প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এ স্যাট মিসাইল মডেলের উদ্বোধন করলেন - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এ স্যাট মিসাইল মডেলের উদ্বোধন করলেন

Share This

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এ স্যাট মিসাইল মডেলের উদ্বোধন করলেন


আজ খবর  (বাংলা), নতুন দিল্লী, ভারত, ১০/১১/২০২০ : ডিআরডিও ভবন প্রাঙ্গনে আজ উপগ্রহরোধী ক্ষেপণাস্ত্র এ-স্যাট মডেলের সূচনা করেছেন প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং। উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রী শ্রী নীতিন গড়করি এবং ডিআরডিও-র চ্যায়ারম্যান তথা ডিডিআরঅ্যান্ডডি-এর সচীব ডঃ জি সতীশ রেড্ডি। 

২০১৯ সালের ২৭শে মার্চ ওড়িশার ডঃ এ পি জে আব্দুল কালাম দ্বীপ থেকে দেশের প্রথম কৃত্রিম উপগ্রহরোধী ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালানো হয়। এই পরীক্ষার নাম ছিল “মিশন শক্তি”।  এর মাধ্যমে পৃথিবীর কক্ষ পথের নিম্নভাগে কোনো উপগ্রহ যদি ভারতের ওপর নজরদারি চালায় তাহলে তাকে আঘাত করে ধ্বংস করে দেওয়া যাবে। এই মিশনটি ছিল অত্যন্ত জটিল।  

কৃত্রিম উপগ্রহরোধী ক্ষপণাস্ত্রের দ্বারা উপগ্রহকে নিশানার মাধ্যমে সফলভাবে “মিশন শক্তি” বাস্তবায়নের ফলে ভারত বর্হিবিশ্বে নিজের সম্পত্তি রক্ষার ক্ষেত্রে চতুর্থ শক্তিধর দেশ হিসেবে উঠে আসার স্বীকৃতিলাভ করেছে। 

এদিনের এই অনুষ্ঠানে প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং এই মিশনের সঙ্গে যুক্ত বিজ্ঞানীদের অভিনব কৃতিত্বের জন্য উচ্ছ্বসিত প্রশংসা জানান।

ডিডিআরঅ্যান্ডডি-এর সচিব তথা ডিআরডিও-র চেয়ারম্যান ডঃ জি সতীশ রেড্ডি বলেন, এ-স্যাট মডেলটি প্রতিস্থাপনের ফলে ডিআরডিও-কে অনুপ্রাণিত করবে এবং ভবিষ্যতে আরও অনেক এই ধরণের চ্যালেজিং মিশন গ্রহণে উদ্বুদ্ধ করবে। 

এর আগে শ্রী রাজনাথ সিং এবং শ্রী নীতিন গড়করি যাত্রী বোঝাই বাসে ডিআরডিও-র তৈরি অগ্নি নির্বাপক ব্যবস্থাপনা খতিয়ে দেখেন। যাত্রী বোঝাই বাসে আগুন লাগলে কিভাবে প্রযুক্তিকে কাজে লাগিয়ে খুব অল্প সময়ের মধ্যে আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসা যায় এবং যাত্রীদের প্রাণ রক্ষা করা যায় সেবিষয়ে অভিনব ব্যবস্থাপনা তৈরি করেছে দিল্লির ডিআরডিও-র ফায়ার এক্সপ্লোসিভ অ্যান্ড এনভায়রনমেন্ট সেফটি কেন্দ্র। শ্রী গড়করি এই প্রযুক্তির বিষয়ে সন্তোষ প্রকাশ করেন। 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages