ড্যামেজ কন্ট্রোল : পাক অধিকৃত কাশ্মীরকে বিশেষ অঞ্চলের মর্যাদা দিতে চলেছে পাকিস্তান - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ড্যামেজ কন্ট্রোল : পাক অধিকৃত কাশ্মীরকে বিশেষ অঞ্চলের মর্যাদা দিতে চলেছে পাকিস্তান

Share This

ড্যামেজ কন্ট্রোল : পাক অধিকৃত কাশ্মীরকে বিশেষ অঞ্চলের মর্যাদা দিতে চলেছে পাকিস্তান


আজ খবর (বাংলা), ইসলামাবাদ, পাকিস্তান, ১৯/০৯/২০২০ : পাক অধিকৃত কাশ্মীর নিয়ে বেজায় চাপে রয়েছে পাকিস্তান. এবার  গিলগিট-বাল্টিস্তানকে 'বিশেষ অঞ্চলের' মর্যাদা দিতে চলেছে পাকিস্তান।

কিছুদিন আগেই পাকিস্তান তাদের দেশের নতুন মানচিত্র প্রকাশ করেছিল, যে মানচিত্রে গুজরাটের কিছু অংশ জম্মু ও কাষ্মীর এবং লাদাখের কিছু অংশকে তারা পাকিস্তানের অন্তর্ভুক্ত হিসেবে দেখিয়েছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান সেই নতুন মানচিত্রে মঞ্জুরি দিয়েছেন। পাকিস্তান তাদের নতুন রাজনৈতিক মানচিত্রে গুজরাটের জুনাগড়, স্যার ক্রীক ও মানাভাডার এলাকাগুলিকে নিজেদের দেশের অন্তর্ভুক্ত করে দেখিয়েছে। 

শুধু তাই  নয়, জম্মু ও কাশ্মীর এবং লাদাখের বেশ কিছু অংশ তারা নিজেদের দেশের অন্তর্ভুক্ত করে দেখিয়েছে। যার মধ্যে পারছে পাক অধিকৃত কাশ্মীর এবং আকসাই চীন।  ভারত পাকিস্তানের এই নতুন মানচিত্রের তীব্র সমালোচনা করেছে এবং এই বিষয়টিকে পাকিস্তানের "যুক্তিহীন রাজনৈতিক অভিসন্ধি" বলে আখ্যা দিয়েছে। এদিকে গিলগিট-বাল্টিস্তানের  সাধারণ মানুষ পাকিস্তানের হাত থেকে নিষ্কৃতি  চাইছে,স্বাধীনতা চাইছে। তারা  ভারতের সাথে মিশে যেতে চাইছে।

পরিস্থিতি যে ক্রমেই হাতের বাইরে বেড়িয়ে যাচ্ছে, তা বুঝতে শুরু করেছে পাকিস্তানও। আর সেই কারণেই পাক অধিকৃত কাশ্মীরকে বিশেষ অঞ্চলের মর্যাদা দিয়ে ড্যামেজ কন্ট্রোলে নেমেছে ইমরান সরকার। ইতিমধ্যেই পাকিস্তানের মন্ত্রী আলী আমিন গান্দাপুর ঘোষণা করেছেন, 'খুব শীঘ্রই ইমরান খান পাক অধিকৃত কাশ্মীরে যাবেন এবং সেই অঞ্চলকে বিশেষ অঞ্চলের  নিয়ে 'কিছু' একটা ঘোষণা করতে পারেন।' কিন্তু ইমরান খান ঠিক কি ঘোষণা করতে পারেন সেটা অবশ্য তিনি খোলসা করে বলেন নি। 

এতকিছু করেও পাক অধিকৃত কাশ্মীরের মানুষের মন পাওয়া যাবে কি ? বোধ হয় না। কেননা পাকিস্তান  থেকে স্বাধীনতা পেতে এবার কোমর বেঁধে নামতে চলেছে গিলগিট-বাল্টিস্তানের সাধারণ মানুষ। তাঁরা  চাইছেন পাকিস্তানের হাত থেকে নিষ্কৃতি পেতে। তাঁরা ভারতের সাথে মিশে যেতে উন্মুখ হয়ে রয়েছেন। সব মিলিয়ে পাক অধিকৃত কাশ্মীরের পরিস্থিতি বেশ কিছুটা জটিল হয়ে উঠেছে। 


Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages