এই মুহূর্তে ভারতই বিনিয়োগের সেরা গন্তব্য, মার্কিন ব্যবসায়ীদের আহ্বান পীযুষ গোয়েলের - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


এই মুহূর্তে ভারতই বিনিয়োগের সেরা গন্তব্য, মার্কিন ব্যবসায়ীদের আহ্বান পীযুষ গোয়েলের

Share This

এই মুহূর্তে ভারতই বিনিয়োগের সেরা গন্তব্য, মার্কিন ব্যবসায়ীদের আহ্বান পীযুষ গোয়েলের


আজ খবর (বাংলা), নতুন দিল্লী , ভারত, ০৯/১০/২০২০ :  কেন্দ্রীয় বাণিজ্য, শিল্প ও রেল মন্ত্রী পীযুষ গোয়েল আমেরিকার ব্যবসায়ীদের ভারতকে পরবর্তী বিনিয়োগের গন্তব্য হিসাবে দেখার জন্য আহ্বান জানিয়েছেন। 

বুধবার বণিকসভা ইন্ডিয়া চেম্বার অফ কমার্স, ইউএসএ – এর সম্মেলনে 'বিশ্ব অর্থনীতি এবং বিনিয়োগের নেতৃত্ব' শীর্ষক বিষয়ে বক্তব্য রাখতে গিয়ে তিনি একথা জানান। কেন্দ্রীয় মন্ত্রী বলেন, ভারত সরকার বাণিজ্য  ক্ষেত্রে অনেক কিছু পরিবর্তন নিয়ে এসেছে। এমনকি, সাহসী ও উন্মুক্ত পদক্ষেপও গ্রহণ করেছে। সকলকে ভারতে বিনিয়োগের জন্য আহ্বান জানিয়েছেন তিনি। কেন্দ্রীয় মন্ত্রী বলেন, “আসুন, একে অপরের সঙ্গে যুক্ত থাকি এবং আমি নিশ্চিত যে, মার্কিন যুক্তরাষ্ট্র ও ভারতের জনগণের সমৃদ্ধির জন্য একটি উজ্জ্বল ভবিষ্যৎ অপেক্ষা করে রয়েছে”।

আগামী দিনে ভারত-মার্কিন সম্পর্ক আরও দৃঢ় হয়ে উঠবে বলে জানিয়ে শ্রী গোয়েল বলেন, প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আত্মনির্ভর ভারত গঠনের জন্য একাধিক সংস্কারমূলক পদক্ষেপ গ্রহণ করেছেন। তিনি বলেন, ভারত ও আমেরিকায় বিভিন্ন ক্ষেত্রে একাধিক সম্ভাবনা রয়েছে। শ্রী গোয়েল  বলেন, “আমরা একে অপরের ওপর নির্ভরশীল অংশীদার”। তিনি বলেন, ২০১৭ সালে ভারত ও আমেরিকার মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ছিল ১২৬ বিলিয়ন মার্কিন ডলার। ২০১৯ সালে তা বেড়ে  ১৪৫ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। আগামী  ৫ বছরে তা ৫০০ বিলিয়ন মার্কিন ডলারে নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে বলেও তিনি জানান। 

কেন্দ্রীয় মন্ত্রী বলেন, ভারত আজ বিশ্ব বাণিজ্য ক্ষেত্রে বৃহত্তর অংশীদার হয়ে উঠেছে। তিনি বলেন, ভারত সরকারের একাধিক সময়োপযোগী সিদ্ধান্ত গ্রহণের ফলে দেশে বিনিয়োগ বৃদ্ধি পাচ্ছে। শ্রী গোয়েল বলেন, মোদী সরকারের দৃষ্টিভঙ্গী হ’ল – ‘লালটেপ থেকে লাল গালিচা’ অর্থাৎ সরকার লালফিতের বন্ধন কাটিয়ে ব্যবসায়ীদের জন্য লাল গালিচা পেতে রেখেছে। অতীতের নানান সরকারি জট থেকে বেরিয়ে এসে এখন আরও উন্মুক্ত ও উদার বিদেশী বিনিয়োগের দরজা খুলে দেওয়া হয়েছে। ভারতীয় অর্থনীতিকে নিয়ন্ত্রণ ও নির্দেশের বাইরে নিয়ে এসে 'প্ল্যাগ অ্যান্ড প্লে’র দিকে নিয়ে যাওয়া হয়েছে।

ভারতে সম্প্রতি একাধিক সংস্কারের বিষয়ে ব্যাখ্যা দিয়ে শ্রী গোয়েল বলেন, দেশে সরকারি ব্যবস্থাপনা , নীতিতে পরিবর্তন  এবং কয়লা খনি, মহাকাশ প্রযুক্তি, প্রতিরক্ষা, ব্যাঙ্ক, আর্থিক ক্ষেত্র, শ্রমিক ও কৃষি ক্ষেত্রে একাধিক সংস্কারমূলক আইন নিয়ে আসা হয়েছে। পণ্য পরিবহণ ক্ষেত্রে খরচ কমাতে সরকার একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে বলেও তিনি জানান। মন্ত্রী বলেন, কেন্দ্রীয় সরকার একাধিক কর সংস্কারের পদক্ষেপ নিয়েছে। এমনকি, দেউলিয়া বিধি  চালু করা হয়েছে। বিশ্বের মধ্যে ভারতেই কর্পোরেট কর সবচেয়ে কম। দেশে কোম্পানি ও বাণিজ্য প্রতিস্থাপনের জন্য এক জানালা ব্যবস্থা চালু করা হয়েছে বলেও উল্লেখ করেন তিনি। শ্রী গোয়েল বলেন, সরকার দেশে বাণিজ্য  স্থাপনের জন্য দ্রুত নথিভুক্তকরণ প্রক্রিয়া এবং পরিকাঠামোগত সহজলভ্যতা চালু করার ক্ষেত্রে প্রতিশ্রুতিবদ্ধ।

কেন্দ্রীয় মন্ত্রী ভারত-আমেরিকার মধ্যে ঘনিষ্ঠ সম্পর্কের কথা উল্লেখ করে বলেন, গত দু’দশকে দুই দেশ একে-অপরের সহায়তায় এগিয়ে এসেছে। রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের সদস্য  অথবা পরমাণু সরবরাহকারী গোষ্ঠীর সদস্য হিসাবে ভারতকে অন্তর্ভুক্ত করার ক্ষেত্রে কিংবা কোভিড মহামারী পরিস্থিতিতে আমেরিকার প্রয়োজনে ওষুধ সরবরাহে  দুই দেশ একে-অপরের দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে। তিনি বলেন, টোকিও-য় আয়োজিত  কোয়াডে'র বৈঠকের পাশাপাশি, মার্কিন বিদেশ সচিব মিঃ মাইক পম্পেও এবং ভারতের বিদেশ মন্ত্রী ডঃ এস জয়শঙ্করের  বৈঠকে  দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয় নিয়ে আলোচনা হয়। চলতি মাসের ২৬ ও ২৭ তারিখ ভারত ও আমেরিকার মধ্যে ২+২ সংলাপ অনুষ্ঠিত হতে চলেছে বলেও উল্লেখ করেন তিনি।  

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages