ভারতের সহযোগিতাকে কুর্নিশ নেপালের গোর্খা মহিলাদের - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ভারতের সহযোগিতাকে কুর্নিশ নেপালের গোর্খা মহিলাদের

Share This

ভারতের সহযোগিতাকে কুর্নিশ নেপালের গোর্খা মহিলাদের


আজ খবর (বাংলা), কাঠমান্ডু , নেপাল,  ১৮/০৯/২০২০ : ভারতীয় অর্থানুকূল্যে সম্মানের জীবন ফিরে পেলেন নেপালের গোর্খা মহিলারা। আর সেই কারণেই ভারতকে অকুন্ঠ ধন্যবাদ জানাচ্ছেন তাঁরা ।

ভারতের অর্থানুকূল্যে নেপালের গোর্খা জেলার মহিলাদেরকে 'ইউনাইটেড নেশনস ডেভলপমেন্ট প্রকল্প'-এর আওতায়  কারিগরি শিক্ষা দিয়ে রোজগার করার পথ সুগম করে দেওয়া হচ্ছে। এই কারিগরি শিক্ষায়  বিভিন্ন পেশায় নেপালের গোর্খা মহিলারা নিজের পায়ে দাঁড়াতে পারছেন, যার ফলে নেপালের গোর্খা জেলার মহিলাদের সশক্তিকরণের এবং  উন্নয়নের কাজ ব্যাপকভাবে এগিয়ে চলেছে। খুশি গোর্খা রমণীরা।

নেপালের এক গোর্খা রমণী রাধা রামতেল জানালেন, "আমি সাধারণভাবে একজন রাজমিস্ত্রি হয়ে কাজ করতাম। আমাকে বেশ কয়েকজন পুরুষের সাথে কাজ করতে হত। কিন্তু গত এক বছরে ভারতের এই প্রকল্পে ট্রেনিং নিয়ে আমি রাজমিস্ত্রির  কাজে হাত পাকিয়ে নিয়েছি। আমি এখন লিডার হয়ে গিয়েছি। এখন আমি অন্যান্য রাজমিস্ত্রিদেরকে নির্দেশ দিই, কিভাবে কাজ করতে হবে, শুধু তাই নয়, কারোর কোনো ভুল  হলে আমি তাদের ভুল শুধরেও দিই।  রোজগার এখন অনেকটাই বেড়ে গিয়েছে। ওই ট্রেনিং আমার জীবন খুলে দিয়েছে। এখন সবরকম সিদ্ধান্ত আমি নিজেই নিতে পারি। তাই ভারতবর্ষকে আমার প্রণাম।

শুধুই রাধা রামতেল একা নন, এরকম অনেক গোর্খা মহিলার জীবনের মোড় ঘুরিয়ে দিয়েছে 'ইউনাইটেড নেশনস  ডেভলপমেন্ট প্রজেক্ট', যেটি নেপালের গোর্খা জেলার মহিলাদের জন্যে স্পনসর করছে ভারত। নেপাল যখন ভারতের সাথে সংঘাতের পথে হেঁটেছিল, ভারত কিন্তু একজন পুরোন বন্ধুর মতোই , একজন অবিভাবকের মতোই সব কিছু দেখেও এতটুকু রুষ্ট  হয় নি নেপালের প্রতি। ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং সেই সময় বলেছিলেন, "নেপালের সাথে আমাদের 'রোটি-বেটি' সম্পর্ক, সেই সম্পর্ক একদিনেই  শেষ হয়ে যায় না।  আর সেটাই আরও একবার প্রমাণ করে দিল ভারত। যতই চীনের মত দেশের উস্কানি থাকে না কেন !

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages