লুধিয়ানায় তৈরি হল উত্তর ভারতের প্রথম "ডগ ব্লাড ব্যাঙ্ক' - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


লুধিয়ানায় তৈরি হল উত্তর ভারতের প্রথম "ডগ ব্লাড ব্যাঙ্ক'

Share This

লুধিয়ানায় তৈরি হল উত্তর ভারতের প্রথম "ডগ ব্লাড ব্যাঙ্ক'


আজ খবর (বাংলা), লুধিয়ানা, পাঞ্জাব, ১৮/০৯/২০২০ : উত্তর ভারতে পাঞ্জাবের লুধিয়ানায় এই প্রথম কুকুরদের জন্যে ব্লাড ব্যাঙ্ক  তৈরি করা হল।  এবার থেকে এখানে কুকুরদেরকেও রক্ত দেওয়া যাবে।

পাঞ্জাবের গুরু অঙ্গদ  দেব পশু চিকিৎসা এবং পশু বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ে উত্তর ভারতের প্রথম ব্লাড ব্যাংক তৈরি করা হল যেখানে কুকুরদের রক্ত দেওয়া যাবে। কুকুরদের জীবন বাঁচানোর জন্যে এই ব্লাড ব্যাঙ্ককে অনুমোদন দিয়েছে বায়োটেকনলজি দপ্তর। ব্লাড ব্যাঙ্কের  তরফ থেকে জানানো হয়েছে,  "আমরা প্রতিবছর ২৫০০০ থেকে ৩০০০০ কেস পাই যেখানে কুকুরদের রক্ত দেওয়ার প্রয়োজন হয়ে পড়ে। যার মধ্যে অন্তত ৫০০ থেকে ৬০০ কেস এমন থাকে যেখানে কুকুরদের রক্তে  হিমোগ্লোবিনের মাত্রা কমে যায়। অর্থাৎ রক্তে প্রোটিন কমে যায়। এমন কিছু কেস দেখা যায় যখন ব্লাড লেভেল ৩ গ্রামে নেমে যায়, সেখানে কুকুরদেরকে রক্ত দিয়ে  ব্লাড লেভেলকে ৭ গ্রামে নিয়ে আসা হয়।"

ইতিপূর্বে কেন্দ্রের বায়োটেকনোলজি দপ্তরে দেশের ২৫টি রাজ্য থেকে ব্লাড ব্যাঙ্কের জন্যে আবেদন করা হয়েছিল। কিন্তু সেগুলির মধ্যে এখনো পর্যন্ত মাত্র দুটিকে অনুমোদন দেওয়া হয়েছে।  একটি চেন্নাইতে, অপরটি পাঞ্জাবের লুধিয়ানায়। লুধিয়ানার ব্লাড ব্যাঙ্কটিই  উত্তর ভারতের একমাত্র ডগ ব্লাড ব্যাঙ্ক।  লুধিয়ানার ব্লাড ব্যাঙ্ক  জানিয়েছে, আগে সেখানে সরাসরি একটি কুকুরের দেহ থেকে আরেকটি কুকুরের দেহে রক্ত দিয়ে দেওয়া হত, কিন্তু এখন সেখানে রক্তকে তিন ভাগে ভাগ করার সুবিধা থাকছে, একটি রক্তের লৌহ কণিকা, অপরটি প্লাজমা এবং আরেকটি হল প্লেটলেটস। অনুমোদন  পাওয়ার পর লুধিয়ানার ডগ ব্লাড ব্যাঙ্ক  এখনো পর্যন্ত মোট ১২৫টি কুকুরের দেহে রক্ত দিয়েছে। 


Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages