সাড়ে সাত মাস পর রাজ্যে চলতে শুরু করল লোকাল ট্রেন, ব্রাত্য হকার - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


সাড়ে সাত মাস পর রাজ্যে চলতে শুরু করল লোকাল ট্রেন, ব্রাত্য হকার

Share This

সাড়ে সাত মাস পর রাজ্যে চলতে শুরু করল লোকাল ট্রেন, ব্রাত্য হকার


আজ খবর (বাংলা), কলকাতা, পশ্চিমবঙ্গ, ১১/১১/২০২০ : সাধারণ মানুষের দাবী মেনে আজ থেকেই চলতে শুরু করল লোকাল ট্রেন। করোনা আবহে রাজ্য সরকারের উদ্যোগে দীর্ঘ প্রায় ৮ মাস পর রাজ্যে ফের দৌড় শুরু করল লোকাল ট্রেন। 

গত কয়েকদিন থেকেই শিয়ালদহ সহ বিভিন্ন স্টেশনগুলিতে সাজ সাজো  রব দেখা যাচ্ছিল। স্টেশনগুলোতে পরিস্কার করে স্যানিটাইজ করার কাজ করতে দেখা যাচ্ছিল। দীর্ঘ প্রতীক্ষার শেষে আজ থেকেই রাজ্যে লোকাল ট্রেন চলতে শুরু করল।মূলতঃ  শিয়ালদহ, হাওড়া এবং খড়্গপুর সেকশনে ৫০ শতাংশ ট্রেন চলতে শুরু করেছে আজ থেকে। 

রেলসূত্রে জানা গিয়েছে আজ থেকে প্রতিদিন ৬৯৬টি লোকাল ট্রেন চালানো হবে। এতদিন ধরে লোকাল ট্রেন না চলার জন্যে বেশ অসুবিধায় পড়েছিলেন সাধারণ মানুষ। দীর্ঘ পথ পাড়ি দিতে হচ্ছিল বাসে করে, তাতে যেমন যাত্রাপথে অনেক সময় লেগে যাচ্ছিল, তেমন খরচ হয়ে যাচ্ছিল অনেক বেশি। বিশেষ করে অসুবিধায় পড়ছিলেন শহরতলীর মানুষ এবং নিত্যযাত্রীরা, কিন্তু আজ থেকে লোকাল ট্রেন চালু হয়ে যাওয়ায় স্বাভাবিকভাবেই খুশী তাঁরা। 

প্রত্যেকটি ট্রেনের কামরা প্রত্যেক দিন স্যানিটাইজ করা হবে বলে জানা গিয়েছে। সেইসঙ্গে যাত্রীদেরকে স্বাস্থ্যবিধি পালন করতে হবে। প্রত্যেককে মুখে মাস্ক ব্যবহার করতেই হবে।. প্ল্যাটফর্মগুলোতে ভীড় সামাল দেবে রেল পুলিশ। ট্রেনের কামরায় একটি করে আসন ছেড়ে ছেড়ে বসতে হবে। স্টেশনগুলোর প্ল্যাটফর্মেও ভীড় করা চলবে না। সেইমত প্ল্যাটফর্ম এবং ট্রেনের ভিতরে আলাদা করে গোল গোল দাগ দিয়ে দেওয়া হয়েছে। 

লোকালট্রেন আজ থেকে চালু হলেও ট্রেনে কোনো হকারকে উঠতে দেওয়া হবে না বলে জানানো হয়েছে। এমনকি কোনো স্টেশনের প্ল্যাটফর্মের কোনো হকার থাকবে না। রেলের এই সিদ্ধান্ত নিয়ে হকারদের মধ্যে তীব্র অসন্তোষ দেখা দিয়েছে। দীর্ঘদিন ট্রেন চলাচল বন্ধ থাকায় হ্কারদের রুজি রোজগার দীর্ঘদিন ধরে বন্ধ হয়ে রয়েছে। এবার ট্রেন চালু হয়ে হলেও  হকারদের ট্রেনে ওঠার অনুমতি না মেলায় ব্যাপক সঙ্কটে পড়েছেন তাঁরা।

লোকাল ট্রেনের পাশাপাশি আজ থেকেই রাজ্যে ৪,০০০ লোকাল বাস এবং ৩০,০০০ অটো রিক্সা পথে নামতে চলেছে। তাই পথ চলাচল করতে এবং গন পরিবহনে যাতায়াত করতে সাধারণ মানুষের অনেকটাই সুবিধা হবে। তবে রাস্তাঘাটে ভীড় অনেকটাই বাড়বে। 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages