অরুণাচল সীমান্ত দিয়ে এগিয়ে আসছে চীনের লাল ফৌজ, সতর্ক ভারতীয় সেনা - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


অরুণাচল সীমান্ত দিয়ে এগিয়ে আসছে চীনের লাল ফৌজ, সতর্ক ভারতীয় সেনা

Share This
দেশের খবর

আজ খবর (বাংলা), ইটানগর, অরুণাচল প্রদেশ, ১৫/০৯/২০২০ :  লাদাখের প্যাংগং লেকের দক্ষিণ দিকের সুপ্ত পাহাড়চূড়াগুলি দখল করতে না পেরে এবার অরুণাচল প্রদেশের সীমান্ত দিয়ে একটু একটু করে ভারতের দিকে এগিয়ে আসতে  দেখা গেল চীনা সেনাবাহিনীকে। 
কিছুদিন ধরেই লাদাখের প্যাংগং লেকের আশেপাশের পাহাড় চুরাগুলিকে দখল করার জন্যে একাধিকবার চেষ্টা চালিয়েছে চীন সেনারা। কিন্তু ভারতীয় সেনাবাহিনীর দাপটে কোনোবারই তারা সফল হয়ে উঠতে পারে নি। এর  ফলে লাদাখ অঞ্চল দিয়ে লাল ফৌজের অনুপ্রবেশ রীতিমত বন্ধ হয়ে গিয়েছে। পাহাড় চূড়াগুলির দখল ভারতীয় সেনাবাহিনী 
এমনভাবে নিয়ে রেখেছে যে চীনা সেনাদের  সামান্যতম অগ্রসর হওয়া চোখ এড়িয়ে যাচ্ছে না ভারতের সেনাবাহিনীর। যার ফলে লাদাখ দিয়ে ভারতের সীমান্তের দিকে লাল ফৌজের এগিয়ে আসা কার্যত অসম্ভব হয়ে উঠেছে।
লাদাখের দিক দিয়ে কিছু করতে না পেরে এবার চীনের লাল ফৌজ টার্গেট করছে অরুণাচল প্রদেশের সীমান্তের দিকে। গত কয়েকদিন ধরে দেখা যাচ্ছে, চীনের সেনারা একটু একটু করে এগিয়ে আসছে ভারতের সীমান্তের দিকে। তাদের অবস্থান এখন ভারত-চীন প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে মাত্ৰ ২০ কিলোমিটার দূরে রয়েছে। অরুণাচল সীমান্তের উল্টো দিকে রয়েছে চীনের আসাফিলা, টুটিং এবং ফিশ টেল-২ এলাকা। এই তিনটি এলাকাতেই দেখা যাচ্ছে চীনা সেনা অগ্রসর হতে শুরু করেছে ভারতের দিকে। এই অঞ্চলে তারা নতুন করে রাস্তা এবং অন্যান্য নির্মাণ (সম্ভবত বাঙ্কার) বানাতে শুরু করে দিয়েছে। এই অঞ্চলে প্রচুর সংখ্যক চীনা  সেনার উপস্থিতি দেখা গিয়েছে। তবে চীনের দিকে এই পাহাড়ি জায়গাগুলি বেশ দুর্গম এলাকা। 


এর মধ্যেই চীনা টহলদার বাহিনী প্রায়ই সীমান্তের একেবারে ভারতীয় ভূখন্ড পর্যন্ত চলে আসছে। এরই পাশাপাশি চীন ভারতের সাথে কমান্ডার পর্যায়ের বৈঠকও চালিয়ে যাচ্ছে। কিছুদিন আগেই দুই দেশের বিদেশমন্ত্রী পর্যায়ের বৈঠকও হয়েছিল রাশিয়ার মস্কোতে। শেষবার কমান্ডার পর্যায়ের বৈঠকে স্থির হয়েছিল, কোনো দেশের সেনাদল ফের নতুন বৈঠক না হওয়া পর্যন্ত আর কোনোরকম মুভমেন্ট করবে না। যদিও চীন এখনো জানায় নি পরের বৈঠক কবে হবে।কিন্তু এর মধ্যেই চীনের সেনাবাহিনীর মুভমেন্ট দেখা গেল অরুণাচল প্রদেশের আন্তর্জাতিক সীমান্তের কাছাকাছি। চীন যে কথা দিয়েও কথা রাখে না, তা ইতিপূর্বে বেশ কয়েকবার দেখা গিয়েছে।
অরুণাচল প্রদেশের সীমান্তের কাছে চীনা সেনাদের মুভমেন্ট দেখে ভারতীয় সেনাবাহিনী অত্যন্ত সতর্কতা অবলম্বন করেছে এবং চীনা সেনাদের ওপর কড়া নজর রেখেছে। অরুণাচল প্রদেশের সীমান্তে আরও বেশ কিছু নতুন ব্যাটেলিয়ান সেনা মোতায়েন করা হয়েছে। দেশের সীমান্ত নিরাপদ রাখতে সব রকম প্রস্তুতি নিয়ে রেখেছে ভারতীয় সেনাবাহিনী বলে জানা গিয়েছে। কড়া  সতর্কতা নেওয়া হয়েছে ভুটানের সীমান্তে ডোকলামেও।  এই আন্তর্জাতিক সীমান্ত দিয়েই এর আগে চীনা ফৌজ অনুপ্রবেশ করতে এসেছিল। তাই এখানেও ভারতীয় সেনা অতিরিক্ত সতর্কতা অবলম্বন করেছে। 
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages