লক ডাউনের সময় দেশে বাল্য বিবাহের সংখ্যা বাড়ার ঘটনা অস্বীকার করল কেন্দ্র সরকার - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


লক ডাউনের সময় দেশে বাল্য বিবাহের সংখ্যা বাড়ার ঘটনা অস্বীকার করল কেন্দ্র সরকার

Share This

লক ডাউনের সময় দেশে বাল্য বিবাহের সংখ্যা বাড়ার ঘটনা অস্বীকার করল কেন্দ্র সরকার


আজ খবর  (বাংলা), নতুন দিল্লী, ভারত, ১৭/০৯/২০২০ : জাতীয় অপরাধ রেকর্ড ব্যুরো (এনসিআরবি)-র পক্ষ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, লকডাউনের সময় এমন কোনও তথ্য নেই, যা থেকে এই ইঙ্গিত পাওয়া যায় যে সেই সময় বাল্যবিবাহের ঘটনা বৃদ্ধি পেয়েছে। 

রাজ্যসভায় আজ এক লিখিত জবাবে এই তথ্য দেন মহিলা ও শিশুকল্যাণ মন্ত্রী শ্রীমতী স্মৃতি জুবিন ইরানি। তিনি আরও জানান, সরকার বাল্যবিবাহ বর্জন আইন, ২০০৬ কার্যকর করেছে। এছাড়াও, বাল্যবিবাহ প্রতিরোধে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে বিভিন্ন সময় পরামর্শ দেওয়া হয়। এর পাশাপাশি, বাল্যবিবাহের কু-প্রথা বর্জনে সচেতনতামূলক অভিযান, সংবাদমাধ্যমে প্রচার ও তৃণমূল স্তরে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। এই উদ্যোগগুলির মাধ্যমে সামাজিক এই কু-প্রথাটির খারাপ দিকগুলি জনসমক্ষে তুলে ধরা হয়ে থাকে। বাল্যবিবাহে অনুৎসাহিত করার জন্য এবং লিঙ্গ সমতা বজায় রাখতে বিশেষ করে, মহিলাদের মধ্যে সচেতনতা গড়ে তুলতে মন্ত্রক 'বেটি বাঁচাও বেটি পড়াও' কর্মসূচি রূপায়ণ করছে। জাতীয় শিশু অধিকার সুরক্ষা কমিশনও বিভিন্ন সময় সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে আলাপ-আলোচনা ও সহযোগিতার মাধ্যমে বাল্যবিবাহ প্রথা বর্জনে সচেতনতামূলক অভিযান গ্রহণ করে থাকে বলেও শ্রী ইরানি জানান।


দেশের 'চাইল্ড লাইন' নিয়ে প্রশ্নের জবাবে 
রাজ্যসভায় আজ এক লিখিতভাবে মহিলা ও শিশুকল্যাণ মন্ত্রী শ্রীমতী স্মৃতি জুবিন ইরানি বলেন, "বর্তমানে চাইল্ডলাইন পরিষেবা ৫৯৪টি জেলায় চালু রয়েছে। ২০১৮-র ১ জানুয়ারি পর্যন্ত এই পরিষেবা ৪১৩ জেলায় চালু ছিল। অবশ্য চলতি বছরের ১৫ সেপ্টেম্বর পর্যন্ত এই পরিষেবা ৫৯৪টি জেলাতে সম্প্রসারিত হয়েছে। চাইল্ড হেল্পলাইনে ফোন করার পর অপেক্ষার সময়সীমা নির্ভর করে লাইনের ব্যস্ততা ও ফোনকলারদের জবাব দেওয়ার সময়ের ওপর। অবশ্যচাইল্ডলাইন পরিষেবার সঙ্গে যুক্ত দল ফোন কল পাওয়ার এক ঘন্টার মধ্যেই ঘটনাস্থলে পৌঁছে যায়। তবেপৌঁছে যাওয়ার বিষয়টি বিভিন্ন বিষয়ের ওপর যেমন পার্বত্য এলাকামহানগরপরিবহণের সুবিধা প্রভৃতির ওপর নির্ভরশীল। চাইল্ডলাইন পরিষেবার কাজকর্ম পুনর্গঠনের কাজ খতিয়ে দেখার জন্য বিভাগীয় প্রতিমন্ত্রীর নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে"।

 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages