আসন্ন শীতে আর দূষণ বরদাস্ত করবে না কেন্দ্র - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


আসন্ন শীতে আর দূষণ বরদাস্ত করবে না কেন্দ্র

Share This

আসন্ন শীতে আর দূষণ বরদাস্ত করবে না কেন্দ্র দেশের খবর


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ১৫/১০/২০২০ : বাতাসের গুণমান সুনিশ্চিত করার লক্ষ্যে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ (সিপিসিবি)এর ৫০টি দল ১৫ই অক্টোবর থেকে আগামী বছর ২৮শে ফেব্রুয়ারী পর্যন্ত তৃণমূল স্তরে পরিদর্শনের জন্য মোতায়েন করা হবে। 

 এই দলগুলি দিল্লী এবং জাতীয় রাজধানী অঞ্চলের সংলগ্ন শহর, উত্তরপ্রদেশের নয়ডা, গাজিয়াবাদ, মিরাট, হরিয়ানা, গুরুগ্রাম, ফরিদাবাদ, বল্লবগড়, ঝাঁঝড়, পানিপত, সোনপত, রাজস্থানের ভিওয়াদি, আলোড়ার, ভরতপুরে পরিদর্শন চালাবে। যেসব অঞ্চলগুলি হটস্পট হিসেবে চিহ্নিত সেখানে বিশেষ নজরদারি পরিচালন করবে।
 
বায়ু দূষণের প্রধান উৎসই হল নিয়ন্ত্রণ ব্যবস্থা ব্যতীত বড় বড় নির্মাণকার্য সম্পন্ন করা, রাস্তার পাশে আবর্জনা এবং নির্মাণ বর্জ্য ফেলে রাখা, উন্মুক্ত স্থানে আবর্জনা পোড়ানো ইত্যাদি। তাই এবার ‘সমীর’ (এসএএমইইআর) অ্যাপের মাধ্যমে নজরদারি চালানো হবে।
 
দূষণমূলক কার্যকলাপ সম্পর্কে দ্রুত পদক্ষেপ গ্রহণের জন্য একটি স্বয়ংক্রিয় ব্যবস্থার মাধ্যমে সংশ্লিষ্ট সংস্থার কাছে তথ্য প্রেরণ করা হবে। এই তথ্য রাজ্য সরকারের সঙ্গেও ভাগ করে নেওয়া হবে। এর সাহায্যে সংশ্লিষ্ট সংস্থাগুলি সময়োপযোগী ব্যবস্থা গ্রহণ ও নীরিক্ষণের কাজ চালাতে পারবে। 
 
কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের প্রধান কার্যালয়ে একটি কেন্দ্রীয় কন্ট্রোল রুম খোলা থাকবে। সেখানে প্রতি ঘন্টায় ঘন্টায় বাতাসে দূষণের মাত্রা লক্ষ্য রাখা হবে। এছাড়াও দলগুলির সঙ্গে বায়ু দূষণ সম্পর্কিত বিভিন্ন তথ্য ভাগ করে নেওয়ার জন্য এবং ভালোভাবে কাজ পরিচালনা ও সমন্বয় সাধনের উদ্দেশ্যে জেলা ভিত্তিক নোডাল আধিকারিক নিয়োগ করা হবে।
 
    শীতের সময় দিল্লী এবং জাতীয় রাজধানী অঞ্চলে বায়ুদূষণ বড় উদ্বেগের বিষয়। এই দূষণ রোধে সরকার বিগত ৫ বছর ধরে বিভিন্ন প্রয়াস চালাচ্ছে। এতে ধীরে ধীরে সাফল্য লক্ষ্য করা গেলেও বায়ুর গুণমান বৃদ্ধি করার জন্য  এখনও অনেক পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন রয়েছে।
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages