দ্র সরকার - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


এবার আয়ুর্বেদ বা আয়ুশক্ষেত্রকেও চাঙ্গা করে তুলবে কেন্দ্র সরকার

Share This

এবার আয়ুর্বেদ বা আয়ুশক্ষেত্রকেও চাঙ্গা করে তুলবে কেন্দ্র সরকার


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ০২/১১/২০২০ : দেশের আয়ুষ ক্ষেত্রের পরিকল্পনামাফিক এবং পদ্ধতিগত অগ্রগতিতে সবরকম সাহায্য করতে আয়ুষ মন্ত্রক এবং মেসার্স ইনভেস্ট ইন্ডিয়া  যৌথ উদ্যোগে একটি কৌশলগত নীতি ইউনিট গড়ে তুলবে। এই উদ্যোগের নামকরণ করা হয়েছে স্ট্র্যাটেজিক পলিসি অ্যান্ড ফ্যাসিলিটেশন ব্যুরো। মন্ত্রকের গৃহীত বিভিন্ন পদক্ষেপের মধ্যে আয়ুষ ক্ষেত্রের সঙ্গে যুক্ত সংশ্লিষ্ট সবপক্ষের সঙ্গে ভবিষ্যৎ নীতি পরিকল্পনা স্থির করতে এই পদক্ষেপ গুরুত্বপূর্ণ হয়ে উঠতে চলেছে। 

স্ট্র্যাটেজিক পলিসি অ্যান্ড ফ্যাসিলিটেশন ব্যুরো (এসপিএফবি) স্থাপন একটি ভবিষ্যতমুখী পরিকল্পনা, যা আয়ুষ ব্যবস্থাকে ভবিষ্যতের জন্য প্রস্তুত করে তুলবে। এই ব্যুরো মন্ত্রককে কৌশলগত ও সুচিন্তিত উদ্যোগ গ্রহণে সাহায্য করবে। এর ফলে, আয়ুষ ক্ষেত্রের পূর্ণ সম্ভাবনাকে বাস্তবায়িত করার পথ আরও সুগম হবে। সেই সঙ্গে, এই ক্ষেত্রের ধারাবাহিক অগ্রগতি ঘটবে এবং বিনিয়োগের অনুকূল বাতাবারণ গড়ে উঠবে। যে সময় কোভিড-১৯ মহামারী সারা বিশ্ব জুড়ে মানুষের স্বাস্থ্য ক্ষেত্রে বড় প্রভাব ফেলেছে, ঠিক তখন আয়ুষ ক্ষেত্রের বিকাশে এ ধরনের একটি উদ্যোগ গুরুত্বপূর্ণ হয়ে উঠতে চলেছে। স্বাভাবিকভাবেই আয়ুষ ক্ষেত্রের সঙ্গে যুক্ত সংশ্লিষ্ট সকল পক্ষের সহায়তায় এ ধরনের কৌশলগত ইউনিটটি বড় ভূমিকা নেবে। স্ট্র্যাটিজিক পলিসি অ্যান্ড ফ্যাসিলিটেশন ব্যুরো গড়ে তোলার উদ্যোগে অংশীদার হিসাবে মেসার্স ইনভেস্ট ইন্ডিয়া মন্ত্রককে এই ব্যুরোর কর্মপরিকল্পনা প্রণয়নে সাহায্য করবে এবং ব্যুরোর স্বল্প ও দীর্ঘ মেয়াদী উদ্দেশ্য স্থির করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আয়ুষ মন্ত্রকের পরিকল্পনা রূপায়ণ ও তার সম্পাদনের ক্ষেত্রে ইনভেস্ট ইন্ডিয়া প্রশিক্ষিত ও বিশেষজ্ঞ কর্মীদের কাজে লাগাবে। 

স্ট্র্যাটিজিক পলিসি অ্যান্ড ফ্যাসিলিটেশন ব্যুরো যে সমস্ত উদ্যোগ গ্রহণ করবে, তার মধ্যে রয়েছে – জ্ঞান ভান্ডার গড়ে তোলা ও তার সুষ্ঠু পরিচালনা; কৌশলগত ও উপযুক্ত নীতি প্রণয়নে সহায়তা; বিনিয়োগের অনুকূল বাতাবরণ গড়ে তোলা; দেশে আয়ুষ ক্ষেত্রের জন্য অভিন্ন নীতি-নির্দেশিকা প্রণয়ন করা; বিভিন্ন দপ্তর, সংগঠন ও প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতাপত্র স্বাক্ষর করা ও পারস্পরিক সহায়তা; বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানের সঙ্গে একযোগে কাজ করা তথা আয়ুষ ক্ষেত্রের বিভিন্ন দিক নিয়ে প্রয়োজনীয় পরিকল্পনা গ্রহণ করা। মন্ত্রক প্রস্তাবিত এই ব্যুরোকে বিনিয়োগ প্রস্তাবগুলির ব্যাপারে প্রয়োজনীয় সহায়তা দেবে। সেই সঙ্গে, আয়ুষ ক্ষেত্রের সঙ্গে যুক্ত সংশ্লিষ্ট সবক্ষেত্রের মধ্যে যোগসূত্র গড়ে তুলতে সাহায্য করবে। 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages