দেশীয় প্রযুক্তিতে হালকা উপযোগী হেলিকপ্টার নির্মাণ করে ফেলল ভারত - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


দেশীয় প্রযুক্তিতে হালকা উপযোগী হেলিকপ্টার নির্মাণ করে ফেলল ভারত

Share This

দেশীয় প্রযুক্তিতে হালকা উপযোগী হেলিকপ্টার  নির্মাণ করে ফেলল ভারত


আজ খবর (বাংলা), ব্যাঙ্গালুরু, কর্নাটক, ০৯/০৯/২০২০ : দেশীয় প্রযুক্তিতে হ্যাল নির্মিত হালকা উপযোগী হেলিকপ্টার  নির্মাণ সম্পূর্ণ করে ফেলল ভারত। অত্যাধুনিক এই হেলিকপ্টারকে লাদাখে নিয়ে গিয়ে পরীক্ষা করে দেখা হয়েছে। লাদাখের মাইনাস ডিগ্রি তাপমাত্রায় সব রকম পরীক্ষায় এই হেলিকপ্টার দারুণভাবে উত্তীর্ন হয়েছে।

হিন্দুস্তান এরোনটিক্স লিমিটেড বা হ্যাল নির্মিত এই হেলিকপ্টার সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি করা হয়েছে। লাইট ইউটিলিটি হেলিকপ্টারটি যুদ্ধের সময় কিভাবে কাজে আসবে, তা দেখার জন্যে একে নিয়ে যাওয়া হয়েছিল পূর্ব লাদাখের দৌলত  বেগ ওলডিতে। তারপর সেখান থেকে নিয়ে যাওয়া হয়েছিল সিয়াচেন হিমবাহে। দেখা গিয়েছে প্রায় ১০,০০০ ফুট উচ্চতায় গত ১০ দিন ধরে নিখুঁতভাবে কাজ করেছে এই নতুন হেলিকপ্টার। 

এই মুহূর্তে সমগ্র লাদাখে তাপমাত্রা প্রায় হিমাঙ্কের কাছে। সিয়াচেন অঞ্চলে মাইনাস ৩০ থেকে ৪০ ডিগ্রি। অথচ সফলভাবে সিয়াচেনে সর্বোচ্য  উচ্চতায় অমর  ও সোনম নামে দুটি হেলিপ্যাডে নেমে সফলভাবে কাজ করেছে এই হেলিকপ্টার।দেখা যাচ্ছে, ভারত-চীন সীমান্তে ব্যাপকভাবে কাজে আসবে দেশীয় প্রযুক্তিতে তৈরি এই হেলিকপ্টার। ভারতীয় সেনাবাহিনী ইতিমধ্যেই এই হেলিকপ্টারের ছাড়পত্র দিয়ে দিয়েছে। এই হেলিকপ্টার অন্য দেশ থেকে আমদানি করতে হলে প্রচুর অর্থ ব্যয় করতে হত। কিন্তু অত্যাধুনিক প্রযুক্তির এই হেলিকপ্টার এখন থেকে ভারত নিজেই তৈরি করে নিতে পারবে। আত্মনির্ভর ভারত প্রকল্পে এভাবেই হ্যালের তৈরি হেলিকপ্টার যুক্ত হয়ে গেল।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages