আব্দুল কালামের অবদানের শেষ ছিল না, আজ তাঁর ৮৯তম জন্মদিন - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


আব্দুল কালামের অবদানের শেষ ছিল না, আজ তাঁর ৮৯তম জন্মদিন

Share This

আব্দুল কালামের অবদানের শেষ ছিল না, আজ তাঁর ৮৯তম  জন্মদিন


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত , ১৫/১০/২০২০ :  আজ দেশের প্রাক্তন রাষ্ট্রপতি 'মিসাইল ম্যান' বলে খ্যাত এ পি জে  আবদুল  কালামের ৮৯তম  জন্মদিবস। 

স্যাধারন মানুষের রাষ্ট্রপতি হিসেবে ব্যাপক খ্যাতি অর্জন করেছিলেন আবদুল কালাম। তাঁকে 'মিসাইল ম্যান' বলে অভিহিত করা হলেও দেশের জন্যে কৃতিত্বের সাথে তিনি বেশ কিছু অবদান রেখে গিয়েছেন।  আবদুল কালাম দেশের সেরা মহাকাশ গবেষক হলেও তিনি দেশের প্রতিরক্ষা গবেষণাতেও নিজের অবদান রেখে গিয়েছেন। একজন  বিজ্ঞানী হিসেবে তিনি যেমন DRDOতে কাজ করেছেন, তেমন মহাকাশ বিজ্ঞানী হিসেবে সাফল্যের সাথে কাজ করে গিয়েছেন ISROতেও। দেশের হয়ে 'অগ্নি' ও 'পৃথ্বী'র মত  অত্যাধুনিক মিসাইল তিনি যেমন তৈরি করে দিয়ে গিয়েছেন, তেমন ভারতীয় প্রযুক্তির ইতিহাসেও তাঁর অবদান কম ছিল না।

একটা সময় ছিল, যখন ভারত নিজস্ব প্রযুক্তিতে মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণের কথা স্বপ্নেও চিন্তা করতে পারত না।এই সময়, আবদুল  কালাম ১০ বছর এই প্রজেক্টে কাজ করে SLV-3 এর মাধ্যমে 'রোহিনী' স্যাটেলাইট সফলভাবে উত্ক্ষেপন করেন মহাকাশে। তারপর থেকে তাঁরই দেখানো পথে চলে মহাকাশ গবেষণায় এবং স্যাটেলাইট উৎক্ষেপণে গোটা বিশ্বে নজির সৃষ্টি করে চলেছে ভারত।

এ পি জে  আবদুল  কালামের হাত ধরেই ভারত প্রথম অত্যাধুনিক প্রযুক্তির ব্যালাস্টিক মিসাইল তৈরি করতে পেরেছিল।  'অগ্নি' ও 'পৃথ্বী' ব্যালাস্টিক মিসাইলগুলি এখনো ভারতের কাছে অত্যন্ত গৌরবের। কালামের গবেষণার ওপর নির্ভর করেই ভারত এখন আরও উন্নত মিসাইল তৈরি করার পথে এগিয়ে যাচ্ছে।

এবার আসা যাক রাজস্থানের পোখরানের কথায়। সেই সময় কালাম দেশের প্রধানমন্ত্রীর মুখ্য বিজ্ঞান ও প্রযুক্তি পরামর্শদাতা ছিলেন। আমিরিকার মত দেশের রক্তচক্ষু উপেক্ষা করে আবদুল কালামের নেতৃত্বেই রাজস্থানের মরুভূমি অঞ্চল পোখরানে পরমাণু বিস্ফোরণ পরীক্ষা করে ভারত গোটা বিশ্বের মধ্যে অন্যতম পরমাণু শক্তিধর দেশের তকমা আদায় করে নিয়েছিল।

প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ ডক্টর সোমা রাজুর সাথে একসাথে কাজ করে কালাম বানিয়েছিলেন কম  খরচার  'স্টেন্ট', যার নাম দেওয়া হয়েছিল 'কালাম রাজু স্টেন্ট'। শুধু তাই নয়, সোমা রাজুর সাথে গবেষণা করেই বানিয়েছিলেন  কম্পিউটারাইজ্ড ট্যাবলেট, যা দেশের প্রত্যন্ত গ্রামাঞ্চলের হৃদরোগ চিকিৎসায় ব্যাপক সাড়া  ফেলেছিল, এর নাম দেওয়া হয়েছিল 'কালাম-রাজু ট্যাবলেট'। এইভাবে দেশের চিকিৎসা বিজ্ঞানেও অবদান রেখে গিয়েছিলেন প্রাক্তন রাষ্ট্রপতি এ পি জে  আবদুল  কালাম। তিনি ছিলেন দেশের অত্যন্ত জনপ্রিয় রাষ্ট্রপতি। আজ অত্যন্ত শ্রদ্ধার সাথে তাঁর ৮৯তম  জন্মদিন পালন করছে গোটা দেশ।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages