বিশাখাপত্তনমে নিয়ে আসা হচ্ছে সাবমেরিন ঘাতক কাভারাত্তিকে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


বিশাখাপত্তনমে নিয়ে আসা হচ্ছে সাবমেরিন ঘাতক কাভারাত্তিকে

Share This

বিশাখাপত্তনমে নিয়ে আসা হচ্ছে সাবমেরিন ঘাতক কাভারাত্তিকে


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ২২/১০/২০২০ : সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে করভেট শ্রেণীর ডুবো জাহাজ বিধ্বংসী ‘কাভারত্তি’ বিশাখাপত্তনমে নৌ-বাহিনীতে সামিল করা হবে। 

কামোর্তা শ্রেণীর আওতায় যে ২৮টি যুদ্ধ জাহাজ নির্মাণ করা হচ্ছে, তার মধ্যে ডুবো জাহাজ বিধ্বংসী ৪টি জাহাজের শেষতম যুদ্ধ জাহাজ ‘কভারত্তি’ আগামীকাল বিশাখাপত্তনমে আনুষ্ঠানিকভাবে নৌ-বাহিনীতে সামিল করা হবে। এই উপলক্ষ্যে নৌ-সেনা প্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারভানে এবং সেনাবাহিনীর পদস্থ আধিকারিকরা উপস্থিত থাকবেন। ডুবো জাহাজ বিধ্বংসী কাভারত্তি সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে নির্মিত হয়েছে। ভারতীয় নৌ-বাহিনীর ডাইরেক্টরেট অফ ন্যাভাল ডিজাইন এই যুদ্ধ জাহাজটির নক্শা নির্মাণ করেছে। 

কলকাতায় রাষ্ট্রায়ত্ত সংস্থা গার্ডেনরিচ শিপ বিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স এই যুদ্ধ জাহাজটি তৈরি করেছে। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে এ ধরনের ডুবো জাহাজ বিধ্বংসী যুদ্ধ জাহাজ নির্মাণের ক্ষেত্রে আত্মনির্ভর ভারতের জাতীয় উদ্দেশ্যগুলি পূরণ করা সম্ভব হচ্ছে। অত্যাধুনিক এই যুদ্ধ জাহাজে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে শত্রু পক্ষের অস্ত্রশস্ত্র নিষ্ক্রিয় করতে এক বিশেষ ধরনের সেন্সর বসানো হয়েছে, যা ভারতের অত্যাধুনিক যুদ্ধ জাহাজ নির্মাণের ক্ষেত্রে ক্রমবর্ধমান সক্ষমতাকে প্রতিফলিত করে। অত্যাধুনিক ডুবো জাহাজ বিধ্বংসী কভারত্তি জাহাজটিকে নৌ-বাহিনীতে সামিল করা হচ্ছে এবং বাহিনীর বিভিন্ন অভিযানে কাজে লাগানো হবে। 

চলতি কোভিড-১৯ মহামারী সত্ত্বেও বিভিন্ন প্রতিকূলতা উপেক্ষা করে এ ধরনের যুদ্ধ জাহাজ নির্মাণ ভারতীয় নৌ-বাহিনীর কাছে একটি বড় সাফল্য। অত্যাধুনিক এই যুদ্ধ জাহাজটি নৌ-বাহিনীতে সামিল হলে বাহিনীর ক্ষমতা কয়েক গুণ বাড়বে। 

  

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages