করোনার ভ্যাকসিন নিয়ে আসতে মরিয়া ভারত - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


করোনার ভ্যাকসিন নিয়ে আসতে মরিয়া ভারত

Share This

করোনার ভ্যাকসিন নিয়ে আসতে মরিয়া ভারত


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ১৬/১০/২০২০ : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কোভিড-১৯ মহামারীর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য গবেষণা ও টিকাকরণ সংক্রান্ত পরিকাঠামোর বিষয়ে একটি পর্যালোচনা বৈঠকে পৌরহিত্য করেছেন। বৈঠকে নমুনা পরীক্ষার প্রযুক্তি, সংক্রমিতদের সনাক্তকরণ, ওষুধ, চিকিৎসা ব্যবস্থা ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী ডাঃ হর্ষবর্ধন সহ নীতি আয়োগের স্বাস্থ্য বিভাগীয় সদস্য, মুখ্য বৈজ্ঞানিক উপদেষ্টা, প্রবীণ বিজ্ঞানী ও পদস্থ আধিকারিকরা বৈঠকে যোগ দেন। 

কোভিড-১৯ মহামারীর মধ্যে উদ্ভূত পরিস্থিতিতেও ভারতীয় টিকা উদ্ভাবন সংক্রান্ত উদ্যোগ এবং যাঁরা টিকা তৈরির কাজে যুক্ত আছেন, তাঁদের সকলের উদ্যোগকে প্রধানমন্ত্রী প্রশংসা করেছেন। তিনি এইসব উদ্যোগে সরকারের তরফে সবরকম সহযোগিতার অঙ্গীকার করেছেন।

প্রধানমন্ত্রী বলেছেন, পরিচালনগত সংস্কার অত্যন্ত গুরুত্বপূর্ণ ইতিবাচক একটি পদ্ধতি। প্রতিটি ক্ষেত্রের বিশেষজ্ঞদের এবং যাঁরা গবেষণার কাজে নতুনভাবে উঠে আসছেন, তাঁদের প্রত্যেককে যথাযথভাবে কাজে লাগাতে হবে।

প্রধানমন্ত্রী টিকা বন্টন ও টিকাকরণের বিষয়ে স্বাস্থ্য মন্ত্রকের সর্বাঙ্গীণ উদ্যোগের বিষয়ে পর্যালোচনা করেছেন। প্রয়োজনীয় সংখ্যক টিকা সংগ্রহ, সেগুলি সংরক্ষণের প্রযুক্তি, ভয়েলগুলিকে ভর্তি করে বন্টনের ব্যবস্থা এবং যথাযথভাবে নির্দিষ্ট জায়গায় পাঠানো নিশ্চিত করার মতো বিষয়গুলি নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে।

সেরো সার্ভে এবং নমুনা পরীক্ষার পরিমাণ বাড়ানোর জন্য প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন। তিনি বলেছেন, নিয়মিত নমুনা পরীক্ষা করা, দ্রুত তার ফল প্রকাশ করা এবং সম্পূর্ণ প্রক্রিয়াটি যাতে স্বল্প মূল্যে করা যায়, সেদিকে নজর রাখতে হবে।

প্রধানমন্ত্রী প্রচলিত ওষুধের মাধ্যমে চিকিৎসার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন। এক্ষেত্রে বিজ্ঞানসম্মত পরীক্ষা-নিরীক্ষা বজায় রাখতে হবে। সঙ্কটের এই সময়ে প্রমাণ-ভিত্তিক গবেষণা ও বিশ্বাসযোগ্য সমাধানের যে উদ্যোগ আয়ুষ মন্ত্রক নিয়েছে - শ্রী মোদী তারও প্রশংসা করেছেন।

তিনি আবারও বলেছেন, স্বল্প মূল্যে নমুনা পরীক্ষার সহজ উপাদান উদ্ভাবন, টিকা ও ওষুধ আবিষ্কারের দিকে ভারতকে গুরুত্ব দিতে হবে। এর সুফল শুধু দেশের মধ্যেই সীমাবদ্ধ থাকবে না, সারা পৃথিবী এর থেকে উপকৃত হবে।

এই মহামারীর বিরুদ্ধে কঠোর নজরদারি এবং প্রয়োজনীয় প্রস্তুতি রাখার বিষয়েও প্রধানমন্ত্রী সকলের প্রতি আহ্বান জানিয়েছেন।

  

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages