প্রতিরক্ষাখাতে আরও মূলধন সংগ্রহ করে সেনাবাহিনীকে ঢেলে সাজাচ্ছে ভারত - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


প্রতিরক্ষাখাতে আরও মূলধন সংগ্রহ করে সেনাবাহিনীকে ঢেলে সাজাচ্ছে ভারত

Share This
দেশের খবর

আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ১৭/০৯/২০২০ : ভারতীয় সেনাবাহিনীর জন্যে এ বছর ৩১শে জুলাই পর্যন্ত মোট ৩১ হাজার ৭৪৭ কোটি ৬ লক্ষ টাকা খরচ করা হয়েছে। 

২০০১ সালের মে মাসে প্রতিরক্ষা শিল্প ক্ষেত্রে ভারতীয় বেসরকারি ক্ষেত্রের জন্য ১০০ শতাংশ পর্যন্ত বিনিয়োগের অনুমতি দেওয়া হয়। এর আগে, এই ক্ষেত্রটি কেবল সরকারি বিনিয়োগের জন্যই সংরক্ষিত ছিল। সে সময়ে প্রতিরক্ষা খাতে ২৬ শতাংশ পর্যন্ত প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের অনুমতি দেওয়া হয়েছিল। পরবর্তী সময়ে শিল্প প্রসার ও অভ্যন্তরীণ বাণিজ্য দপ্তর ২০১৬’র এক প্রেস বিজ্ঞপ্তিতে প্রতিরক্ষা ক্ষেত্রে সরকারি ৪৯ শতাংশ পর্যন্ত প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের অনুমতি দেয়। অবশ্য, ৪৯ শতাংশের বেশি বিনিয়োগের ক্ষেত্রে সরকারি নিয়মনীতি অনুযায়ী লগ্নির অনুমতি রয়েছে। প্রতিরক্ষা ক্ষেত্রের আধুনিকীকরণ এবং নতুন প্রযুক্তি প্রয়োগের লক্ষ্যেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

২০১৭-১৮ থেকে ২০১৯-২০ পর্যন্ত এবং চলতি অর্থবর্ষের জুলাই মাস পর্যন্ত দেশী ও বিদেশি বিক্রেতা সংস্থার সঙ্গে ১৮৩টি মূলধন সংগ্রহ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। প্রতিরক্ষা ক্ষেত্রে ‘মেক ইন ইন্ডিয়া’ কর্মসূচির প্রসারে সরকার একাধিক উদ্যোগ নিয়েছে। এই উদ্যোগগুলির ফলে একদিকে যেমন প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের পরিমাণ বেড়েছে, অন্যদিকে তেমনই দেশীয় অতিক্ষুদ্র, ছোট ও মাঝারি সংস্থাগুলির অংশগ্রহণের সুযোগও বৃদ্ধি পেয়েছে। এদিকে আত্মনির্ভর ভারত মিশনের আওতায় প্রতিরক্ষা মন্ত্রক ১০১টি প্রতিরক্ষা সরঞ্জামের তালিকা তৈরি করেছে। যেগুলি আমদানির ক্ষেত্রে নির্দিষ্ট সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। এই সিদ্ধান্তের ফলে দেশীয় প্রতিরক্ষা শিল্প ক্ষেত্রগুলি লাভবান হবে বলেও মনে করা হচ্ছে।
২০১৯-২০ অর্থবর্ষে ভারতীয় সংস্থাগুলির সঙ্গে ৩৮টি এবং বিদেশি বিক্রেতা সংস্থাগুলির সঙ্গে ৩২টি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চলতি ২০২০-২১ অর্থবর্ষের জুলাই পর্যন্ত দেশীয় সংস্থাগুলির সঙ্গে ১০টি এবং বিদেশি সংস্থাগুলির সঙ্গে ৬টি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এ ধরনের চুক্তি স্বাক্ষরের উদ্দেশ্য হ’ল – সেনাবাহিনীর জন্য প্রতিরক্ষা সাজ-সরঞ্জামের ব্যবস্থা করতে মূলধন সংগ্রহ করা।

২০১৯-এর এপ্রিল থেকে ২০২০-র জুলাই পর্যন্ত ভারতীয় বিক্রেতা সংস্থাগুলির সঙ্গে মোট ৪৮টি মূলধন সংগ্রহ সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এর মধ্যে ১৮টি চুক্তি স্বাক্ষরিত হয়েছে প্রতিরক্ষা রাষ্ট্রায়ত্ত সংস্থা/রাষ্ট্রায়ত্ত সংস্থা/অর্ডন্যাস ফ্যাক্টরি বোর্ড/ডিআরডিও/ইসরো – এর সঙ্গে। বাকি ৩০টি চুক্তি স্বাক্ষরিত হয়েছে দেশীয় বেসরকারি সংস্থাগুলির সঙ্গে।
সেনাবাহিনীর মূলধন সংগ্রহ (আধুনিকীকরণ) কর্মসূচির আওতায় ২০১৯-২০’তে ৯১ হাজার ১২৮ কোটি ৭৪ লক্ষ টাকা খরচ হয়েছে।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages