কয়েকশো কোটি টাকার আর্থিক ক্ষতি মাথায় নিয়ে এবার দেশে পুরোদস্তুর খুলতে চলেছে পর্যটন - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


কয়েকশো কোটি টাকার আর্থিক ক্ষতি মাথায় নিয়ে এবার দেশে পুরোদস্তুর খুলতে চলেছে পর্যটন

Share This

কয়েকশো কোটি টাকার আর্থিক  ক্ষতি মাথায় নিয়ে এবার দেশে পুরোদস্তুর খুলতে চলেছে পর্যটন


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ১৬/১০/২০২০ :   কেন্দ্রীয় সংস্কৃতি ও পর্যটন মন্ত্রকের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী শ্রী প্রহ্লাদ সিং প্যাটেল আজ ১৫টি রাজ্যের পর্যটন মন্ত্রী/আধিকারিকদের সঙ্গে ভার্চুয়াল মাধ্যমে বৈঠক করেছেন। এই বৈঠকে উত্তরপ্রদেশ, উত্তরাখন্ড, রাজস্থান, গোয়া, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, গুজরাত রাজ্যের পর্যটন মন্ত্রীরা উপস্থিত ছিলেন। এছাড়াও বাকি কয়েকটি রাজ্যের পর্যটন মন্ত্রকের আধিকারিকরা এই বৈঠকে যোগ দেন। 

এদিনের বৈঠকে অভ্যন্তরীণ পর্যটন ক্ষেত্রে প্রচারের জন্য রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে যাতায়াত ব্যবস্থা সরলীকরণ, পর্যটন ও আতিথেয়তা ক্ষেত্রে রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলির উদ্যোগ, সুরক্ষা নিয়মাবলী অনুসারে আতিথেয়তা শিল্পের মূল্যায়ণ, আতিথেয়তা শিল্পের সঙ্গে যুক্ত ব্যক্তিদের প্রশিক্ষণ ও সচেতন করে তোলা, পর্যটন শিল্পের পুনরুজ্জীবনের জন্য সরকারের উদ্যোগ ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা হয়। 

অনুষ্ঠানের ভাষণে কেন্দ্রীয় পর্যটন মন্ত্রী বলেন, কোভিড-১৯ মহামারীর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পর্যটন শিল্প। তাই এই শিল্পের পুনরুজ্জীবনে সরকার বেশকিছু উদ্যোগ গ্রহণ করেছে। তিনি বলেন পর্যটন মন্ত্রকের ‘সাথী’ ও ‘নিধি’ উদ্যোগ দুটি বর্তমান পরিস্থিতিতে খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। তিনি বলেন, আগে কেবলমাত্র ১৪০০টি হোটেল পর্যটন মন্ত্রকের আওতায় নথিভুক্তকরণ ছিল। এই ‘নিধি’ উদ্যোগ গ্রহণের ফলে এখন ২৭ হাজারটি হোটেলের নাম নথিভুক্ত হয়েছে। ‘সাথী’ উদ্যোগটি পর্যটকদের মনে আস্থা তৈরি করবে বলেও আশাপ্রকাশ করেন তিনি। কেন্দ্রীয় মন্ত্রী  বলেন, আতিথেয়তা শিল্পকে নিরাপদে এগিয়ে নিয়ে যেতে এবং কোভিড-১৯ মহামারীর জেরে উদ্ভুত ঝুঁকি নিরসনে এই উদ্যোগ বিশেষ সাহায্য করবে। শ্রী প্যাটেল জানান, দেখো আপনা দেশ প্রচারাভিযানের আওতায় দেশের অভ্যন্তরীণ পর্যটন ক্ষেত্রের প্রসারে একাধিক উদ্যোগ গ্রহণ করা হয়েছে। নতুন নতুন পর্যটন স্থলগুলি সম্পর্কে একাধিক তথ্য পর্যটকদের সামনে অনলাইনের সাহায্যে তুলে ধরা হয়েছে বলেও তিনি জানান। 

শ্রী প্যাটেল বলেন, পর্যটনের বিকাশে সড়ক যোগাযোগ ব্যবস্থাপনা এবং পর্যটন কেন্দ্রে পর্যটকদের সুবিধার্থে একাধিক সুযোগ-সুবিধা প্রদান করা হয়েছে। দুর্গম এলাকায় আরও ভালো যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলা হয়েছে। তিনি বলেন, প্রয়োজনে রাজ্যগুলি কেন্দ্রের সঙ্গে পরামর্শ করে তাদের নিজস্ব পর্যটন নীতি তৈরি করতে পারে। তিনি ইনক্রেডিবল ইন্ডিয়া ট্যুরিস্ট ফ্যাসিলেটর সার্টিফিকেশন প্রোগ্রাম সম্পর্কে বিভিন্ন তথ্য তুলে ধরেন। পর্যটন ক্ষেত্রের সাহায্যার্থে মন্ত্রক নিরলস প্রয়াস চালিয়ে যাচ্ছে বলেও তিনি জানান। কোভিড-১৯ পরিস্থিতির মধ্যেও পর্যটন ক্ষেত্রের সঙ্গে যুক্ত একাধিক পক্ষের সঙ্গে ভার্চুয়াল মাধ্যমে বৈঠক করা হয়েছে । অভ্যন্তরীণ পর্যটন বিকাশের পাশাপাশি উপজাতি , কৃষি এবং আধ্যাত্মিক স্থান ভিত্তিক পর্যটন কেন্দ্রগুলি সম্পর্কে প্রচার চালানোর আহ্বান জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। পর্যটকদের সুরক্ষার কথা মাথায় রেখে স্বরাষ্ট্র এবং স্বাস্থ্য পরিবার কল্যাণ মন্ত্রকের সুপারিশে সুনির্দিষ্ট নির্দেশিকা মেনে চলার জন্য রাজ্যগুলিকে বলা হয়েছে। এর পাশাপাশি দেশীয় বাজারগুলির সুযোগ-সুবিধা বৃদ্ধির লক্ষ্যে দেখো আপনা দেশের আওতায় যে উদ্যোগ নেওয়া হয়েছে তারও উচ্ছ্বসিত প্রশংসা করেন কেন্দ্রীয় মন্ত্রী। আগামীকাল পর্যন্ত চলবে এই বৈঠক। 

 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages