অনিদ্রা রুখতে এবার আয়ুর্বেদের প্রয়োগ ভারতে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


অনিদ্রা রুখতে এবার আয়ুর্বেদের প্রয়োগ ভারতে

Share This

অনিদ্রা  রুখতে এবার আয়ুর্বেদের প্রয়োগ ভারতে


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত,  ০৪/১১/২০২০ :  প্রতিদিন ৭-৮ ঘন্টা চোখ বন্ধ করে রাখা অথবা সুন্দর একটি ঘুমের থেকে বঞ্চিত হওয়ার প্রতিকূল প্রভাব সম্বলিত বিভিন্ন ঘটনা আমরা প্রায়শই শুনতে পাই। ঠিকমতো ঘুম না হলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় ও স্থুলকায় হওয়ার সম্ভাবনা দেখা যায়। এই অনিদ্রার সমস্যার সমাধান ভারতের চিরায়ত চিকিৎসা শাস্ত্র- আর্য়ুবেদে পাওয়া গেছে বলে সম্প্রতি প্রকাশিত একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

শিলং-এ নর্থ ইস্টার্ন ইন্সটিটিউট অফ আর্য়ুবেদ অ্যান্ড হোমিওপ্যাথির থেকে প্রকাশিত আয়ুহোম-এ অনিদ্রা জনিত সমস্যার সমাধান সম্পর্কে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। জয়পুরের ন্যাশনাল ইন্সটিটিউট অফ আর্য়ুবেদের পঞ্চকর্ম বিভাগের স্নাতকোত্তর শাখার অ্যাসোসিয়েট প্রফেসর গোপেশ মঙ্গল এই নিয়ে একটি গবেষণা করেছেন। এ কাজে তাঁকে ওই সংস্থার দুই গবেষক নিধি গুপ্ত এবং প্রবেশ শ্রীবাস্তব সাহায্য করেছেন। 

আর্য়ুবেদের পঞ্চকর্ম থেরাপির মাধ্যমে অনিদ্রা সমস্যা সমাধানের ক্ষেত্রে তারা সাফল্যর সন্ধান পেয়েছেন। এ সংক্রান্ত গবেষণায় দেখা গেছে অশ্বগন্ধার সঙ্গে শিরোধারা প্রয়োগ করে শমন চিকিৎসার মাধ্যমে অনিদ্রা জনিত সমস্যার সমাধান করা সম্ভব।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages