করোনা আক্রান্ত খেলোয়াড়দের জন্যে বিশেষ নির্দেশিকা জারি করল 'সাই' - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


করোনা আক্রান্ত খেলোয়াড়দের জন্যে বিশেষ নির্দেশিকা জারি করল 'সাই'

Share This

করোনা আক্রান্ত খেলোয়াড়দের জন্যে বিশেষ নির্দেশিকা জারি করল 'সাই'


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ০৪/১০/২০২০ :   স্পোর্ট  অথরিটি  অফ ইন্ডিয়া বা সাই কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন, এমন ক্রীড়াবিদ এবং যাঁরা সাই কেন্দ্রগুলিতে প্রশিক্ষণ নিচ্ছেন, এমন হাই-পারফরম্যান্স অ্যাথলিটদের জন্য নীতি-নির্দেশিকা (এসওপি) জারি করেছে। প্রত্যেক অ্যাথলিটের স্বাস্থ্য ও ফিটনেসের বিষয়টি বিবেচনায় রেখেই এই নির্দেশিকা জারি করা হয়। 

 সাই – এর নতুন নির্দেশিকা, যার নামকরণ করা হয়েছে ‘গ্র্যাজুয়েটেড রিটার্ন টু প্লে’ বা খেলার মাঠে ধীরে ধীরে ফিরে এসেছেন, এমন অ্যাথলিটদের জন্য সাই – এর আধিকারিক ও অন্যান্য কর্মীদেরকে প্রত্যেক অ্যাথলিটের ক্রীড়া নৈপুণ্যের অগ্রগতির ওপর নজর রাখার জন্য বলা হয়েছে। কোভিড-১৯ এ যে সমস্ত ক্রীড়াবিদ আক্রান্ত হয়েছিলেন, তাঁরা পুনরায় খেলার মাঠে ফিরে আসার পর অগ্রগতির মাপকাঠি নিরূপণেই সাই – এর এই সিদ্ধান্ত। 
 
কোভিড-১৯ সংক্রমণের ওপর ভিত্তি করে ৩টি শ্রেণীতে নির্দেশিকাগুলিকে ভাগ করা হয়েছে। ১০ দিনের মধ্যে যাঁরা সুস্থ হয়ে উঠেছেন, সেই সমস্ত ক্রীড়াবিদদের ক্যাটাগরি-১ এ। ১০ বা তার বেশি দিন পর যাঁরা সুস্থ হয়েছেন তাঁদের ক্যাটাগরি-২’তে এবং কোভিড আক্রান্ত পরবর্তী সময়ে খেলার মাঠে ফিরে আসার পর অ্যাথলিটদের আর কোনও শারীরিক উপসর্গ রয়েছে কিনা, তার ওপর ভিত্তি করে ক্যাটাগরি-৩ স্থির করা হয়েছে।
 
নতুন নীতি-নির্দেশিকার আওতায় সাই – এর সমস্ত আধিকারিকদের কঠোর নির্দেশ জারি করে বলা হয়েছে, কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন এমন ক্রীড়াবিদদের প্রশিক্ষণে প্রয়জনীয় যাবতীয় দায়িত্ব গ্রহণ করতে। এছাড়াও, সাই কর্তৃপক্ষ প্রতিটি কেন্দ্রে চিকিৎসা ও প্যারা-মেডিকেল বিশেষজ্ঞদের চিহ্নিত করছে, যাঁদেরকে কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন, এমন অ্যাথলিটদের ওপর এই ভাইরাসের প্রভাব নিরূপণের জন্য বলা হয়েছে। 
 
প্রশিক্ষকদের নির্দেশ দিয়ে বলা হয়েছে, স্বাভাবিক অবস্থায় অ্যাথলিটরা যে প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ নেন, কোভিড আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে যাঁরা খেলার মাঠে ফিরেছেন, তাঁদের প্রাথমিকভাবে প্রশিক্ষণের সমগ্র প্রক্রিয়ার ৫০ শতাংশ কার্যকর করতে। 
 প্রতিটি প্রশিক্ষণ পর্বের সময়, প্রশিক্ষণের পূর্বে ও পরে প্রত্যেক অ্যাথলিটের শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করা হবে এবং সে সময় যদি কোনও অ্যাথলিটের অযাচিত কোনও উপসর্গ দেখা দেয়, সেক্ষেত্রে তৎক্ষণাৎ সাই – এর চিকিৎসক দলকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জানাতে বলা হয়েছে।  
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages