এবার ভারত শ্রীলঙ্কার নৌবাহিনী যৌথ মহড়া দিতে চলেছে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


এবার ভারত শ্রীলঙ্কার নৌবাহিনী যৌথ মহড়া দিতে চলেছে

Share This

এবার ভারত শ্রীলঙ্কার নৌবাহিনী যৌথ মহড়া দিতে চলেছে


আজ খবর (বাংলা), নতুন দিল্লী , ভারত, ১৯/১০/২০২০ :  ত্রিঙ্কোমালিতে ভারতীয় ও শ্রীলঙ্কার নৌবাহিনীর অষ্টম বার্ষিক যৌথ মহড়া স্লাইনেক্স-২০ ১৯-২১ অক্টোবর অনুষ্ঠিত হবে। 

শ্রীলঙ্কার নৌবাহিনীর মাঝ সমুদ্রের নজরদারির জাহাজ সায়ুরা এবং প্রশিক্ষণের জাহাজ গজবাহু ও ভারতের এএসডাব্লু নির্মিত কামর্তা ও কিলতান জাহাজ দুটি এই মহড়ায় অংশ নেবে। শ্রীলঙ্কার নৌবাহিনীর পক্ষে ফ্ল্যাগ অফিসার রিয়ার অ্যাডমিরাল বান্দারা জয়তিলকা নেতৃত্ব দেবেন। ভারতীয় নৌবাহিনীর পূর্বাঞ্চলীয় ক্যামেন্ডের ফ্ল্যাগ অফিসার রিয়ার অ্যাডমিরাল সঞ্জয় বৎসায়ন ভারতীয় বাহিনীর পক্ষে নেতৃত্ব দেবেন। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে নির্মিত ভারতীয় যুদ্ধ জাহাজগুলির পাশাপাশি নৌবাহিনীর উন্নত হেলিকপ্টার এবং চেতক হেলিকপ্টার এই মহড়ায় অংশ নেবে। ২০১৯এর সেপ্টেম্বরে বিশাখাপত্তনমে সপ্তম মহড়াটি হয়েছিল।

দুই বাহিনীর মধ্যে যোগাযোগ বৃদ্ধি, পারস্পরিক বোঝাপড়া বৃদ্ধি, বহুস্তরীয় সামুদ্রিক কার্যকলাপ সম্পর্কে উৎকৃষ্ট পদ্ধতিগুলি নিয়ে আলোচনা এই মহড়ায় হবে। ভারতীয় প্রযুক্তিতে নির্মিত যুদ্ধ জাহাজ ও বিমানের ক্ষমতা এই মহড়ায় প্রদর্শিত হবে। এর মাধ্যমে বন্ধু ভাবাপন্ন দুই দেশের নৌবাহিনীর মধ্যে বোঝাপড়া বাড়বে। 

ভারতের নেইবারহুড ফার্স্ট নীতি এবং প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর এই অঞ্চলে নিরাপত্তা ও উন্নয়ন সংক্রান্ত উদ্যোগ- সিকিউরিটি অ্যান্ড গ্রথ ফর অল ইন দ্যা রিজিয়ন (সাগর)’ উদ্যোগের সঙ্গে সাযুজ্য রেখে এই সমন্বয় চালানো হচ্ছে। স্লাইনেক্স-এর সুফলের আদর্শ উদাহরণ সেপ্টেম্বর মাসে পাওয়া গিয়েছিল। অপরিশোধিত তেল বহনকারী জাহাজ এমটি নিউ ডায়মন্ডে সেই সময় আগুন লাগে। শ্রীলঙ্কার পূর্ব উপকূলে এই বিধ্বংসী আগুন নেভাতে ভারতীয় নৌবাহিনীও সাহায্য করেছিল।

কোভিড-১৯ মহামারীর প্রেক্ষিতে এবারের মহড়া সংস্পর্শহীন ভাবে মাঝ সমুদ্রে অনুষ্ঠিত হবে।

 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages