দেশের বায়ু দূষণ রোধে চাই কেন্দ্র-রাজ্যগুলির সম্মিলিত প্রয়াস : কেন্দ্র - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


দেশের বায়ু দূষণ রোধে চাই কেন্দ্র-রাজ্যগুলির সম্মিলিত প্রয়াস : কেন্দ্র

Share This

দেশের বায়ু দূষণ রোধে চাই কেন্দ্র-রাজ্যগুলির সম্মিলিত প্রয়াস : কেন্দ্র


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ০২/১০/২০২০ : কয়েক বছর ধরে উত্তর ভারতে বিশেষত জাতীয় রাজধানী অঞ্চল দিল্লিতে শীতের সময়ে ক্রমবর্ধমান বায়ু দূষণ উদ্বেগের কারণ  হয়ে দাঁড়িয়েছে। এই সমস্যা মোকাবিলায় আজ পরিবেশ, বন এবং জলবায়ু পরিবর্তন মন্ত্রী শ্রী প্রকাশজাওড়েকর বায়ু দূষণজনিত পরিস্থিতি নিয়ে একটি পর্যালোচনা বৈঠক  করেন। পাঁচটি রাজ্য - দিল্লি, উত্তরপ্রদেশ, হরিয়ানা, রাজস্থান এবং পাঞ্জাব এ দিনের এই বৈঠকে অংশ নেয়। 

৯০ মিনিটেরও বেশি সময় ধরে চলা এই বৈঠক শেষে এক এক সাংবাদিক সম্মেলনে শ্রী জাওড়েকর বলেন যে, সমস্যার সমাধানে ফলপ্রসূ আলোচনা হয়েছে এবং কেন্দ্র ও রাজ্য এক যোগে বায়ু দূষণের বিরুদ্ধে কার্যকরী পদক্ষেপগুলি বাস্তবায়নে  কাজ করবে।
 
কেন্দ্রীয় মন্ত্রী জানান খড় পোড়ানোর কারণে সৃষ্ট বায়ু দূষণের বিরুদ্ধে লড়াইয়ের  কেন্দ্র সংশ্লিষ্ট রাজ্যগুলিকে খড়ের ব্যবস্থাপনার জন্য ১৭ হাজার টাকার তহবিল বরাদ্দ করেছে। তিনি বলেন এই  দূষণ রোধে খড় পোড়ানো ব্যবস্থাপনা পরিচালনার জন্য যন্ত্র কিনতে বর্তমানে সমবায়গুলিকে ৮০% এবং ব্যক্তিদের ৫০% ভর্তুকি প্রদান করা হচ্ছে।
 
মন্ত্রী বলেন উওর প্রদেশ, হরিয়ানা এবং রাজস্থানে যে জায়গা গুলিতে এই খড় পোড়ানোর কাজ হয় সেই জায়গাগুলিকে হট স্পট হিসেবে চিহ্নিত করে সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলিকে এ বিষয়ে  বিশেষ নজর  দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী আরও বলেন  রাজধানী অঞ্চলে বায়ু দূষণ কমাতে  দিল্লির ১৩ টি হটস্পট এলাকায় কার্যকরী পদক্ষেপ নেওয়ার জন্য দিল্লি সরকারকে নির্দেশ দেওয়া হয়েছে। এ বছর যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য জাতীয় রাজধানী অঞ্চল দিল্লিতে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ( সিপিসিবি)'র ৫০ টি দল মোতায়েন করা হবে।
 
 তিনি আরও বলেন জাতীয় রাজধানী অঞ্চল দিল্লিতে দূষণ নিয়ন্ত্রণে পুসার মাইক্রোবিয়াল ডিকম্পোজার ক্যাপসুলের ব্যবহার পরীক্ষামূলক ভাবে চালানো হচ্ছে। উত্তরপ্রদেশ এই বছর ১০ হাজার এবং দিল্লী ৮০০ হেক্টর জমিতে এই প্রযুক্তি ব্যবহার করা হবে বলেও জানিয়েছেন পরিবেশ মন্ত্রী। বৈঠকে মন্ত্রী প্রকাশ জাওড়েকর বায়ু দূষণ হ্রাসে বায়ো ডিকম্পোজার, বায়ো সিএনজি এবং জৈব শক্তি ব্যবহারের ওপর গুরুত্ব আরোপ করেণ।
 
মন্ত্রী জানান যে খড় পোড়ানো বন্ধ করা  ছাড়াও বায়ু দূষণ নিয়ন্ত্রণে আরও কয়েকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। যার মধ্যে রয়েছে নির্মাণ ও ভাঙার কাজ সঠিক ভাবে পরিচালনা, বর্জ্য ব্যবস্থাপনার মানোন্নয়ন, খারাপ রাস্তা সারানো ও জৈব জ্বালানির ব্যবহার  ইত্যাদি। আজ, রাজ্যগুলি দূষণে রোধে  তাদের পরিকল্পনার কথা  ভাগ করে নেন বৈঠকে।
 
মন্ত্রী জানান যে বিএস - VI নীতি চালু করার মতো কেন্দ্র বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করেছে ; সোনিপতে বদরপুরের বিদ্যুৎকেন্দ্র বন্ধ করে দেওয়া হয়েছে।  
 
শেষে মন্ত্রী রাজ্য সরকারের পাশাপাশি জনসাধারণকেও বায়ু দূষণ হ্রাসে গঠনমূলক পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান ।তিনি বলেন দূষণের মাত্রা পর্যবেক্ষণের জন্য কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ড প্রতিদিন সংশ্লিষ্ট সমস্ত রাজ্যের সঙ্গে সক্রিয়ভাবে কাজ করবে। 
 
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages