পরমাণু অস্ত্রের মোকাবিলা করা সম্ভব সামান্য ধূলিকণা দিয়েই, প্রমান করছেন ভারতীয় মহিলা বিজ্ঞানী - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


পরমাণু অস্ত্রের মোকাবিলা করা সম্ভব সামান্য ধূলিকণা দিয়েই, প্রমান করছেন ভারতীয় মহিলা বিজ্ঞানী

Share This

পরমাণু অস্ত্রের মোকাবিলা করা সম্ভব সামান্য ধূলিকণা দিয়েই, প্রমান করছেন ভারতীয় মহিলা বিজ্ঞানী


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ১৪/১০/২০২০ : এবার অসম্ভবকে সম্ভব করে দেখাতে চলেছেন একজন  ভারতীয় মহিলা বিজ্ঞানী। পারমাণবিক অস্ত্রের মোকাবিলায় এবার তিনি ,সামান্য ধূলিকানাকেই হাতিয়ার করে তুলতে চাইছেন। পারমাণবিক অস্ত্রের প্রভাব ধূলিকণার মাধ্যমে কমানো যেতে পারে। একজন মহিলা বিজ্ঞানী এক বছর পর নতুন করে কাজ শুরু করার সময় এই বিষয়টি উদ্ভাবন করেছেন। 

ভারতীয় মহিলারা যেহেতু তাঁদের কেরিয়ারের থেকেও পরিবারকে বেশি গুরুত্ব দেন, তাই অনেক মহিলার কর্মজীবনে ছেদ পড়ে। বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তর, এই সব মহিলাদের কাজে ফিরে আসার জন্য বিশেষ কর্মসূচী গ্রহণ করেছে। নতুন দিল্লির নেতাজী সুভাষ ইনস্টিটিউট অফ টেকনোলজির ড. মীরা চাধা নতুন করে কাজে যোগদানের সুযোগ পাওয়ার পর গাণিতিক প্রক্রিয়ায় দেখিয়েছেন, বিধ্বংসী পারমাণবিক অস্ত্রের বিরূপ প্রভাব ধূলিকণার মাধ্যমে খানিকটা কমানো সম্ভব।

তিনি পারিবারিক কারণে কর্মক্ষেত্র থেকে যখন দূরে ছিলেন, তখন বিস্ফোরণের বিষয়ে এবং বিস্ফোরকের উপর ধূলিকণার প্রভাব নিয়ে পড়াশুনা করেছেন। বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরের মহিলা বিজ্ঞানী প্রকল্পের আওতায় তিনি তাঁর গবেষণা করার জন্য যথেষ্ট সময় পেয়েছেন এবং এর মাধ্যমে তাঁর স্বপ্ন পূরণ হয়েছে।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages