এবছর পূজা মণ্ডপে মানুষের ভীড়ে 'নো-এন্ট্রি' করে দিল হাইকোর্ট - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


এবছর পূজা মণ্ডপে মানুষের ভীড়ে 'নো-এন্ট্রি' করে দিল হাইকোর্ট

Share This

এবছর পূজা মণ্ডপে মানুষের ভীড়ে নো-এন্ট্রি করে দিল হাইকোর্ট
এই বছর এই দৃশ্য আর দেখা যাবে না 


আজ খবর (বাংলা), কলকাতা, পশ্চিমবঙ্গ, ১৯/১০/২০২০ :  এবার দুর্গাপূজা মণ্ডপগুলিতে দর্শনার্থীদের ভীড়ে নো এন্ট্রি লাগিয়ে দিল কলকাতা হাইকোর্ট। এলাকার বাইরে গিয়ে কোনো পূজা মণ্ডপেই ভিতরে প্রবেশ করে প্রতিমা দর্শন করা চলবে না বলে জানিয়ে দিল হাইকোর্ট।  

এমনিতেই দুর্গাপূজার সময় মণ্ডপগুলিতে মানুষের ঢল নামে। কিন্তু এই বছর করোনা  আবহে চিকিৎসকেরাও রাজ্য সরকারকে  বার বার অনুরোধ জানিয়ে আসছিলেন, যাতে মণ্ডপগুলিতে কোনোভাবেই ভীড় .না হয়। এই ভীড় এড়ানো না গেলে রাজ্যে করোনা সংক্ৰমণ বেড়ে যেতে পারে অনেক গুণ। কিভাবে এই বছর দুর্গাপূজা হবে, তা ভাবতে ভাবতেই এক দিন এক দিন করে এগিয়ে আসছিল ষষ্ঠী থেকে দশমীর দিনগুলো। এগিয়ে আসছিল বাঙালির প্রিয় শারদোৎসব।

একটি জনস্বার্থ মামলার রায় দিতে গিয়ে আজ কলকাতা হাইকোর্ট জানিয়ে দিল, প্রতিবারের মত এবারে আর জন  জোয়ারের দৃশ্য দেখা যাবে না পূজামণ্ডপগুলিতে. উদ্যোক্তারা ছাড়া কোনো মণ্ডপেই দর্শনার্থীরা প্রতিমা দর্শন করতে ভিতরে প্রবেশ করতে পারবেন না। বড় পূজা মণ্ডপের ক্ষেত্রে মণ্ডপের বাইরে ১০ মিটার দূরে এবং ছোট মণ্ডপের ক্ষেত্রে মণ্ডপের বাইরে ৫ মিটার দূরে বাঁশ দিয়ে ব্যারিকেড করে দিতে হবে। যার বাইরে থেকেই দর্শনার্থীরা প্রতিমা দর্শন করতে পারবেন। অর্থাৎ প্রত্যেক মণ্ডপকেই কার্যত কন্টেইনমেন্ট জোন ঘোষণা করা হতে চলেছে।

এই বছর প্রতিটা পূজা কমিটিকে রাজ্য সরকার যে ৫০ হাজার টাকা করে অনুদান দিয়েছিল, সেই অর্থও পুজোর খরচ না করে কোরোনার প্রচারের জন্যে খরচ করতে হবে বলে নির্দেশ দিয়েছিল আদালত। সেই নির্দেশিকায় বলা হয়েছিল, '৫০ হাজার টাকার মধ্যে ৩০ হাজার টাকা খরচ করতে হবে দর্শনার্থীদের বিনামূল্যে মাস্ক  স্যানিটাইজার  দেওয়ার জন্যে এবং বাকি ২০ হাজার টাকা খরচ করতে হবে কোরোনার প্রচারের জন্যে'।  কিন্তু আজ আদালত যে নির্দেশ দিল, তাতে পূজামণ্ডপগুলিতে দর্শনার্থীদের ভীড় সেভাবে দেখতে পাওয়া .যাবে না। পূজামণ্ডপগুলির ভিতরেও পুষ্পাঞ্জলি দেওয়া বা সিঁদুর খেলার সময়েও ১০ জনের বেশি ভীড় করা যাবে না বলে আগেই জানিয়ে দিয়েছিল আদালত।  সুতরাং এবার করোনা আবহে দুর্গাপূজা হচ্ছে এটা ঠিক, তবে বাঙালি শারদোৎসবে মেতে উঠতে পারবে না।  রাজ্যের বেশিরভাগ মানুষ কলকাতা হাইকোর্টের এই নির্দেশকে স্বাগত জানিয়েছেন।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages