লালকেল্লায় আজাদ হিন্দ সরকারের ৭৭ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


লালকেল্লায় আজাদ হিন্দ সরকারের ৭৭ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন

Share This

লালকেল্লায় আজাদ হিন্দ সরকারের ৭৭ তম প্রতিষ্ঠা বার্ষিকী  পালন


আজ খবর (বাংলা), নতুন দিল্লী ও জলপাইগুড়ি , ভারত, ২১/১০/২০২০ :  কেন্দ্রীয়  সংস্কৃতি ও পর্যটন প্রতিমন্ত্রী (স্বাধীন দায়িত্বপ্রাপ্ত)  প্রহ্লাদ সিং প্যাটেল দিল্লীর লালকেল্লায় আজাদ হিন্দ সরকারের ৭৭ তম প্রতিষ্ঠা বার্ষিকীর স্মারক অনুষ্ঠানে যোগ দিয়েছেন।

মন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেল, আজাদ হিন্দ সরকার গঠনের ৭৭তম বার্ষিকীতে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বলেছেন, "নেতাজী সুভাষ চন্দ্র বসুর আত্মবলিদান ও নেতৃত্ব দানের বিষয়ে তরুণ প্রজন্মকে জানানোর প্রয়োজন"। তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানিয়ে বলেছেন, "তাঁর নেতৃত্বে দেশ সঠিক দিশায় এগোচ্ছে"।

আগামী বছর স্বাধীনতা দিবসের ৭৫তম বর্ষ পূর্তি ছাড়াও  সুভাষ চন্দ্র বসুরও ১২৫তম জন্ম বাষিকী। তিনি জানিয়েছেন দুটি অনুষ্ঠানই সংস্কৃতি মন্ত্রক আয়োজন করবে।

লালকেল্লার এই স্মারক অনুষ্ঠানে আজাদ হিন্দ বাহিনীর প্রাক্তন সৈনিক, নায়েক লালটি রামজি, সিপাই পরমানন্দ যাদব, অবসরপ্রাপ্ত মেজর জেনারেল জি ডি বক্সি সহ আইএনএ ট্রাস্টের নির্দেশক ব্রিগেডিয়ার চিকারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে নেতাজী সুভাষ চন্দ্র বসুর ভাইপোর নাতি শ্রী চন্দ্র কুমার বসুও যোগ দেন। 


জলপাইগুড়ি :
আজকের সারা বিশ্ব তথা দেশের সংকটময় মুহূর্তে নেতাজি সুভাষচন্দ্র বসুর মতো একজন বলিষ্ঠ ব্যক্তিত্ব সম্পন্ন নেতৃত্বের প্রয়োজন অনুভব করছে দেশবাসী - এই বার্তা দিয়ে একটি "ভিডিও মেসেজ " প্রকাশের মাধ্যমে এই ঐতিহাসিক দিনটি পালিত  হয়েছে ।জলপাইগুড়ির নেতাজি সুভাষ ফাউন্ডেশন এর পক্ষ  
থেকে এই দিনটি উপলক্ষে ,কারণ সারা দেশে কোভিড পরিস্থিতির পরিপ্রেক্ষিতে যেহেতু সভা, জমায়েত প্রভৃতি নিষিদ্ধ  সেই কারণে এবারের ২১ অক্টোবর কোনো রকম আনুষ্ঠানিকতার না করে স্বল্প কয়েকজন মিলে এই দেশ নায়ক এর প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়েছে ক্ষুদ্র প্রয়াস এর মাধ্যমে এবং সেইসঙ্গে ভার্চুয়াল প্রয়াসের মাধ্যমে "ভিডিও বার্তা" দেওয়া হয়েছে  নেতাজি সুভাষ ফাউন্ডেশন এর পত্রিকা অনলাইন পত্রিকা "দেশপ্রেম "সেখানে এই বার্তা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন নেতাজি সুভাষ ফাউন্ডেশন এর সাধারণ সম্পাদক সমাজসেবী গোবিন্দ রায়। এছাড়াও এই দিনটি সম্পর্কে কিছু কথা বলেছেন প্রবীণ নাগরিকদের পক্ষ থেকে সমাজসেবী বাদল দত্ত ।তিনি নেতাজি সুভাষচন্দ্র বসুকে" জাতীয় নায়ক" বা "ন্যাশনাল হিরো " ঘোষণার পাশাপাশি যে সমস্ত আজাদ হিন্দ  বাহিনীর নিখোঁজ সৈনিকদের সম্পর্কে  পূর্ণাঙ্গ তদন্ত সহ নেতাজির শেষ পরিণতি কি হয়েছিল এবং এ বিষয়ে একটি আন্তর্জাতিক তদন্ত কমিশন গঠনের দাবি জানিয়েছেন যা ইতিপূর্বে  মুখার্জি কমিশন কর্তৃক ভারত সরকারকে  সুপারিশ করা হয়েছিল ।

উল্লেখ্য যে জলপাইগুড়ির নেতাজি সুভাষ ফাউণ্ডেশনের হলঘরে যে নেতাজি মূর্তি রয়েছে, এটি দেশের প্রথম নেতাজি মূর্তি এবং সেটি তাঁর জীবদ্দশায় তৈরি হয়েছিল জলপাইগুড়িতে এবং এটি এখন এখানেই  সংরক্ষিত রয়েছে।

 জলপাইগুড়ি রিপোর্ট : অরুন কুমার 



Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages